Home » কক্সবাজার » চকরিয়াসহ কক্সবাজারে ১৬৬৭০ পরিবারের হিন্দু ও বৌদ্ধদের উৎসবে প্রধানমন্ত্রীর উপহার ৫ কোটি টাকা

চকরিয়াসহ কক্সবাজারে ১৬৬৭০ পরিবারের হিন্দু ও বৌদ্ধদের উৎসবে প্রধানমন্ত্রীর উপহার ৫ কোটি টাকা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

কক্সবাজার প্রতিনিধি ::   কক্সবাজার জেলার হিন্দু এবং বৌদ্ধ সম্প্রদায়ের জন্য প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার হিসেবে পাঁচ কোটি ১০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।  সোমবার (১৫ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনলাইনের মাধ্যমে এই টাকা জেলা প্রশাসকের ত্রাণ  শাখায় জমা হয়েছে।

কক্সবাজার জেলায় হিন্দু এবং বৌদ্ধ সম্প্রদায়ের  তালিকা করা হয়েছে ১৬ হাজার ৬৭০ পরিবার। পরিবার প্রতি তিন হাজার টাকা করে মোট পাঁচ কোটি ১০ হাজার টাকা দুর্গাপূজা ও বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা উৎসব উপলক্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার হিসেবে দেওয়া হচ্ছে। এর মধ্যে হিন্দু সম্প্রদায়ের পরিবারের সংখ্যা ১২ হাজার ২০। বৌদ্ধ সম্প্রদায়ের পরিবার চার হাজার ৬৫০। আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) এসব পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার বিতরণ শুরু হয়েছে।

জেলা ত্রাণ ও দুর্যোগ বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ রইস উদ্দিন মুকুল জানান, বিপুল সংখ্যক রোহিঙ্গা আগমণের কারণে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী নানাভাবে ক্ষতিগ্রস্ত। এ কারণে গত ঈদুল ফিতর এবং ঈদুল আজহার সময় প্রধানমন্ত্রী জেলার মুসলিম সম্প্রদায়ের জন্য ঈদের শুভেচ্ছা উপহার হিসেবে বিশেষ বরাদ্দ দিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় হিন্দু সম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব এবং বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমার উৎসব উপলক্ষে প্রধানমন্ত্রী এই উপহার দিচ্ছেন।

রইস উদ্দিন আরো জানান, জেলা প্রশাসক মো. কামাল হোসেনের নির্দেশে জেলার আট উপজেলার নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে হিন্দু ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দের এবং জনপ্রতিনিধিদের সমন্বয়ে ১৬ হাজার পরিবারের তালিকা চূড়ান্ত করেছে।

জেলা ত্রাণ অফিস সূত্রে জানা গেছে, জেলায় আট উপজেলার সুবিধাভোগী পরিবারের উপজেলাভিত্তিক তালিকা এবং টাকার অংক হচ্ছে চকরিয়া উপজেলায় মোট বরাদ্দ এক কোটি ১১ লাখ ৯ হাজার। পরিবারের সংখ্যা হচ্ছে হিন্দু সম্প্রদায় তিন হাজার এবং বৌদ্ধ সম্প্রদায় ৫১৭। সদর উপজেলায় বরাদ্দ এক কোটি ৩৩ লাখ ৫৬ হাজার টাকা, পরিবারের সংখ্যা হিন্দু ৩৬৪০ বৌদ্ধ ৭১২। রামু উপজেলায় বরাদ্দ ৬২ লাখ ২০ হাজার টাকা, পরিবারের সংখ্যা হিন্দু ১০৭৫ বৌদ্ধ ৪০০।

টেকনাফ উপজেলায় বরাদ্দ ৬২ লাখ ৯৫ হাজার টাকা, পরিবারের সংখ্যা হিন্দু ৩০৬৫ বৌদ্ধ ৪০০। উখিয়া উপজেলায় বরাদ্দ ৬৩ লাখ তিন হাজার টাকা। পরিবারের সংখ্যা হিন্দু ৫৩৪ বৌদ্ধ ১৫৬৭। পেকুয়া উপজেলায় বরাদ্দ ৫ লাখ ৮৫ হাজার টাকা, পরিবারের সংখ্যা হিন্দু ১৭০ বৌদ্ধ ২০। কুতুবদিয়া উপজেলায় ২৯ লাখ ১৬ হাজার টাকা বরাদ্দ, পরিবারের সংখ্যা হিন্দু ৯৭২ এবং মহেশখালী উপজেলায় বরাদ্দ ৭১ লাখ ৩১ হাজার টাকা এবং পরিবারের সংখ্যা হিন্দু ২০৪৮ ও বৌদ্ধ ৩২৯ পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

It's only fair to share...32900মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী, ঢাকা থেকে : নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে ...

error: Content is protected !!