ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মাতামুহুরী বাঁশ সমিতিতে অনিয়মের মাধ্যমে সদস্য অন্তভুক্তির অভিযোগ

এম মনছুর আলম, চকরিয়া ::

চকরিয়ায় মাতামুহুরী বাঁশ সরবরাহকারী সমবায় সমিতির সদস্য পদ নিয়ে নানা অনিয়মের মাধ্যমে সদস্য অন্তভূক্তি করার অভিযোগ উঠেছে। সমিতির বর্তমান ও সাবেক ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে এ অনিয়মের অভিযোগ তুলেন উপজেলার কাকারা ইউনিয়নের উত্তর লোটনী এলাকার ও সমিতির প্রতিষ্টাকালীন সদস্য মৃত কবির আহমদের পুত্র মো: ইউসুফ আলম। সমিতির সদস্য অর্šÍভুক্তি নিয়ে বাঁশ সমিতির সভ্যদের মাঝে নানা ধরণের প্রশ্নের সৃষ্টি হয়েছে।

অভিযোগ সুত্রে জানা গেছে, মাতামুহুরী বাঁশ সরবরাহকারী সমিতিতে সমবায় সমিতি আইন ও সমবায় বিধিমালা ব্যতিরেকে সমিতির প্রতিষ্টাতাকালীন সদস্য কবির আহমদ (৩২৫) এর স্থলে তাহার মরণের পর বিধি বর্হিভুতভাবে ওই সদস্যপদে প্রকৃত নমিনীকে আডাল রেখে সমিতির ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দরা অনিয়ম দূর্নীতির মাধ্যমে সমিতির ৭নম্বর ওয়ার্ডের ১০নম্বর ক্রমিকে কবির আহমদের স্থলে উত্তর লোটনী এলাকার বেলাল উদ্দিনের ছেলে মো: কাইয়মকে সদস্য রেজিষ্ট্রার বহিতে ক্রমিক নং- ৫১৯ অর্ন্তভ্ক্তূ করা হয়। বর্তমানে সমিতির সভ্যসহ উপকারভোগীরা এসব অনিয়ম করছেন বলে দাবি সমিতির সচেতন সদস্যদের।

সমিতির অনেক সদস্য অভিযোগ করেছেন, বাঁশ সমিতিতে নতুন কমিটি আসলেই তাঁরা বিভিন্ন চলচাতুরীর মাধ্যমে বিভিন্ন সদস্যদের ভুল তথ্য উপস্থাপন করে সমিতিতে অনিয়ম ধামাচাপা দেয়ার চেষ্টা করেন। তাঁরা প্রতিবছর বার্ষিক সাধারণ সভায় অনুমোদন যোগ্য বিভিন্ন খাতে বিল ভাউচার তৈরী করে খরচের মাধ্যমে টাকা আত্মসাত করে আসছেন বলে সূত্রে জানায়। প্রকৃত ভাবে তদন্ত করলে অতীতের অনেক অনিয়ম ধরা পড়বে বলে দাবি করেন সমিতির সদস্যরা।

অভিযোগ রয়েছে, ২০১২সালের কমিটির নেতৃবৃন্দরা ওইসময় সমিতির মৃত সদস্য কবির আহমদকে সাধারণ সভার নোটিশও প্রদান করার সত্যতা রয়েছে। অথচ তিনি ২০১১সালে মৃত্যু বরণ করে।মৃত্যুর পূর্বে সমিতির সদস্য কবির আহমদ নমিনী হিসেবে রেজিষ্ট্রার বহিতে নাম লিপিবদ্ধ করেন তার স্ত্রী নুরজাহানকে। পরবর্তীতে ওই নমিনী স্থলে সদস্য হওয়ার আবেদন করলে তাকে বাদ দিয়ে অন্য আরেক নতুন সদস্য নাম লিপিবদ্ধ করেন। এ ব্যাপারে প্রতিবাদ ও তাদের অনিয়ম ধরিয়ে দিলে পরে তাকেও সদস্য পদ থেকে বঞ্চিত করেন বলে দাবী করেছেন ইউসুফ নামের এক ভুক্তভোগী । সমিতির এ সদস্য ভর্তি নিয়ে অনিয়মের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সমিতির সদস্যরা সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: