ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

উখিয়ায় গায়েবী মামলার ভয়ে বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মী ঘর ছাড়া

ফারুক আহমদ, উখিয়া ॥ 

উখিয়া থানায় বিশেষ ক্ষমতায় আইনের দায়েরকৃত মামলার ভয়ে বিএনপি ও জামায়াতের শতাধিক নেতাকর্মী ঘর ছাড়া হয়ে পালিয়ে বেড়াচ্ছে। উখিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী বলেন, পুলিশের গায়েবী ও আজগুবী মামলায় পুরো এলাকায় থমথমে বিরাজ করছে। কোন ঘটনায় ছাড়াই কাল্পনিক নাটক মঞ্চ বানিয়ে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোলতান মাহমুদ চৌধুরী সহ ১৯ জন বিএনপি, যুবদল, ছাত্রদলের নেতাকর্মীর বিরুদ্ধে হয়রানী মূলক মামলাটি দায়ের করে। তিনি বলেন, মামলার অজুহাত দেখিয়ে জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে বিএনপির নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে পুলিশের হানা দেয়ার ঘটনা খুবই দু:খজনক।

থানা সূত্রে জানা যায়, গত ৩১ অক্টোবর জাদিমোরা নামক স্থানে নাশকতা পরিকল্পনা অভিযোগে থানার এসআই মো: ফারুক হোসেন বাদী হয়ে ও জামাতের শীর্ষ নেতাদের বিরুদ্ধে বিষ্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনে এ মামলাটি দায়ের করেন। যার মামলা নং- ২৬, তারিখ: ৩১-১০-২০১৮ইংরেজী। এতে আসামী করা হয় উখিয়া বিএনপি’র সাধারণ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী, সহ-সভাপতি নুরুল ইসলাম সিকদার প্রকাশ সালাম সিকাদর, উখিয়া যুবদলের সভাপতি আহাছান উল্লাহ, উখিয়া ছাত্রদলের আহবায়ক আরফাত হোসেন চৌধুরী সহ বিএনপি’র নেতা শাহজান আলী, সাইফুল ইসলাম, আমির হামজা, বেলাল, মনিরুল ইসলাম, উখিয়া জামাতের আমির মাওলানা আবুল ফজল, জামাত নেতা শাহব উদ্দিনও মো: কায়ছার সহ ১৯ জনের নাম উল্লেখ করা হয়। এতে ৪০ জনকে অজ্ঞাত নামা উল্লেখ করা হয়েছে।

অতিরিক্ত জেলা পুলিশ সুপার (উখিয়া সার্কেল) মামলার সত্যতা নিশ্চিত করে বলছেন কয়েকজনকে এজাহার নামীয় ও ৪০ জনকে অজ্ঞাত নামা আসামী করে উখিয়া থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলাটি রুজু হয়।

স্থানীয় জনগন জানান, উল্লেখিত স্থানে কোন ঘটনায় সংগঠিত হয়নি। মামলার ঘটনা শুনে সবাই হতভম্ভ হয়ে পড়েছে। সর্বত্র নেতা কর্মীদের মাঝে ক্ষোভ, উদ্ভেগ ও উৎকন্ঠা পরিলক্ষিত দেখা দিয়েছে। সুশিল সমাজের নেতৃবৃন্দরা জানান, এধরনের মামলায় পুলিশের ইমেজ নষ্ট হওয়ার পাশাপশি সাধারণ জনগণ পুলিশের প্রতি বিশ্বাস হারাবে।

কক্সবাজার জেলা বিএনপি’র সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী মামলায় গভীর উদ্ভেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে দমন-পীড়ন ও নির্যাতন করার জন্য আওয়ামী লীগ সরকার পুলিশকে ব্যবহার করে গায়েবী মামলা দায়ের করেছে। পুলিশ যদি একের পর এক আজগুবি ও গাযেবী মামলা দায়ের করে তাহলে সাধারণ নিরাপরাধ লোক ও ভিন্ন মতের রাজনৈতিক দলের নেতা-কর্মীরা ঘর ছাড়া হওয়া ছাড়া কোন উপায় থাকবে না। আওয়ামী লীগ সরকার কৌশলে পুলিশকে ব্যবহার করে বিএনপি নেতা-কমীর্দেরকে দমন নির্যাতন চালাচ্ছেন। তিনি আরও বলেন, সরকার দলীয় পুলিশের উপর ভরসা করে আসন্ন সংসদ নির্বাচন কখনো বিএনপি সুষ্ঠ ও নিরপেক্ষ আশা করতে পারে না।

উখিয়া উপজেলা বিএনপি’র সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী এক বিবৃতিতে জানান, সাধারণ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী সহ বিএনপি-জামাতের ১৯ জন নেতা-কর্মীকে আসামী করে দায়েরকৃত গায়েবী মামলাটি পুলিশের নগ্ন হস্তক্ষেপ। ভোট বিহীন সরকার পুলিশকে ব্যবহার করে সারাদেশের ন্যায় বিএনপি’কে নির্বাচন থেকে দূরে রাখতে হাজার হাজার মিথ্যা মামলা দিয়ে লক্ষ লক্ষ নেতা-কর্মীকে ঘর ছাড়া করছে। তিনি আরও বলেন, রোহিঙ্গা আশ্রয় নেওয়ার কারণে কর্মসচী শীতল করার জন্য কেন্দ্রীয় অফিসের নির্দেশ রয়েছে। আমরা গত ১বছর যাবৎ রাজ পথে কোন আন্দোলন সংগ্রাম কর্মসূচী পালন করি নাই। সুতারাং নাশকতার ঘটনায় যে মামলাটি করেছে তা রাজনৈতিক ভাবে হয়রানি করা ছাড়া আর কিছুই নই।

পাঠকের মতামত: