ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

চকরিয়ায় মহিলা কলেজে থেকে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবি

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার নারী শিক্ষার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া আবাসিক মহিলা ডিগ্রী কলেজে শিক্ষার মান্নোয়ন ও ধারাবাহিক সাফল্য অব্যাহত রাখার লক্ষে কলেজে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের দাবী উঠেছে। বিষয়টির সাপেক্ষে কলেজ কর্তৃপক্ষ, অভিভাবক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে বর্তমানে চরম অসন্তোষ দেখা দিয়েছে। অবিলম্বে কেন্দ্র পরিবর্তন না হলে কলেজে অধ্যায়নরত অন্তত ৩ হাজার শিক্ষার্থীর নিয়মিত লেখাপড়া হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা জানিয়েছেন, বছরে সরকারি ছুটি রয়েছে ৮৪দিন এবং সাপ্তাহিক শুক্রবার বন্ধ রয়েছে আরো ৫২দিন। এছাড়া কলেজের এইচএসসি পাবলিক পরীক্ষা কেন্দ্র, বিএ.বি.এস.এস ৩টি এবং বি.এ (অনার্স) ৪টি পরীক্ষা কেন্দ্র রয়েছে এ কলেজে। বিগত বছর থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) কেন্দ্র করেছে এই কলেজে। যার কারণে অন্তত ৭মাস পর্যন্ত কলেজের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখতে হয়। এসবের পরও নতুন করে এসএসসি পরীক্ষা কেন্দ্র করা হলে অতিরিক্ত আরো একমাসের অধিক কলেজ বন্ধ রাখতে হচ্ছে। ফলে কলেজের শিক্ষার্থীদের যাবতীয় শিক্ষা কার্যক্রম বন্ধ রাখতে হচ্ছে।

চকরিয়া আবাসিক মহিলা কলেজের অধ্যক্ষ আলহাজ্ব এসএম মনজুর জানান, পরীক্ষা কেন্দ্রীক কলেজ ৭মাস বন্ধ রাখতে হয়। এর বাহিরে সরকারি ৮৪দিন ছুটি ও ৫২দিন শুক্রবারসহ বন্ধ রাখতে হয় আরো ১৩৬ দিন। তাহলে আমরা শিক্ষার্থীদের কিভাবে পাঠদান করাতে পারি। এ অবস্থায় যদি স্কুল পর্যায়ের এসএসসি পরীক্ষার কেন্দ্র কলেজে নতুন কেন্দ্র দেওয়া হয়, তাহলে মহিলা কলেজের পাসের হারসহ কলেজ শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করে দেওয়ার সামিল হবে।

অধ্যক্ষ বলেন, মহিলা কলেজে এসএসসি পরীক্ষা কেন্দ্র না দেওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড,চট্টগ্রামসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ করেছেন। এরপরও মহিলা কলেজে এসএসসি পরীক্ষা কেন্দ্র অব্যাহত রাখায় অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।#

পাঠকের মতামত: