Home » কক্সবাজার » আজ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা

আজ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

চকরিয়া নিউজ ডেস্ক ::

ইলিশ সম্পদ সংরক্ষণে ইলিশের প্রধান প্রজনন মৌসুম শুরু হওয়ায় বঙ্গোপসাগরে আজ থেকে ২২ দিনের জন্য বন্ধ হয়ে যাচ্ছে মাছ ধরা। ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন প্রজনন ক্ষেত্রের সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় সকল প্রকার মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় সরকার সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে। মা ইলিশ রক্ষায় সরকার উপকূলের ১১ হাজার বর্গকিলোমিটার এলাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

চট্টগ্রাম মৎস্য বিভাগ জানিয়েছে, তজমুদ্দিন উপজেলার উত্তর তজমুদ্দিন হতে পশ্চিম সৈয়দ আশুলিয়া পয়েন্ট, মীরসরাই উপজেলার শাহেরখালী হতে হাইতকান্দি পয়েন্ট, কলাপাড়া উপজেলার লতাচাপালি পয়েন্ট, কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গন্ডামারা পয়েন্ট ইলিশের প্রধান প্রজনন ক্ষেত্র। আশ্বিনের ভরা পূর্ণিমা ইলিশের প্রজনন মৌসুম। এসময় ডিম ছাড়ার জন্য ৭০-৮০ ভাগ মা ইলিশ গভীর সাগর ছেড়ে নদীর মিঠা পানিতে চলে আসে। এবছরের ২৪ অক্টোবর আশ্বিনের পূর্ণিমা। পূর্ণিমার আগে সাগর ছেড়ে নদীতে প্রবেশকালে এবং পূর্ণিমার পর নদী ছেড়ে সাগরে ফেরার সময় জেলেদের জালে ধরা পড়ে মা ইলিশ।

তাই মা ইলিশের আসা-যাওয়া নির্বিঘ্ন করতে পূর্ণিমার আগে ১৭ দিন ও পরে ৪ দিনসহ মোট ২২ দিন ইলিশ নিধনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ২২ দিন ইলিশ আহরণ, বেচাকেনা, পরিবহন ও মজুদ সম্পূর্ণ বন্ধ থাকবে। এ আদেশ বাস্তবায়ন করবে মৎস্য অধিদফতর, কোস্টগার্ড ও নৌপুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আইন অমান্যকারীকে এক থেকে দুই বছরের সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রবারণা পূর্ণিমাকে ঘিরে লামায় ব্যাপক প্রস্তুতি

It's only fair to share...000মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ::   মঙ্গলবার থেকে আতশবাজি, বর্ণিল ...