ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় নির্বাচনী দায়িত্বে আনসার নিয়োগে আর্থিক হয়রানি 

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে চকরিয়া উপজেলায় আনসার সদস্য নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। এতে চরম আর্থিক হয়রানির শিকার হয়েছে আনসার সদস্যরা। প্রতি সদস্য থেকে পাঁচশ টাকা করে প্রায় ছয় লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার কথা জানান ভুক্তভোগীরা। উপজেলা কার্যালয়ে কর্মরত আনসার কমান্ডার মোক্তার আহমদের হাতে টাকাগুলো জমা দিতে হয়েছে বলে জানান অভিযোগকারী টিম লিডারগন।

  সুত্রে জানা যায়, এবারের নির্বাচনে চকরিয়া উপজেলার ৯৯ টি কেন্দ্রে ১টি করে আনসার টিম দায়িত্ব পালন করবে। প্রতিটি টিমে থাকবে ১২ জন করে সদস্য। উপজেলায় সর্বমোট ১১৮৮ জন আনসার সদস্য মাঠে থাকবে। নিয়োগপ্রাপ্ত একাধিক টিম লিডার (পিসি) অভিযোগে জানান, উপজেলা আনসার কার্যালয়ের নির্দেশে সকল আনসার সদস্য থেকে উত্তোলন করে প্রতিটি টিম থেকে পাঁচ হাজার টাকা করে জমা দিতে হয়েছে। হিসেবে ছয় লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলেন তারা। এতে নির্বাচনী দায়িত্বে নিয়োগপ্রাপ্ত আনসার সদস্যরা আর্থিকভাবে চরম হয়রানির শিকার হয়েছে।   ধার্যকৃত টাকাগুলো বহন করতে অনেক সদস্যদের হিমসিম পোহাতে হয়েছে। কেন টাকাগুলো নিয়েছে জানতে নাম প্রকাশে অনিচ্ছুক এক টিম লিডার (পিসি) জানায়, কি কারণে টাকা নিয়েছে তারা জানেন না।

উপজেলা কার্যালয়ের নির্দেশে বাধ্য হয়ে প্রতি সদস্য থেকে পাঁচশ টাকা করে উত্তোলন করে কার্যালয়ে জমা দিতে হয়েছে। এ ব্যাপারে জানতে চকরিয়া উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা গনেশ যাজকের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, নির্বাচনী দায়ীত্ব প্রাপ্ত আনসার সদস্যদের কাছ থেকে টাকা নেওয়ার নিয়ম নেই। কোন পিসি (টিম লিডার) টাকা নিয়ে থাকলে হয়তো তাদের খরচের জন্য হতে পারে। এ বিষয়ে তিনি জানেন না।

পাঠকের মতামত: