ঢাকা,বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শুধু শিক্ষিত হলাম, সুশিক্ষিত হতে পারলাম না -কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কউক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ::

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ বলেছেন, আমরা শুধু শিক্ষিতই রয়ে গেলাম, সুশিক্ষিত হতে পারলাম না। এখনো আমরা ন্যায়-অন্যায় বোঝার চেষ্টা করি না। সত্যকে উপলব্ধি করার প্রয়াস রাখি না। তিনি বলেন, আমাদের মানবিক গুণের কথা ভাবি না। একজন মানুষকে অবশ্যই চরিত্রবান, সৎ, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তোলাই শিক্ষার মূল লক্ষ্য।

আজ সোমবার বেলা ১২টায় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সামার সেমিস্টার-২০১৮ এর শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কউক চেয়ারম্যান বলেন, জীবনটা আসলেই যুদ্ধ। কেউ নিয়মের মধ্যে আসতে চায় না। সমাজে অন্যায়কারীর সংখ্যা বেড়ে গেছে। কক্সবাজারে ইয়াবার বদনাম রয়েছে। এখানে রক্ষকরাও জড়িত। এটি খুবই দু:খজনক। অনেক সময় আবার যারা মাদকের বিরুদ্ধে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করেন তাদেরকে আর এগোতে দেওয়া হয় না।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে ফোরকান আহমদ বলেন, তোমরা যারা ভবিষ্যত নেতা, প্রশাসক, নিরাপত্তা বাহিনী ও সুশীল সমাজে নেতৃত্ব দিবে, তোমাদেরকে সৎ ও যোগ্য হয়ে গড়ে উঠতে হবে। কক্সবাজারে একটি মাত্র বিশ্ববিদ্যালয়। আমি জানি এখানে অনেক ভালো শিক্ষক রয়েছে। তোমাদেরকে সোনার সন্তান হয়ে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বের হতে হবে। এরপর দেশ তথা কক্সবাজার জেলার জন্য অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক আবদুল হামিদের সভাপতিত্বে প্রধান বক্তার বক্তব্য দেন, ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সাধারণ সম্পাদক লায়ন মো. মুজিবুর রহমান। তিনি বলেন, শুধু শিক্ষা নয়, চাই সুশিক্ষা। যে শিক্ষা একজন শিক্ষার্থীর নৈতিক মানদণ্ডকে উন্নত করার পাশাপাশি তার ভেতরকার মানবিক মূল্যবোধকে জাগ্রত রাখবে। শিক্ষার্থীদের নৈতিক ও মানবিক গুণাবলি বিকাশের বিষয়টি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকের ত্রিভুজ সম্পর্কের ওপর ভিত্তি করে গড়ে ওঠে।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী রেজিস্ট্রার কুতুব উদ্দিনের প্রাণবন্ত পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, ইউনিভার্সিটির রেজিস্ট্রার নাজিম উদ্দিন সিদ্দিকী, পরীক্ষা নিয়ন্ত্রক এ এস এম সাইফুর রহমান, প্রক্টর রাজিদুল হক, আইন বিভাগের শিক্ষার্থী শাহ মো. নওশাদ শুভ প্রমূখ।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে মাতোয়ারা হয়ে উঠেন নবীন ও বর্তমান শিক্ষার্থীরা।

পাঠকের মতামত: