ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রাত পেরোলেই কক্সবাজারের অনলাইন সাংবাদিকের আনন্দ ভ্রমণ যাত্রা

শাহেদ মিজান, কক্সবাজার ::

পৃথিবীতে ছুটিহীন যে ক’টি পেশা রয়েছে তার মধ্যে সাংবাদিকতা বোধহয় শীর্ষে। বর্তমান অনলাইন যুগের এই ‘ছুটিহীন’ ব্যাপারটি আরো পোক্ত হয়েছে। কারণ এখন প্রায় সংবাদ মাধ্যম অনলাইন নির্ভর হয়েছে। এর ফলে এখন একজন সাংবাদিককে ২৪ ঘন্টাই দায়িত্ব পালন করতে হয়। এর মধ্যে অনলাইন পোর্টালের সাংবাদিক হলে তা কতটা সিরিয়াস তা বলার অপেক্ষা রাখে না। সারা বছরের ২৪ ঘন্টার সাংবাদিকায় হাঁপিয়ে উঠা একেবারেই স্বাভাবিক। তারপরও মিলে না ছুটি! তবে সাংবাদিকেরাওতো রক্তে-মাংসে গড়া মানুষ। অন্য পেশার মানুষেরাতো প্রায় সময়ই এদিক-ওদিক বেড়ায়। তা দেখে সাংবাদিকদের মন চায় বছরের একটা সময়ে হলেও দূরে কোথাও ঘুরে আসতে। ব্যস্ততার কঠিন বাধা ডিঙিয়েও প্রতিষ্ঠার পর থেকে কক্সবাজার জেলাজুড়ে কর্মরত কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের আওতাভুক্ত প্রতিবছর বার্ষিক ভ্রমণের আয়োজন করে থাকে। এই বছরও তার ব্যত্যয় হলো না। এবার এই আনন্দযাত্রা যাচ্ছে অপরূপ সৌন্দর্য্যের লীলাভূমি বান্দরবানে। আজকের রাত পেরোলেই আসছে সেই মাহেন্দ্রক্ষণ। তার জন্য ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়ে গেছে। আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে কক্সবাজার অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (কনপা)।

আয়োজক কর্তৃপক্ষ জানান, প্রতিবছরের ধারবাহিকতা অব্যাহত রেখে এবারও জমকালো বার্ষিক আনন্দ ভ্রমণের আয়োজন করেছে কক্সবাজার অনলাইন প্রেসক্লাব। এই আয়োজনে সঙ্গী হচ্ছেন কক্সবাজার জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত প্রায় অর্ধশত সাংবাদিক। দীর্ঘ প্রস্তুতি শেষে আগামীকাল ২৮ জানুয়ারি সকালে যাত্রা হবে এই আনন্দ ভ্রমণের। সকাল সাড়ে ৬টায় খুরুশ্কুল রাস্তার মাথার চৌধুরী ভবনের সামনে থেকে যাত্রা করা হবে।

জানা গেছে, ২দিন ব্যাপি কর্মসূচীর মধ্যে রয়েছে ‘ব্রান্ডিং কক্সবাজার ও অনলাইন পত্রিকার ভূমিকা ‘শীর্ষক আলোচনা সভা, বান্দরবানের দর্শনীয় বিভিন্ন স্থান দর্শন, ভোজন, খেলাধূলা, রেগুলার আপডেটেড নিউজ পোর্টাল ও কর্মঠ অনলাইন সাংবাদিকদের সম্মাননা ও ক্রেষ্ট প্রদান, পুরস্কার বিতরণ, র‌্যাফেল ড্র ও ব্যান্ড শো। এছাড়াও অংশগ্রহণকারী সকলকে হাফ জ্যাকেট ও বিভিন্ন স্মারক প্রদান করা হবে।

আনন্দ ভ্রমণের প্রধান সমন্বয়কারী কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক আকতার চৌধুরী বলেন, ‘সারা বছর এক নাগাড়ে কাজ করতে গিয়ে সাংবাদিকেরা হাঁপিয়ে উঠে। অনলাইন সাংবাদিকের অবস্থা আরো কাহিল। এই হাঁপিয়ে উঠা শরীর-মনকে নব উদ্যেমে জাগিয়ে তুলতে বছরে একবার হলেও দূরে কোথাও ঘুরে আসা দরকার। এই বিষয়টি গুরুত্ব দিয়ে কক্সাবজার অনলাইন প্রেসক্লাব প্রতিবছর আনন্দ ভ্রমণের আয়োজন করে থাকে। এবারও তা করা হচ্ছে। এবার পাহাড়ী সৌন্দর্য্যের পীঠভূমি বান্দরবানেই হচ্ছে এই আনন্দযজ্ঞ। এতে সাংবাদিকরা ব্যাপক সাড়া দিয়েছেন। সুষ্ঠুভাবে আনন্দ ভ্রমণ সম্পন্ন করার জন্য সবার সহযোগিতা কামনা করছি। এই আনন্দ ভ্রমণ সবাই উপভোগ করবেন- এই প্রত্যাশাই রইল।’

পাঠকের মতামত: