ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পেকুয়ার বারবাকিয়া-মৌলভী বাজার  সড়কের উপর নির্মান সামগ্রীঃ চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি

মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া ::

কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার অন্যতম প্রধান  সড়ক পেকুয়া বাজার টু বারবাকিয়া সড়কের মৌলভী বাজার পয়েন্টে নির্মাণ সামগ্রী ফেলে রেখে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলে অভিযোগ উঠেছে।  গত ৫/৬ দিন ধরে ওই জনগুরুত্বপূর্ণ সড়কের ওপর বিভিন্ন নির্মান সামগ্রী এলোপাথারি ভাবে সড়কে ফেলে রেখে স্থানীয় শহিদুল ইসলাম ও শফিকুল ইসলাম মারাত্মক জনদূর্ভোগ সৃষ্টি করেছে।

জানা গেছে, বারবাকিয়া ইউনিয়নের ওই প্রধান সড়কের ওপর ইট, বালু, কংক্রিটসহ নির্মানের বিভিন্ন সামগ্রী ফেলে রেখে গত কয়েক দিন ধরে অন্যর জায়গা জবর দখলের পাঁয়তারা চালাচ্ছে শহিদুল ইসলাম ও শফিকুল ইসলাম। সড়কের ওপর এসব সামগ্রী ফেলে রাখার কারনে একদিকে যেমন যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে অন্যদিকে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

সরজমিনে গিয়ে জানা গেছে, বারবাকিয়া সড়কের মৌলভী বাজার পয়েন্টে শহিদুল ইসলাম ও শফিকুল ইসলাম জোর পূর্বক আরিফের জায়গা দখল পাকাপোক্ত করতেই এসব নির্মাণ সামগ্রী যথা- ইট, কংকর ও বালু সড়কের অধিকাংশ জায়গা জুড়ে ফেলে রাখেন। যার কারনে ওই সড়ক দিয়ে বিভিন্ন ছোট বড় যানবাহন চলাচল করতে গিয়ে অনেক প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

স্থানীয়রা জানান, সড়কের অধিকাংশ জায়গা জুড়ে এসব নির্মান সামগ্রী রাখার কারনে অনেক সময় দীর্ঘ যানজটের ও সৃষ্টি হয়। এমনকি সড়কের ওপর কংকর ও বালুর স্তুপ পড়ে থাকার কারনে সিএনজি স্কুটার ও মোটর সাইকেলসহ বিভিন্ন যানবাহন স্লিপ খেয়ে দুর্ঘটনার কবলে পড়ে। গতকাল  ৩০  নভেম্বর রাতেও ওই স্থানে কয়েকটি যানবাহন দূর্ঘটনায় পতিত হয়েছে। এতে  কয়েকজন গুরুতর আহত হয়েছেন।

স্থানীয়দের অভিযোগ, ব্যস্ততম সড়কের উপরেই নির্মান সামগ্রী ফেলে রাখার কারনে প্রতিদিনই চরম দুর্ভোগ পোহাচ্ছেন যানবাহন চালক ও পথচারীরা।

দেখা গেছে,  এসব নির্মাণ সামগ্রী রাখার কারনে প্রতিদিনই সড়কের ওই স্থানে যানজট লেগে থাকে। এর পাশাপাশি স্কুল- মাদ্রাসা, কলেজ পড়ুয়া ছাত্র- ছাত্রী ও পথচারীরা ঠিকমতো চলাফেরা করতে পারতো না। এমন দুর্ভোগ থেকে রেহাই পেতে ওই দুই ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয়  প্রশাসনের জরুরী হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

এ ব্যাপারে স্থানীয় বারবাকিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা বদিউল আলম জিহাদী জানান, তিনি সরেজমিন যাচাই করে সড়কের উপর থেকে নির্মাণ সামগ্রী অপসারনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

পাঠকের মতামত: