ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আসুন সকলে মিলে দুর্নীতিমুক্ত অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে ঐক্যবদ্ধ হই -চকরিয়ার  ইউএনও শিবলী নোমান

এম.জিয়াবুল হক, চকরিয়া ::   চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিল রোববার সকালে নানা আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.নুরুল আখের এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফজলুল কাদের’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ সাফিয়া খাতুন শম্পা, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা শিক্ষক আলহাজ্ব নুরুল কবির, চকরিয়া পৌরসভার প্রথম চেয়ারম্যান আনোয়ারুল হাকিম দুলাল, বিদ্যাপীঠের দাতা সদস্য আলহাজ্ব নুরুল আবছার, আলহাজ্ব নুর মোহাম্মদ সওদাগর, সাবেক পৌর কাউন্সিলর ছৈয়দ আলম, বিদ্যালয়ের অভিভাবক সদস্য মকছুদুল হক ছুট্টু, সদস্য শফিকুল কাদের, সদস্য ইসমত আরা বুলু, সদস্য শওকত হোসেন, সাইফুল কাদের সোহেল, শিক্ষক প্রতিনিধি নুরুল ইসলাম, বাবু অলসন বড়ুয়া সহ বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন। শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাজাহার হুসায়েন, মো. সাকের, এস এম নুরুন্নবী ও নুরুল মোস্তফা।

অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের পক্ষে মানপত্র পাঠ করেন ইনতিসারুল কবির তাহিল। বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন রাহাত আল মামুন, আফ্রিম মাখলুকাত লিখিয়া, আফতাকিল হোছাইন, তানজিনাতুল নোভা, নাওশিন নাওয়াল লুবাবা, নওশিন জান্নাত নোভা। কবিতা আবৃতি করে সাঈদ মো. রাশেদ।

এদিকে অনুষ্ঠান চলাকালে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে ঢাকা থেকে মোবাইল ফোনে বক্তব্য দেন চকরিয়া কোরক বিদ্যাপীঠ পরিচালনা পরিষদের সভাপতি চকরিয়া-পেকুয়া আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন – আমাকে জরুরী কাজে ঢাকায় অবস্থান করতে হচ্ছে, যার কারণে আমি বিদায় অনুষ্টানে উপস্থিত থাকতে না পেরে আন্তরিকভাবে দুঃখিত। তিনি বলেন, সুন্দর আগামীর অভিষ্ট লক্ষ্য অর্জন করতে হলে সকল শিক্ষার্থীদেরকে লেখাপড়া করতে হবে। সেই প্রতিজ্ঞা নিয়ে সকল শিক্ষার্থীকে নতুন দিনের স্বপ্ন বাস্তবায়নের শপথে বলিয়ান হয়ে সামনে এগিয়ে যেতে হবে। কারণ আজকের নতুন প্রজন্ম হবে আগামী দিনের স্বনির্ভর বাংলাদেশ গড়ার সফল কারিগর। তিনি অনুষ্টানে উপস্থিত হতে না পারলেও বিদ্যালয়ের যেকোনো কাজে অতীতের মতো সার্বিক সহযোগিতা ও শিক্ষার্থীদের কল্যানে সব ধরণের ভালো কাজ করার ঘোষনা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়ার ইউএনও নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, আমরা এমন একটি বাংলাদেশ গড়তে চাই যেখানে থাকবে না ক্ষুধা, দারিদ্র এবং দুর্নীতি। সরকার প্রধান শেখ হাসিনা ইতোমধ্যে ঘোষনা দিয়েছেন দেশকে দুর্নীতিমুক্ত করতে হবে। তাঁর অভিষ্ঠ লক্ষ্য অর্জন করতে হলে সর্বপ্রথম নতুন প্রজন্মের সামনে দুর্নীতির বিরুদ্ধে সচেনতা তুলে ধরতে হবে।

তিনি বলেন, লেখাপড়া করে শুধু ভাল ছাত্র-ছাত্রী হলে চলবে না। তাঁর আগে সবাইকে দেশপ্রেমিক সুনাগরিক হতে হবে। এইজন্য দরকার নৈতিক শিক্ষা। কতিপয় চক্র তথ্য সন্ত্রাসের মাধ্যমে আজকে আমাদের মেধাবী সন্তানদের নষ্ট করে দেওয়া হচ্ছে। এব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।

তিনি বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজ থেকে আমরা আরও একটি শপথ করি-কোন রকম নেশার সাথে আমরা জড়াবো না। সকলে মিলে দুর্নীতিমুক্ত, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলাদেশ গড়তে ঐক্যবদ্ধ হই। ##

পাঠকের মতামত: