ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় আওয়ামী লীগের অফিসে আগুন দেয়ার অভিযোগে ছয়টি মামলায় বিএনপির ৪১৯ নেতাকর্মী আসামি

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি ::
চকরিয়ায় আওয়ামী লীগের আরো একটি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শুক্রবার ভোর রাতে উপজেলার খুটাখালী ইউনিয়ন আওয়ামী লীগ অফিসে আগুন ধরিয়ে দিলে অফিস ঘর, আসবাবপত্র ও মহাজোট প্রার্থীর পোস্টার ব্যানার পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনায় জড়িত অভিযোগে কক্সবাজার জেলা ডিবি পুলিশ গতকাল রাত সাতটার দিকে চকরিয়া সদরের বাসস্টেশন এলাকা থেকে চকরিয়া পৌরসভা বিএনপি’র সাবেক সাধারণ সম্পদক অধ্যাপক ফখরুদ্দীন ফরায়েজীকে গ্রেফতার করেছে। ফরায়েজী পেকুয়া শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজের শিক্ষক এবং তাঁর গ্রামের বাড়ি চকরিয়া পৌরসভার বিনামারা গ্রামে।
আওয়ামীলীগের পক্ষ থেকে চকরিয়া থানায় দায়ের করা মামলার এজাহার সুত্রে জানা গেছে, গত এক সপ্তাহে চকরিয়া উপজেলায় আওয়ামী লীগের তিনটি অফিসে অগ্নিসংযোগ, প্রচারকালে কর্মীদের উপর হামলা, একটি অফিস ভাংচুর ও গুলি বর্ষণ ছাড়াও নির্বাচনী প্রচারকাজে ব্যবহৃত গাড়ী পুড়িয়ে দেয়ার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় চকরিয়া থানায় ইতোমধ্যে ছয়টি মামলা দায়ের করা হয়েছে।
এসব মামলায় বিএনপি ও সহযোগী সংগঠনের অন্তত ২১৯ জন নেতাকর্মীর নাম উলে¬খ করে আসামী করা হয়েছে। অজ্ঞাত আরো দুই শতাধিক নেতাকর্মীকে আসামি দেখানো হয়েছে। এসব মামলায় অভিযুক্তদের মধ্যে ৬জনকে আটক করা হয়েছে। সর্বশেষ শুক্রবার রাতে গ্রেফতার করা হয়েছে চকরিয়া পৌরসভা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ফখরউদ্দিন ফরায়েজীকে।
চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী স্থানীয় নেতাকর্মীদের উদ্বৃতি দিয়ে বলেন, শুক্রবার ভোররাত ১টার দিকে খুটাখালী ইউনিয়ন আওয়ামী লীগের অফিস পুড়িয়ে দিয়েছে বিএনপির নেতাকর্মীরা। এর আগে লক্ষারচর ইউনিয়ন আওয়ামী লীগের অফিস, ঢেমুশিয়া ইউনিয়ন আওয়ামী লীগের অফিসে অগ্নিসংযোগ, হামলা, ভাংচুর ও গুলিবর্ষণ করা হয়েছে। এছাড়া বরইতলী ইউনিয়নে নির্বাচনী প্রচার গাড়ীতে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়া হয়।
লক্ষ্যারচর ইউনিয়নের ঘটনায় ৪৩ জন, ঢেমুশিয়া ইউনিয়নের ঘটনায় ৫৮জন, চিরিঙ্গা ইউনিয়নের ঘটনায় ২২জন, বরইতলী ইউনিয়নের ঘটনায় ৫১জন ও সর্বশেষ খুটাখালী ইউনিয়নের ঘটনায় ৪৫জন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীকে আসামী করা হয়েছে ছয়টি মামলায়। এ মামলাগুলোতে অজ্ঞাত আরো ২শতাধিক নেতাকর্মী জড়িত রয়েছে বলে এজাহারে দাবী করা হয়েছে।
চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, গতকাল শনিবার পর্যন্ত এসব মামলার অভিযুক্ত ৬জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে চকরিয়া পৌরসভা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফখরউদ্দিন ফরায়েজী, চিরিঙ্গা ইউনিয়ন বিএনপির সভাপতি আবদুল হাফেজ, ওই ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক নুরুল আবছার, ঢেমুশিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক ছাবের আহমদ মেম্বার, উপজেলা যুবদলের আহবায়ক ইব্রাহীম খলিল কাকন। অন্য অভিযুক্তদের আটক করতে অভিযান চলছে।

পাঠকের মতামত: