ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ৪৬০ প্রতিষ্ঠানের দেড় লক্ষাধিক শিক্ষার্থীর মাঝে সাড়ে ১৮ লাখ বই বিতরণ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::
আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ঘোষিত কর্মসুচির আওতায়  পহেলা জানুয়ারী কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় সরকারি বেসরকারী মিলিয়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের ৪৬০টি প্রতিষ্ঠানে একযোগে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। বছরের প্রথমদিন উপজেলার এসব শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত দেড় লক্ষাধিক শিক্ষার্থীর হাতে পৌঁছে ২০১৯ সালের নতুন পাঠ্যবই। তারমধ্যে প্রাথমিক শিক্ষা বিভাগের অধীনে ২৫৬টি ও মাধ্যমিক শিক্ষা বিভাগের অধীনে ৯৭টি মাধ্যমিক বিদ্যালয় এবং ১০৭টি মাদরাসায় নতুন বছরের পাঠ্যবই বিতরণ করা হয়েছে।
চকরিয়া উপজেলার দুইটি শিক্ষা বিভাগের তথ্যসুত্রে উল্লেখিত বিতরণের বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের ও মাধ্যমিক শিক্ষা বিভাগের অফিস সহকারী মাহবুব হোসেন। এবছর দুই বিভাগে শতভাগ বই বিতরণ নিশ্চিত করা হলেও মাধ্যমিক শিক্ষা বিভাগের অধীনে অষ্ঠম শ্রেণীর বৌদ্ধ ধর্মের পাঠ্যবই এখনো চকরিয়ায় পৌঁছেনি। ফলে ওই বিভাগের চার শতাধিক শিক্ষার্থী বছরের প্রথমদিন বৌদ্ধ ধর্মের বই থেকে বঞ্চিত হয়েছে।
গতকাল চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তন থেকে বই উৎসব উদ্বোধন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা সহকারি কমিশনার (ভুমি) খোন্দকার ইখতেয়ার উদ্দিন মোহাম্মদ আরাফাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আরা বেগম। উপস্থিত ছিলেন উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.আনোয়ারুল কাদের, মাধ্যমিক শিক্ষা বিভাগের একাডেমিক সুপারভাইজার রতন কুমার বিশ^াস, সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু জাফর, বিকাশ ধর প্রমুখ।
চকরিয়া উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের বলেন, চকরিয়া চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় সরকারি বেসরকারী মিলিয়ে প্রাথমিক শিক্ষা বিভাগের অধীন ১৪৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুইটি এনজিও বিদ্যালয় ও বেসরকারী ১০৮টি কিন্ডারগার্ডেন বিদ্যালয়সহ মোট ২৫৬টি বিদ্যালয়ে ৩ লাখ সাত হাজার ১২০ পিস বিনামুল্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। বর্তমানে শিক্ষা বিভাগের গোডাউনে আরও ১১ হাজার সাতশত পিস বই মজুদ রয়েছে। কোন বিদ্যালয়ে বই সংকট দেখা দিলে পরবর্তীতে সেখান থেকে বিতরণ করা হবে।
অপরদিকে মাধ্যমিক শিক্ষা বিভাগের অফিস সহকারী মাহবুব হোসেন বলেন, চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় সরকারি বেসরকারী মিলিয়ে মাধ্যমিক বিভাগের অধীনে ৯৭টি বিদ্যালয় ও ১০৭টি মাদরাসায় নতুন বছরের পাঠ্যবই বিতরণ করা হয়েছে। তারমধ্যে মাধ্যমিক শিক্ষা বিভাগের অধীন ৯৭টি বিদ্যালয়ে ৭ লাখ ৯২ হাজার ৪৪৬টি ও ১০৭টি মাদরাসায় ৭ লাখ ৫৭ হাজার ৭৪৮পিসসহ মোট ১৫ লাখ ৫০ হাজার ১৯৪ পিস বিনামুল্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। তবে এখনো বরাদ্দ নিশ্চিত না হওয়ায় মাধ্যমিক বিভাগের অষ্ঠম শ্রেণীতে চারশতাধিক শিক্ষার্থীর মাঝে বৌদ্ধ ধর্মের পাঠ্যবই বিতরণ করা সম্ভব হয়নি। ##

পাঠকের মতামত: