ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

মাতামুহুরী সেতুর নির্মাণ প্রকল্পের প্রাথমিক কাজ শুরু

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দীর্ঘদিন পর চকরিয়া উপজেলার চিরিঙ্গা পয়েন্টে মাতামুহুরী সেতুটির নির্মাণযঞ্জ দৃশ্যমান হওয়ায় অবশেষে নতুন সুর্যের উদয় দেখছেন চকরিয়া-পেকুয়া তথা কক্সবাজার জেলাবাসি। শনিবার অবশেষে শুরু হয়েছে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার চিরিঙ্গার উপকণ্ঠে ছয় লেনের মাতামুহুরী সেতুর নির্মাণ কার্যক্রম। গতকাল দুপুরে সেতু নির্মাণ প্রকল্পের অধীনে ঠিকাদারী প্রতিষ্ঠানের শেড স্থাপন কাজের সুচনা করেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাফর আলম। সেতুটি নির্মাণের মাধ্যমে চকরিয়া-তথা কক্সবাজারবাসির জন্য স্থলপথে যোগাযোগ খাতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঠিকাদারী প্রতিষ্ঠানের শেড স্থাপন কাজের বিশেষ মোনাজাতে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাফর আলম, ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তা নুরে বশর সয়লাব, প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও এলাকার সুধীজন।

প্রকল্প সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, রাজধানী ঢাকা ও বাণিজ্যিক শহর চট্টগ্রামের সঙ্গে পর্যটন জেলা কক্সবাজারের সড়ক যোগাযোগের অন্যতম স্থলমাধ্যম চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানবাহন চলাচলে অধিক নিরাপত্তা নিশ্চিত করতে চকরিয়া উপজেলার উপজেলার চিরিঙ্গার উপকণ্ঠে শতবছরের পুরানো মাতামুহুরী সেতুটি ভেঙ্গে চারলেনের আধুনিকমানের নতুন সেতু নির্মাণের জন্য সড়ক ও জনপথ বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য বিশেষ নির্দেশ দেন সরকার প্রধান শেখ হাসিনা।

সরকার প্রধানের নির্দেশে সড়ক ও জনপথ বিভাগ প্রকল্পের আওতায় চকরিয়া উপজেলার চিরিঙ্গা পয়েন্টে মাতামুহুরী সেতু ছাড়াও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া উপজেলার ইন্দ্রপুল, চন্দনাইশের বরগুনি ও দোহাজারির সাঙ্গু সেতুর নির্মাণকাজে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে এ চারটি সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩০৮ কোটি টাকা। আর ইতোমধ্যে ঠিকাদারও চূড়ান্ত করা হয়েছে।

চকরিয়া সড়ক ও জনপথ উপ-বিভাগের সহকারী প্রকৌশলী আবু এহেছান মোহাম্মদ আজিজুল মোস্তফা বলেন, ‘ক্রস বর্ডার ইমপ্রুভমেন্ট নেটওয়ার্কের আওতায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনের এই চারটি সেতুর নির্মাণকাজ শুরু করা হচ্ছে। তবে অন্য তিনটি সেতুর কাজের অগ্রগতির তথ্য আমার কাছে না থাকলেও চকরিয়া উপজেলার মাতামুহুরী সেতুর ছয় লেনের নির্মাণকাজ ইতোমধ্যে দৃশ্যমান হয়েছে। আশাকরি আগামী ডিসেম্বর মাসের শেষদিকে সেতুর পুর্নাঙ্গ কাজ পুরোদমে শুরু হবে।

বক্তারা বলেন, বর্তমানে ‘মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প ছাড়াও কক্সবাজার জেলাজুড়ে অসংখ্য মেগাউন্নয়ন প্রকল্পের কাজ চলছে। মুলত এসব প্রকল্পের সুবিধার্থে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার মাতামুুহুরী সেতুটি ছয় লেনে নির্মাণ করা হচ্ছে। এই সেতুটির সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন হবে নির্মিতব্য মাতারবাড়ি থেকে চকরিয়ার ফাঁসিয়াখালী পর্যন্ত ২৫ কিলোমিটার আয়তনের ছয় লেনের সড়কে। যা কক্সবাজার জেলাবাসীর জন্য জননেত্রী শেখ হাসিনা সরকারের অন্যতম শ্রেষ্ঠ উপহার।

পাঠকের মতামত: