ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বীরশ্রেষ্ঠ রুহুল আমীনের ছেলে এখন দিনমজুর!

cccসি এন ডেস্ক :::

বাংলাদেশের মুক্তিযোদ্ধে অকুতোভয় অবদানের জন্য মাত্র ৭ জনকে বীরশ্রেষ্ঠ উপাধি দেওয়া হয়। তার মধ্যে অন্যতম হলেন বীরশ্রেষ্ঠ রুহুল আমীন।জাতি তাঁকে আজো শ্রদ্ধা ভরে স্মরণ করে সেই জাতীয় বীরকে। কিন্তু বীরশ্রেষ্ঠ রুহুল আমীনের ছেলে, শওকত আলী আজ একজন দিনমজুর। কখনো চায়ের দোকানে, স’ মিলে, রেস্তোরায় পানি টেনে আবার কখনো দিনমজুরের কাজ করে মানবেতর দিন কাটাচ্ছেন তিনি।

অথচ স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদানের জন্য তাঁদের ছেলেমেয়ে, এমনকি নাতি-নাতনী পর্যন্ত চাকুরীতে কোটাপ্রাপ্ত। শুধু তাই নয় তাঁদের জন্য আছে আলাদা মন্ত্রনালয়। তারপরও জাতীয় বীর সন্তানদের, ছেলেমেয়েরা এই অমানবেতর জীবনযাপন করছে।জাতীর গর্বের সন্তান, যাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছিলাম নতুন দেশ, তাদেরই সন্তানের আজ এই অবস্থা। এটা জাতি হিসেবে কলঙ্ক জনক, লজ্জা জনক।

উল্লেখ্য মোহাম্মদ রুহুল আমিন (জন্ম: ১৯৩৫ – মৃত্যু: ডিসেম্বর ১০, ১৯৭১) বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অসামান্য বীরত্বের জন্য তাঁকে বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করা হয়। বীরশ্রেষ্ঠ আর্টিফিসার মোহাম্মদ রুহুল আমিনের জন্মস্থান নোয়াখালীর বাগপাদুরা গ্রামের নাম পরিবর্তন করে এখন রাখা হয়েছে তাঁর নামে আমিননগর৷ বাড়ির সম্মুখে বীরশ্রেষ্ঠর পরিবারের দেয়া ২০ শতাংশ জমিতেই স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে নোয়াখালী জেলা পরিষদ ৬২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করছে রুহুল আমিন স্মৃতি জাদুঘর ও গ্রন্থাগার৷

পাঠকের মতামত: