ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যুবকদের উগ্র ও জঙ্গিবাদ স্পর্শ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে  -ইলমার সভায় বক্তারা

এম.মনছুর আলম, চকরিয়া :

দায়িত্বশীল নাগরিক হব, বৈষম্য ও সহিংসতামুক্ত সমাজ বিনির্মান করব এ শ্লোগানকে সামনে রেখে উপজেলা পর্যায়ে স্টেকহোল্ডারদের সাথে কক্সবাজারের চকরিয়ায় তরুণ আলো প্রকল্প ইলমার উদ্যোগে ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ৩০সেপ্টেম্বর (রবিবার) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার আইসিডিডিআরবি হলরুম মিলনায়তনে তরুণ আলো ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু’র সভাপতিত্বে ও প্রজেক্ট ম্যানেজার মো: ফোরকান মাহমুদের সঞ্চলনায় এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু। এসময় প্রধান অতিথি জাহেদুল ইসলাম লিটু বলেন, সারাদেশে উগ্রবাদ, সহিংসতা ও জঙ্গীবাদে যে অস্থিরতা সৃষ্টি হয়েছিল তা সরকার দ্রুত পদক্ষেপ নিয়ে গোটা দেশকে স্থিতিশীল করতে সক্ষম হয়। যার একটি কারণ হলো সমাজের যার যার অবস্থান থেকে এ উগ্রবাদ, সহিংসতা ও জঙ্গীবাদ দমনে সচেতনতা সৃষ্টি অন্যতম কারণ। সোনার বাংলার মানুষের মুখে হাসি ফুটানোর জন্য সরকারের সাথে সমাজের প্রতিটি স্তরে সচেতনতা পাশাপাশি সহযোগীতার হাত বাড়িয়ে উগ্রবাদ, সহিংসতা রোধে কাজ করে যাচ্ছে ইলমা নামের সংস্থাটি। প্রতিটি শিক্ষার্থীকে একজন সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে তথ্য প্রযুক্তির বিকল্প নেই। তিনি আরও বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির এই যুগে প্রতিটি শিক্ষার্থীকে কারিগরিসহ কম্পিউটারের উপর দক্ষতা অর্জন করে এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই আমরা উগ্রবাদ ও সহিংসতামুক্ত সমাজ বিনির্মাণ করতে পারব। তা ছাড়া কোন তরুণ-যুবকদের উপর যেন কোন ধরণের উগ্রবাদ ও জঙ্গিবাদ স্পর্শ করতে না পারে সে বিষয়ে সকল শ্রেণিপেশার মানুষকে খেয়াল রাখতে হবে। তরুণ আলো প্রকল্প সুন্দর ও বৈষম্যমূলক সমাজ বিনির্মাণের লক্ষ্যে ছাত্রছাত্রীদের কল্যাণের জন্য বিশেষ করে তথ্য প্রযুক্তিগত জ্ঞান প্রদানের মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা রোধে সমাজের প্রতিটি ক্ষেত্রে যেভাবে এগিয়ে যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। যার ফলে বঙ্গবন্ধুর তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোনার বাংলার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন অনেক দূর এগিয়ে যাবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডুলাহাজারা কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, প্রবীণ সাংবাদিক চকরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি এম আর মাহমুদ, চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিজবাউল হক, চকরিয়া প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক এম.মনছুর আলম, তাড়না ট্রাস্টের নির্বাহী পরিচালক মো: সোলাইমান, টিআইবি চকরিয়া এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম, ক্রেল প্রকল্পের এরিয়া ম্যানেজার মো: আবদুল কাইয়ুম, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: গিয়াস উদ্দিন, আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ জহির উদ্দিন বাবর, সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রাসার প্রভাষক আ ফ ম ইকবাল, চকরিয়া সনাক সদস্য মো: জিয়াউদ্দিন, ইলমা প্রকল্পের কর্মকর্তা জাহিদুর রহমান ও তারিকুল ইসলাম। উক্ত মতবিনিময় সভায় উপজেলার দশটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধিসহ অনুষ্ঠানে সরকারী-বেসরকারী প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও স্টেক হোল্ডারগণ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: