ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উখিয়ায় চলছে পাহাড় কাটার মহোৎসব, নিরব বন বিভাগ

ফারুক আহমদ, উখিয়া ::

উখিয়ায় সর্বত্র পাহাড় কাটার মহোৎসব চলছে। বন বিভাগের কতিপয় কর্মকর্তার পরোক্ষ ও প্রত্যক্ষ মদদে মাটি খেকু সিন্ডিকেট সরকারী পাহাড় কেটে ট্রাক ও ডাম্পার ভর্তি করে মাটি সরবরাহ করে আসছে। সচেতন মহলের অভিমত এ ভাবে পাহাড় কাটা অব্যহত থাকলে পরিবেশ বিপর্যয়ের আশাংকা দেখা দিতে পারে।

জানা যায়, উখিয়া বন রেঞ্জের আওতাধীন রাজা পালং উত্তর পুকুরিয়া এলাকায় অতিসম্প্রতি পাহাড় কেটে মাটি কেটে পাচারের প্রতিযোগিতা শুরু হয়েছে। স্থানীয় গ্রামের প্রভাবশালী ইদ্রিসের পুত্র নাছির উদ্দিন বন বিভাগের কর্মকর্তাদেরকে বৃদ্বা আঙ্গুলী দেখিয়ে সরকারী পাহাড় কেটে অবৈধ ভাবে মাটি সরবরাহ করে আসছে। তার নেতৃত্বে একটি মাটি খেকু সিন্ডিকেট প্রকাশ্যে সরকারী সংরক্ষিত পাহাড় অবৈধ ভাবে কর্তন করছে। নাছিরের নেতৃত্বে গঠিত সিন্ডিকেট ডাম্পার ও ট্রাক যোগে প্রতিদিন পাহাড়ের মাটি বিভিন্ন জায়গায় সরবরাহ এবং বিক্রি করে আসছে।

গুরুতর অভিযোগ উঠেছে, স্থানীয় ওয়ালা পালং বিট কর্মকর্তা ফেরদৌসকে ম্যানেজ করে মোটা অংকের টাকার বিনিময় প্রকাশ্যে সরকারী পাহাড় কর্তন করে চলছে। আর এ সবের নাটের গুরু হচ্ছে হেডম্যান শামসু।

স্থানীয় সচেতন মহল অভিযোগ করে বলেন, প্রভাবশালী নাছিরের নেতৃত্বে যে হারে পাহাড় কর্তনের প্রতিযোগিতা চলছে তা দেখে বন বিভাগ নিবর ভূমিকা পালন করছে। এ ভাবে চলতে থাকলে অচিরেই পাহাড় গুলো মরুভূমিতে পরিনত হবে।

পাঠকের মতামত: