Home » কক্সবাজার » চকরিয়া-পেকুয়ায় অবাধে চলছে পোনা নিধন: নিরব প্রশাসন

চকরিয়া-পেকুয়ায় অবাধে চলছে পোনা নিধন: নিরব প্রশাসন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page
মনির আহমদ, চকরিয়া ::
কক্সবাজারের সমুদ্র উপকুল চকরিয়া ও পেকুয়ায় মৎস্য পোনা নিধন চলছে অবাধে। মাসের পর মাস চকরিয়া ও পেকুয়ার উপকুলের ১০ কিলোমিটার নদী তীর জুড়ে চলছে রেনু পোনা আহরনের মহোৎসব। শত শত নেটজাল ব্যবহার করে রেনুপোনা ধরে বিক্রীর উৎসব চললেও সংশ্লিষ্ট মৎস্য বিভাগ বা পরিবেশ অধিদপ্তর বা পরিবেশ বাদীরা দেখে ও না দেখার ভান করে চলেছে। এতে করে হুমকীর মুখে পড়েছে সামুদ্রিক জীববৈচিত্র।
জানাযায়,  সরকার মৎস্য সম্পদ রক্ষা ও উন্নয়নে কোটি কোটি টাকা ব্যয় করে যাচ্ছে, কর্মশালা করছে। কিন্তু লোক দেখানো কর্মশালা শেষ করেই সীমাবদ্ধ মৎস্যের উন্নয়ন। চিংড়ি পোনা নিধনে  মৎস্য অফিস কর্তৃক অভিযান পরিচালনার নিয়ম রয়েছে। কিন্তু চকরিয়া-পেকুয়ায় দ্বায়ীত্ব পালনকারী মৎস্য কর্মকর্তা বেনজির ও সাইফুর রহমান পোনা নিধনের বিরোদ্ধ কার্যকরি পদক্ষেপ না নিয়ে সরকারী দায়িত্ব পালনে চরম অবহেলা প্রদর্শন করছেন। মগনামা চ্যানেলে এবং মাতামুহুরীর মোহনায় নেট জাল বসিয়ে নিধনজজ্ঞ চলছেই। চকরিয়া পেকুয়ার ৩০ টি সস্পটে রয়েছে পোনা বিক্রীর হাট।যা দেখলে মনে হবে, চকরিয়া-পেকুয়া উপজেলায় দপ্তরটি দেখার জন্য কোন মৎস্য অফিস নাই! সচেতন মহলের জোর দাবী আগামী ১৯ জুলাই থেকে জাতীয় মৎস্য সপ্তাহ পালন হবে। মৎস্য সপ্তাহের অঙ্গীকার হউক মৎস্য রোনাপোনা নিধনের মুলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শরিকদের ৬০ আসন ছাড়তে পারে আ.লীগ

It's only fair to share...000ডেস্ক নিউজ :: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট শরিকদের সর্বোচ্চ ...