ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কোর্টবাজারে হোটেল রেষ্টুরেন্টে পরিচ্ছনতা অভিযান শুরু: অতিরিক্ত দাম হাতিয়ে নেওয়ার অভিযোগ

ফারুক আহমদ, উখিয়া ॥ 

উখিয়ার কোর্টবাজারে নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নে ও বিশুদ্ব খাবার তৈরী এবং বিপপন নিশ্চিত করার লক্ষে হোটেল এন্ড রেষ্টুরেন্টে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার (২৯ জানুয়ারি) উখিয়া স্বাস্থ্য বিভাগের উপজেলা স্যানেটারি অফিসার ও নিরাপদ খাদ্য পরির্দশক মোঃ নুরুল আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয় ।

অভিযোগে প্রকাশ, হোটেল এন্ড রেষ্টুরেন্ট ও বিশুদ্ব খাবার আইন অমান্য করে কোটবাজারসহ বিভিন্ন ষ্টেশনে নি¤œ মানের খাবার তৈরী ্ও বিক্রি করে আসছে । হোটেল গুলোতে বাসি ্ও মেয়াদ উত্তীর্ণ রান্না করা খাবার পরিবেশন করা হয় । এসব নি¤œ মানের খাবার খেয়ে পেটের পীড়া সহ নানা রোগের আক্রান্ত হচ্ছে ভোক্তরা।

স্থানীয় নাগরিক সমাজ জানান, হোটেল মালিকগণ কোন অজুহাত ছাড়াই হঠাৎ করে চা পরটা সহ বিভিন্ন খাবার সামগ্রী অতিরিক্ত দাম বাড়িয়ে দিয়েছে। এ নিয়ে প্রতিদিন ক্রেতা-বিক্রেতাদের মধ্যে বাকবিতন্ডা সৃষ্টি হয়।

এদিকে উপজেলা স্বাস্থ্য বিভাগের স্যানেটারি কর্মকর্তা মো: নুরুল আলমের নেতৃত্বে কোর্টবাজার ষ্টেশনে পরিচ্ছনতা অভিযান পরিচালনা করে। অধির রেষ্টুরেন্ট, শাহ্ মজিদিয়া হোটেল, শাহ্ সাতকানিয়া রেষ্টুরেন্ট, আল-নুর রেষ্টুরেন্ট, আল-হেরা রেষ্টুরেন্ট, আল-মদিনা হোটেল ও ফুড গ্যালারী নামক বেশ কয়েকটি কনফেকশনারীতে পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে উৎপাদিত ও তৈরিকৃত খাবারের মান যাচাই-বাচাই করা হয়।

সুশীল সমাজের নেতৃবৃন্দরা ভিন্নমত পোষণ করে বলেন, হোটেল গুলোতে পরিদর্শন করা হলেও বাশি ও নি¤œমানের খাবার তৈরি এবং বিপনন করার অভিযোগে কোন জরিমানা আদায় করা হয়নি।

নিরাপদ খাদ্য পরিদর্শক মো: নুরুল আলম হোটেল রেষ্টুরেন্ট পরিদর্শনের সত্যতা স্বীকার করে বলেন, কেবল আমরা নিরাপদ খাদ্য আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তাদেরকে স্বাস্থ্য শিক্ষা বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

পাঠকের মতামত: