ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়া-পেকুয়া আসনে তিন সালাহ উদ্দিনের মনোনয়নপত্র সংগ্রহ

জাকের উল্লাহ চকোরী, চকরিয়া :
কক্সবাজার জেলার বৃহত্তম চকরিয়া ও পেকুয়া উপজেলা নিয়ে গঠিত হয়েছে কক্সবাজার ১ সংসদীয় আসন। এ আসনে তিন দলের ৩ সালাহ উদ্দিনকে নিয়ে ভোটারদের মাঝে নানা কৌতুহল রয়েছে। তৎমধ্যে বীর মুক্তিযোদ্ধা এএইচ সালাহ উদ্দিন মাহমুদ সর্বপ্রথম চকরিয়া উপেজলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পাশাপাশি জাতীয় পাটি (এরশাদ) থেকে মনোনয়ন নিয়ে পর পর দু’বার সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যানও নির্বাচিত হয়েছিলেন। বর্তমানে তিনি জেপি আনোয়ার হোসেন মঞ্জু প্রেসিডিয়াম সদস্য ও জাপা (মঞ্জু) থেকে আগামী একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য ওই দল থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস সালাহ উদ্দিন আহমদ এ আসন থেকে বিগত ২টি সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে বিপুল ভোটে বিজয়ী হন। আগামী নির্বাচনেও তিনি বিএনপি থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী জাতীয় স্থায়ী কমিটির সদস্য। তিনি এলাকার ভোটারদের মাঝে এপিএস সালাহ উদ্দিন বা মন্ত্রী সালাহ উদ্দিন হিসেবে পরিচিত।
কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন আহমদ সিআইপি বর্তমান জেলা আ’লীগের প্রভাবশালী নেতা। তিনি ৬,৭ ও ৮ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়ে নৌকা প্রতীক নিয়ে ২ বার বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমদের কাছ থেকে পরাজিত হন। সর্বশেষ ৮ম জাতীয় সংসদ নির্বাচনে সালাহ উদ্দিন আহমদের সহধর্মীনি এড. হাসিনা আহমদের কাছ থেকে হেরে যান। এবার একাদ্বশ সংসদ নির্বাচনে লড়তে ৪র্থ বারের মত দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
উল্লেখ্য যে, কক্সবাজার-১, চকরিয়া-পেকুয়া আসনে তিন সালাহ উদ্দিনের ব্যাপক পরিচিতি ও জনসমর্থন রয়েছে। বিএনপি’র সালাহ উদ্দিন আহমদ বর্তমানে ভারতের শিলংয়ে অবস্থান করলেও এখনো দেশে ফিরে না আসায় নির্বাচনে অংশ গ্রহণ করার ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।
বলা বাহুল্য যে, ১৯৭৫ সালের ১৫ আগষ্টের পটপরিবর্তনের পর গত ৪৩ বছর ধরে কক্সবাজার-১, চকরিয়া-পেকুয়া আসনটি আওয়ামীলীগের হাত ছাড়া হয়। এক সময়ে বিএনপি ৪ বার, জাতীয় পাটি ৩ বার ও জামায়াত ইসলামী ১ বার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।
উল্লেখিত ৩ সালাহ উদ্দিনের মধ্যে এএইচ সালাহ উদ্দিন মাহমুদ ২ বার, সালাহ উদ্দিন আহমদ ২ বার সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করে বিজয়ের মূখ দেখলেও সালাহ উদ্দিন আহমদ সিআইপি আওয়ামীলীগ থেকে নৌকা প্রতীক নিয়ে ৩ বার নির্বাচনে অংশ গ্রহণ করলেও একবারও বিজয়ের মুখ দেখেনি।

পাঠকের মতামত: