ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ার হালকাকারা প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবে ফজলুল করিম সাঈদী

এম. জিয়াবুল হক, চকরিয়া ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে আওয়ামীলীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের গৃহিত বিনামুল্যে পাঠ্যবই বিতরণ কর্মসুচির আওতায় পহেলা জানুয়ারী চকরিয়া পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের হালকাকারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যাপক আয়োজনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। হালকাকারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইছমত আরা বেগমের সভাপতিত্বে বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী।

বই উৎসব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় পৌর কাউন্সিলর ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম, চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মিজবাউল হক, সহ-সভাপতি নজরুল ইসলাম ছিদ্দিকী, এমপি প্রতিনিধি নারী ছেনুয়ারা বেগম, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি নাজেম উদ্দিন ভুট্টো, সাধারণ সম্পাদক আলহাজ নুরুল আবছার, শিক্ষক নুর মোহাম্মদ, ওসমান গণি। উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সকল সদস্য, বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী ও অভিভাবক। অপরদিকে চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী একইদিন চকরিয়া গ্রামার স্কুলে বই বিতরণ, চকরিয়া আইডিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ ও বিএন স্কুল এ্যান্ড কলেজে বই বিতরণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেন।

চকরিয়া গ্রামার স্কুলে বই বিতরণ উৎসবে সভাপতিত্ব করেন স্কুলের অধ্যক্ষ রফিকুল ইসলাম। উপস্থিত ছিলেন গ্রামারস্কুলের শিক্ষক মান্নান চৌধুরী, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের অর্থসম্পাদক বদরুদোজ্জা, ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ নুরুল আবছার প্রমুখ। অন্যদিকে বিএন স্কুল এ্যান্ড কলেজে বই বিতরণ উৎসবে সভাপতিত্ব করেন স্কুলের অধ্যক্ষ আতা উল্লাহ।

বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী বলেছেন, আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। আর নতুন প্রজন্মের শিক্ষার্থীরা হলো নতুন দিনের দেশ গড়ার অন্যতম হাতিয়ার। বাংলাদেশকে মেধার আলোকে ঢেলে সাজাতে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার দেশের শিক্ষাখাতের অগ্রগতিতে পরিকল্পিতভাবে কাজ করছেন। তাঁর একটি সফল উদাহারণ হলো সারাদেশে একযোগে বিনামূল্য বই বিতরণ উৎসব। সরকারের সফল এই উদ্যোগটি বিশ^দরবারে আলোচিত।

তিনি বলেন, বর্তমান মহাজোট সরকার দেশের প্রতিটি সেক্টরের সঙ্গে শিক্ষা ব্যবস্থাকে তথ্যপ্রযুক্তির অবাদ সংমিশ্রনে সাজিয়ে তুলেছে। যাতে শিক্ষার্থীরা নিজেকে মেধাবী সুনাগরিক প্রতিষ্ঠা করতে সুযোগ নিশ্চিত হয়। শিক্ষার অগ্রগতি ও সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখার পক্ষে একাদশ নির্বাচনে জনগনের ভোট বিপ্লব ঘটেছে। এই বিপ্লবে প্রমাণিত হয়েছে বাংলাদেশে অগ্রগতি উন্নয়নে শেখ হাসিনা সরকারের বিকল্প নেই। সেইজন্য সরকারকে যার যার অবস্থান থেকে সবাইকে সহযোগিতা করতে হবে। #

পাঠকের মতামত: