ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

নাজিরারটেকে বিমান বিধ্বস্ত পাইলটসহ নিহত ৩

Pic-3-300x225কক্সবাজার প্রতিনিধি ::::
কক্সবাজারে বিধ্বস্ত বিমানটির বাম পাশের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছিল। আর এ কারণেই বিমানটি বিধ্বস্ত হয়। এতে বিমানটির পাইলট সহ ৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো একজন।
ট্রু এভিয়েশন লিমিটেড নামের একটি বেসরকারি কোম্পানীর অধিনে পরিচালিত এ বিমানটি নাম আন্তনভ-২৬। সংস্থাটির লোকাল এরিয়া ম্যানেজার অরূপ অধিকারী জানিয়েছেন, কক্সবাজার বিমান বন্দরে ৮১০ বক্স চিংড়ি পোনা নিয়ে বিমানটি যশোরের উদ্দেশ্যে রওয়ানা হয় সকাল ৯ টা ৫ মিনিটে। এটি আকাশে উঠার পর ৯ টা ১০ মিনিটের দিকে বিমানের পাইলট তাকে অবহিত করেন বিমানটির বাম পাশের ইঞ্চিন বিকল হয়ে গেছে।
তিনি জানান,  বিমানত দুটি ইঞ্জিন রয়েছে। একটি বাম পাশে অপরটি ডান পাশে। ইঞ্জিন বিকল হওয়ার পর পাইলট জরুরীভাবে বিমানটি ফের অবতরণের অনুমতি চান। বিমান বন্দর কৃর্তপক্ষ তার বিমানটি জরুরী অবতরণের অনুমতিও দেন। কিন্তু এর মধ্যে সকাল ৯ টা ২৫ মিনিটে বিমানটি নাজিরারটেক সংলগ্ন বঙ্গোপসাগরে গিয়ে বিধ্বস্ত।
বিধস্ত হওয়ার পর কক্সবাজার ফায়ার সার্ভিস এর একটি দল উদ্ধার অভিযানে যান। এর আগেই স্থানীয় জনগন বিমানে থাকা ২ জনকে উদ্ধার করে। এদের নিয়ে কক্সবাজার সদর হাসপাতালে আনা হলে একজনের মৃত্যু হয়।
কক্সবাজার সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক নোবেল কুমার বড়–য়া চকরিয়া নিউজকে  জানান, হাসপাতালে আনা দুইজনের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। আরেকজনকে চিকিৎসা দেয়ার পর চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
ট্রু এভিয়েশন লিমিটেড কৃর্তপক্ষ জানিয়েছেন সকালে হাসপাতালে আনার পর মৃত্যু বরণকারি বিমানটির প্রকৌশলী। তার নাম কুলিশ আন্দ্রে, চট্টগ্রাম মেডিকেল কলেজে প্রেরণ করা তার সহযোগী ডলোডারম্যান।
এরপর উদ্ধার অভিযান চালানো হলেও কার্যত কোন উন্নতি হয়নি। বিকাল ৪ টার দিকে ঘটনাস্থলে আনেন নৌ বাহিনীর উদ্ধারকারি জাহাজ অতন্দ্র ও অপরাজেয়।
mail.google.comওখানে নেতৃত্বদানকারি নৌ বাহিনীর ক্যাপ্টেন মারসালিন চকরিয়া নিউজকে  জানান, ভাটায় পানি নেমে যাওয়ার পর বিমানটি ভেতরে আটকে থাকা অবস্থায় পাওয়া যায় নিখোঁজ দুই জনকে। বিকাল ৪ টা ৫০ মিনিটের দিকে এদের উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্তৃপক্ষকে হস্তান্তর করা হয়।
ফায়ার সার্ভিসের উপ সহকারি পরিচালক জসিম উদ্দিন চকরিয়া নিউজকে জানান, সকাল সাড়ে ১০টার দিকে সাগরে ভাটা শুরু হওয়ার কারণে দূর্ঘটনা কবলিত বিমানটি ঘটনাস্থল থেকে প্রায় ২/৩ কিলোমিটার দূরে সরে গেছে। ফলে বিধ্বস্ত বিমানটি উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। পরে পানি নেমে গেলে আরো দুই জনকে উদ্ধার করা হয়। এদের কক্সবাজার সদর হাসপাতালে এনে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।
ট্রু এভিয়েশন লিমিটেড কৃর্তপক্ষ জানিয়েছেন উদ্ধার হওয়া শেষে দুইজনের মধ্যে একজন পাইলট মুরাদ এবং অপর জন কু-পাইলট ইভান। তিন জনের মৃত দেহ কক্সবাজার সদর হাসপাতালের মর্গে রয়েছে।
কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার সাধন কুমার মোহন্ত চকরিয়া নিউজকে  জানান, সকাল সাড়ে ৯টার দিকে রানওয়ে থেকে উড্ডয়নের কয়েক মিনিট পর ক্রুসহ চার আরোহী নিয়ে উড়োজাহাজটি সমুদ্রের নাজিরারটেক পয়েন্টে বিধ্বস্ত হয়। তবে কি কারণে এটি বিধ্বস্ত হয়েছে তিনি জানেন না।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন চকরিয়া নিউজকে  জানান, এ ঘটনার তদন্তে একটি দল গঠন করা হয়েছে। তদন্তের পর ঘটনার কারণ জানা যাবে।
কক্সবাজার সদর থানার ওসি মো. আসলাম হোসেন  চকরিয়া নিউজকে  জানান, তিন জনের মৃত দেহ ময়না তদন্তের পর আইনগত প্রক্রিয়ায় হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।
এদিকে বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণে ৩৫ কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন চিংড়ি পোনা উৎপাদনকারি প্রতিষ্ঠান বলাকা হ্যাচারী। প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক মো. নজিবুল ইসলাম চকরিয়া নিউজকে  জানান, র্দীঘদিন ধরে কার্গো নিয়ে তার পোনা পরিবহন করেন। এই প্রথম কোন বিমান র্দূঘটনার কবলে পড়েছেন। এতে এক কোটি পোনা ছিল, যার বাজার মূল্য ৩৫ কোটি টাকা।

পাঠকের মতামত: