ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

  পেকুয়া উপজেলা নির্বাচন মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগ-১২, বিরোধীদল জাতীয় পার্টি-১ ও বিএনপিতে ২জন

এম.দিদারুল করিম, পেকুয়া ॥

উপজেলা পরিষদ নির্বাচনের তপশীল ঘোষনার সংবাদে কক্সবাজারের পেকুয়ায় নিরবে শুরু হয়েছে সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা আর দৌড়ঝাঁপ। ফলে, উপজেলা নির্বাচনের ভোটের মাঠ হয়ে উঠেছে সরগরম।

জানা যায়, সদ্য অনুষ্টিত একাদশ জাাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গঠিত সরকার দ্রুত উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্নে নির্বাচন কমিশনকে জরুরী ভাবে তাগাদা দিয়েছে। সরকারের ওই সিদ্ধান্ত কার্যকর ও বাস্তবায়নে নির্বাচন কমিশনও হয়ে উঠেছে ব্যস্ত। ইতি মধ্যে দেশের প্রায় সব গণ-মাধ্যমগুলোতে শীঘ্রই উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ প্রস্তুতি ও আগামী মাসে তপশীল ঘোষনার কথা প্রকাশ ও প্রচারিত হয়। এতে নিরবে নিবৃত্তে শুরু করেছে প্রার্থীদের দৌঁড়ঝাঁফ।

সম্ভাব্য প্রার্থীদের অধিকাংশরাই নিরবে নিবৃত্তে পুরোদমে শুরু করেছে তাদের অনানুষ্টানিক প্রচারণা। এলাকার বিভিন্ন পেশার প্রতিনিধি ও লোকজনদের সাথে মত বিনিময়ের মাধ্যমে সম্ভাব্য প্রার্থীরা ঠিক করছেন তাদের ভোট কৌশল। সেই সাথে ভোটারদের দেখেই জানাতে শুরু করেছেন সালাম ও কুশল বিনিময়। তার ফাঁকে দোয়া আর সমর্থন চাইতেও ভুলছেননা। দিতে শুরু করেছেন নানান প্রতিশ্রুতি। উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে এবার পেকুয়ায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংষ্কৃতিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে প্রার্থীর ঢল নামার কথা জানিয়ে তীব্র প্রতিদ্বন্ধীতা পূর্ণ করে তুলতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট বোদ্ধামহল।

এবারের উপজেলা নির্বাচনে পেকুয়ায় সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী অনেক প্রার্থীর নাম শুনা যাচ্ছে । যার মধ্যে রয়েছে বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগ ও সংসদীয় বিরোধীদল জাতীয় পার্টিসহ অন্যান্য প্রায় সব রাজনৈতিক দলের প্রার্থীতা ছাড়াও এবারের ভোট যোদ্ধে অনেক নতুন মূখের নাম পাওয়া যাচ্ছে। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগ দলীয় (নৌকা) সমর্থীত নেতাকর্মীর সংখ্যায় রয়েছে ১২ জন, বিরোধীদল জাতীয় পাটি (লাঙ্গল) সমর্থীত ১জন, জাতীয়তাবাদীদল বিএনপি’র সম্ভাব্য প্রার্থী ২ জন। ক্ষমতাসীনদল আওয়ামীলীগে একাধিক প্রার্থী ও জাতীয় পার্টি প্রচার প্রচারণায় মাঠে থাকলেও জাতীয় ঐক্য ফ্রণ্টের প্রধান শরীক বিএনপি নির্বাচনী প্রচারণায় রয়েছে পিছিয়ে।

বিভিন্ন মাধ্যমে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগ ঘরানায় যারা মনোনয়ন প্রত্যাশী হিসেবে জোর তদবির তৎপরতা শুরু করেছেন তারা হলেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা ও সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক এড. কামাল হোসেন তিনি এলাকায় পরিচ্ছন্ন রাজনীতিক হিসাবে পরিচিত। অন্যরা হলেন জেলা আ’লীগের প্রভাবশালী সদস্য সংবাদসেবী জননেতা আলহাজ্ব মোহাম্মদ হোসাইন বিএ, জেলা আওয়ামীলীগের সদস্য আবু হেনা মোস্তাফা কামাল চৌধুরী, জেলা আ’লীগের আরেক প্রভাবশালী সদস্য ও চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভিপি জননেতা এস.এম গিয়াস উদ্দন, বিশিষ্ট সমাজসেবক ও নীর্ভিক কলম সৈনিক ক্লিন ইমেজের সাংবাদিক জহিরুল ইসলাম, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্টাতা লায়ন মোঃ মজিবুর রহমান, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের বর্তমান কমিটির সাধারণ সম্পাদক কারা নির্যাতিত সাবেক ছাত্রলীগ নেতা আবুল কাসেম, কক্সবাজার জেলা জাতীয় পার্টির সহ সম্পাদক ও পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক সাংবাদিক এম দিদারুল করিম, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের প্রয়াত সভাপতি নন্দিত জননেতা মরহুম ছাদেকুর রহমান ওয়ারেচীর সূযোগ্য উত্তরসূরী ও কণিষ্ট পুত্র এবং শিলখালী ইউনিয়ন আ’লীগ সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী, জেলা পরিষদের সদস্য ও উপজেলা যুবলীগ সভাপতি মো: জাহাঙ্গীর আলম ও উজানটিয়া ইউনিয়ন আ’লীগ সভাপতি তোফাজ্জল করিম এবং অপর দিকে পেকুয়া উপজেলা বিএনপি’র আপ্যায়ন বিষয়ক সম্পাদক, আওয়ামীলীগে সদ্য যোগদানকারী মগনামা ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিমের নাম ও সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছে।

এদিকে পেকুয়ায় এবারের উপজেলা পরিষদ নির্বাচনে এপর্যন্ত বিএনপির প্রার্থীদের মধ্যে কারো নাম প্রচার প্রচারণায় চোখে না পড়লেও প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বিএনপি ঘরানায় দলটির প্রতিষ্টাতা ভাইস চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য মরহুম মাহমুদুল করিম চৌধুরীর পুত্র বর্তমান চেয়ারম্যান যুবদল নেতা শাফায়েত আজিজ রাজু ও উপজেলা বিএনপি’র সভাপতি বর্তমান সদর ইউপি চেয়ারম্যান এম. বাহাদুর শাহ।

অন্যদিকে ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রার্থী হওয়ার রাজনীতিতে যাদের নাম আলোচিত ও ভোটের মাঠে সক্রিয় হয়ে উঠতে দেখা গেছে তারা হলেন গতবারের শক্তিশালী প্রার্থী নুরুল আজিম এমএ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ বারেক, পেকুযা উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক ও মানবাধিকারকর্মী নাছির উদ্দিন বাদশা, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ সভাপতি কাইছার উদ্দিন কচি, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি প্রয়াত আওয়ামীলীগ নেতা সাহাব উদ্দিন ফরাজী সুযোগ্য সন্তান উপজেলা ছাত্রলীগ নেতা মেহেদী হাসান ফরাজী, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি পেকুয়া উপজেলা জাপার সাংগঠনিক সম্পাদক সাজ্জাদুল ইসলাম, বিশিষ্ট শিক্ষানূরাগী মাষ্টার নূর মোহাম্মদ, জেলা স্বেচ্চাসেবক লীগের সদস্য এসএম শাহদাত হোছাইন, মগনামা আ’লীগের সাবেক সভাপতি বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানূরাগী আনোয়ারুল আজিম চৌধুরী বাবুল, জেলা ছাত্র লীগের সাবেক সহ সভাপতি আমির আশরাফ রুবেল, পেকুয়া উপজেলা তাঁতীলীগের সভাপতি এটিএম জায়েদ মোর্শেদ ।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে যারা প্রতিদ্বন্ধীতায় হতে পারেন তারা হলেন জেলা আওয়ামীলীগের সদস্য উম্মে কুলছুম মিনু, জাতীয়তাবাদী মহিলাদল নেত্রী বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রুৎফা হায়দার রণি, আ’লীগ নেতা মাশুক আহমদের সহধর্মনী নিগার সোলাতানা মাশেক, পেকুয়া জাতীয় মহিলা পার্টির সভানেত্রী আমাতুর রহিম হিরা ও জাতীয়তাবাদী মহিলাদলের সভাপতি সাবিনা ইয়াসমিন জিনু ছাড়াও বেশ কয়েকজন প্রার্থীর নাম এলাকার মানুষের মুখে মুখে আলোচিত হতে শুরু করেছে। ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তপশীল ঘোষনার কথা রয়েছে। এদিনটিকে সামনে রেখে উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের ভোটার, সাধারণ মানুষের সাথে সালাম ও কুশল বিনিময়ের পাশাপাশি প্রার্থীর যোগ্যতা, প্রতিশ্রুতির বিষয়াদি নিয়ে আলোচনায় ব্যস্ত হয়ে উঠতে দেখা গেছে।

অন্যদিকে চকরিয়া-পেকুয়ায় জাতীয় পার্টি (এরশাদ) সাবেক সংসদ সদস্য জেলা জাতীয় পার্টির সভাপতি আলহাজ¦ মোঃ ইলিয়াছের পক্ষ থেকে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে চকরিয়া ও পেকুয়া পৃথক দুটি উপজেলায় তিনটি পদেই প্রার্থীতা ঘোষনা করেছে দলটি। গত ১৫ জানুয়ারী বিকেল ৩টায় চকরিয়া উপজেলা জাতীয পার্টির প্রধান কার্যালয়ে চকরিয়া উপজেলা জাতীয় পার্টির সভাপতি আল্হাজ¦ গিয়াস উদ্দিনের সভাপতিতে অনুষ্টিত এক যৌথ সভায় এ ঘোষনা দেওয়া হয়। সভায় সর্ব সম্মতিক্রমে পেকুয়ায় সাংবাদিক এম দিদারুল করিম চেয়ারম্যান প্রার্থী, সাজ্জাদুল ইসলাম ভাইস চেয়ারম্যান প্রার্থী ও আমাতুর রহিম হিরাকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ঘোষনা করেন সাবেক সংসদ, জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক ও জেলা জাতীয় পার্টির সভাপতি আলহাজ¦ মোহাম্মদ ইলিয়াছ। তবে এখনো পর্যন্ত দলটির পক্ষ থেকে আনুষ্টানিক কোন প্রস্তুতি দেখা না গেলেও নেতা কর্মীরা বিষয়টি নিয়ে দলের সংসদ সদস্য আল্হাজ্ব মোঃ ইলিয়াছ ও দলের নীতি নির্ধারক পর্যায়ের নেতৃবৃন্দদের সাথে আলোচনায় বসবে বলে জানান।

পাঠকের মতামত: