ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কক্সবাজার থেকে প্রথম ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেয়েছে ‘নতুন জীবন’

কক্সবাজার প্রতিনিধি ::   কক্সবাজার থেকে এই প্রথম ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেয়েছে শহরের ছিন্নমূল পথশিশুদের সহযোগিতায় কাজ করা ‘নতুন জীবন’। গত ২৮ অক্টোবর (রবিবার) ঢাকা সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে বিশাল আয়োজনের মধ্য দিয়ে তৃতীয় বারের মত প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের স্বাক্ষরিত এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয় ‘নতুন জীবন’ সংগঠনের সভাপতি ওমর ফারুক হিরু ও সাধারণ সদস্য তৌহিদুল ইসলাম তোহা’র হাতে।

তরুণ প্রজন্মের হাত ধরে একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’এর (সিআরআই) পক্ষে ইয়াং বাংলা সারা দেশে আড়াই হাজারের বেশি আবেদন করা সংগঠনের মধ্য থেকে মাত্র ৫০ টি সংগঠনকে অ্যাওয়ার্ড দিয়েছে। এর মধ্যে কক্সবাজার থেকে ‘নতুন জীবন’ সংগঠন এই অ্যাওয়ার্ড অর্জন করে। সেখান থেকে ৩০ টি সংগঠনকে সরাসরি অ্যাওয়ার্ড হাতে তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অ্যাওয়ার্ড প্রাপ্তদের মোবাইল, ল্যাপটপ প্রদান ছাড়াও যোগাযোগের সুযোগ করে দেওয়া হয় সারা বাংলাদেশের অ্যাওয়ার্ড প্রাপ্ত ৫০ সংগঠনের মধ্যে।

অ্যাওয়ার্ড প্রদান উপলক্ষে গত ২৬ অক্টোবর দুপুরে ঢাকা সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে সমবেত হয় ২০১৮ সালের জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে অংশগ্রহণকারী দলের প্রতিনিধিরা। এছাড়া তাদের সাথে যুক্ত হয় ২০১৫-২০১৭ সালের অ্যাওয়ার্ড প্রাপ্তরা। অ্যাওয়ার্ড প্রদানের আগে এই সফল তরুনদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয় এবং শোনা হয় তাদের সফলতার গল্প।

কক্সবাজার থেকে প্রথম ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পাওয়া সংগঠন ‘নতুন জীবন’ এর সভাপতি ওমর ফারুক হিরু জানান, এই অর্জন শুধু তাদের নয়, এটি পুরো কক্সবাজারবাসির। সজীব ওয়াজেদ জয়’ এর কাছ থেকে পাওয়া এই অ্যাওয়ার্ডের মাধ্যমে ‘নতুন জীবন’ সংগঠনের টিম আরো বেশি অনুপ্রানিত হয়েছে। তারা যুক্ত হয়েছে সারা দেশের সফল ৫০ টি সংগঠনের কর্মকান্ডের সাথে। তাদের প্রত্যাশা নতুন জীবন টিমের ৩০ জন সদস্য’ই হবে এই শহরের ছিন্নমূল পথশিশুদের যোগ্য অভিভাবক। তারা চায় এই শিশুরা যেন স্বাধীনতার চেতনা লালন করে বাংলাদেশের সম্পদে পরিনত হয়। পাশাপাশি তারা অসহায় মানুষ ও যুব সমাজের উন্নয়নে কাজ করবে। যাতে করে প্রতিটি তরুনের হাত যেন এক একটি সহযোগিতার হাতে পরিনত হয়।

নতুন জীবন সংগঠন গত ২০১৪ সাল থেকে শহরের ছিন্নমূল পথশিশুদের লেখাপড়া, চিকিৎসা, বিনোদন সহ নানা ধরনের অধিকার বাস্তবায়নে কাজ করছে। এই সংগঠনে ১২০ জনের বেশি পথশিশু রয়েছে। আর তাদের সহযোগিতায় নিয়োজিত রয়েছে ৩০ জন তরুন-তরুনী।

পাঠকের মতামত: