ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ঈদগাঁওতে আশ্রয়ন-২ প্রকল্পের সুবিধা ভোগীদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ

সেলিম উদ্দীন, ঈদগাঁও, কক্সবাজার প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্প “যার জমি আছে ঘর নেই,তার নিজ জমিতে গৃহ নির্মাণ” ১৭-১৮ অর্থ বছরের আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে প্রকল্প ভোগীদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে কক্সবাজার সদরের ঈদগাঁও-জালালাবাদ ইউনিয়ন পরিষদের এক মহিলা মেম্বারের বিরুদ্ধে। এ নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। টাকা নেওয়ার বিষয়টি কাউকে জানালে প্রকল্প বাতিল করে দেওয়ার হুমকি দেন বলে অভিযোগ করেন উপকারভোগীরা। ঘটনাটি এলাকায় চাউর হলে সর্বত্রে তোলপাড় সৃষ্টি হয়। সরকারী কাজে অর্থ আদায়ের ঘটনার খবরে বিরূপ মন্তব্য করেন সচেতন এলাকাবাসী।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্প যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ ১৭-১৮ অর্থ বছরের আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে সদরের জালালাবাদ ইউনিয়ন থেকে ৬জনের নাম তালিকায় আসে। গৃহ নির্মাণের আওতায় ১ টি রুম ১ বারান্দা ও একটি ওয়াসরুম। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১লক্ষ টাকা করে। এদিকে দীর্ঘদিন পর প্রকল্পটি বাস্তবায়ন হওয়ায় জালালাবাদ ইউনিয়ন পরিষদের ৭,৮,৯ ওয়ার্ডের মহিলা মেম্বার ও সদর উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী রেহেনা আক্তার বিভিন্ন অজুহাতে মোটা অংকের টাকা দাবী করেন। টাকা দিতে অপারগতা প্রকাশ করায় উত্তর পালাকাটা গ্রামের মৃত নুরুল হকের ছেলে এনামকে এখনো গৃহ নির্মাণের সামগ্রী দেননি। এনাম জানায়, তার কাছ থেকে ১৫ হাজার টাকা দাবী করেন মহিলা মেম্বার, ১০ হাজার টাকা দিতে চাইলে তিনি নেননি। যদিও বা মহিলা মেম্বার রেহেনা আক্তার জানান, এনাম প্রয়োজনী দলিলপত্র জমা দিতে সময়ক্ষেপন করায় রাগের মাথায় ২০ হাজার টাকা দিতে হবে বলে দুষ্টামি করেছিলাম বলে স্বীকার করেন।

খোঁজখবর নিয়ে জানা গেছে, একই এলাকার মৃত আবদু সোবহানের ছেলে ইলিয়াস থেকে ১৫ হাজার, মধ্যম পালাকাটা এলাকার আমিন শরীফের পুত্র আবদু সালাম থেকে ১০ হাজার টাকা নিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে পরিষদের এক জনপ্রতিনিধি জানান, যাদের কাছ থেকে টাকা নিয়েছে তারা বিষয়টি তাকে জানিয়েছেন। এ ব্যাপারে ঊর্ধ্বতন মহলকে জানানো হয়েছে। এসব বিষয়ে জানতে চাইলে মহিলা মেম্বার রেহেনা আক্তার বলেন, মাথার ঘাম পায়ে ফেলে এ প্রকল্পের আওতায় ৬ জন গরীব লোককে গৃহনির্মাণের তালিকায় এনেছি। কারো কাছ থেকে ১ টাকাও নিই নাই। টাকা নেওয়ার বিষয়টি সম্পুর্ণ ভূয়া। তিনি এ সংক্রান্ত বিষয় নিয়ে সংবাদ না করতেও অনুরোধ করেন। অভিযোগ আছে উক্ত রেহানা আক্তার মহিলা মেম্বার নির্বাচিত হওয়ার পর থেকে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ভিজিএফের চাল বিতরনে স্বজনপ্রীতি ও অর্থ আদায় করে আসছে।

###################

ঈদগাঁওয়ের প্রতিবন্ধী স্কুল অল্পের জন্য রক্ষা!

সেলিম উদ্দীন, ঈদগাঁও, কক্সবাজার প্রতিনিধি: অল্পের জন্য রক্ষা পেল সমন্বিত প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম ভবন কক্সবাজার সদরের ঈদগাঁওয়ের প্রতিবন্ধী স্কুল। সোমবার (১ অক্টোবর) বেলা সাড়ে ১১ টার দিকে তীব্র বজ্রপাতের অংশ স্কুলের আঙ্গিনায় টাঙ্গানো পলিথিনে ছিটকে পড়ে আগুন লেগে যায়। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান ছড়িয়ে পড়লে পাশ্ববর্তী স্কুলের ছাত্ররা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। ঘটনাটি ঘটে ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠের পুর্বে স্থাপিত সমাজ সেবা অধিদপ্তরের আওতাধীন সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম প্রতিবন্ধী স্কুলে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বেলা সাড়ে ১১ টার দিকে তীব্র বেগে বজ্রপাত শুরু হয়। এসময় বজ্রপাত স্কুলটির আঙ্গিনায় পলিথিনে পড়লে মুহূর্তে মধ্যে আগুন লেগে যায়। লেলিহান ছড়িয়ে পড়লে ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রনে আনে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সচেতন মহল জানান, প্রতিষ্ঠান স্থাপিত হলেও এখনো কোন কার্যক্রম দেখা যাচ্ছে না। মাঝে মধ্যে বহিরাগত লোকের আনাগোনা দেখা যায়। তবে তারা কি জন্য আসে কেউ জানে না।

 

০১ অক্টোবর ২০১৮ ইং।

পাঠকের মতামত: