ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

লামায় কৃষি ও খাদ্য নিরাপত্তা ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

উন্নয়ন সংস্থা ‘ডানিডা’র অর্থায়নে ইউএনডিপি ও সিএইচটিএ এর সহায়তায় এসআইডি-সিএইচটি প্রকল্পের অনুকূলে পার্বত্য জেলা পরিষদ বান্দরবানের আয়োজনে কৃষি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক এক ওরিয়েন্টেশন কর্মশালা বান্দরবানের লামা উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৯ মে) সকাল ১০ টা হতে ১টা পর্যন্ত এই ওরিয়েন্টেশন কর্মশালা চলে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি। প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। অতিথি হিসেবে আরো ছিলেন, বান্দরবান জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, ফাতেমা পারুল, ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার, ছাচিং প্রু মার্মা, মিন্টু কুমার সেন, মো. জসিম উদ্দিন, মো. ফরিদ উদ্দিন, এসআইডি-সিএইচটি প্রকল্পের টেকনিক্যাল এক্সপার্ট কৃষিবিদ শেখ মো. নাজিম উদ্দিন, ইউএনডিপি-এএফএসপি প্রকল্পের জেলা কর্মকর্তা কৃষিবিদ আবুল কালাম আজাদ, মাষ্টার ট্রেইনার মিথুই চাইন মার্মা, এমডিএফ আনিন মার্মা, ইউএফএফএসসি মো. মমিনুল হক সহ প্রমূখ। এছাড়া কর্মশালায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, উদ্যোক্তা, হেডম্যান, ইউপি সচিব, সফল কৃষক, সার ডিলার ও জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সভায় কৃষি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক মূল প্রবন্ধ, তথ্যচিত্র ও প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে তুলে ধরেন এসআইডি-সিএইচটি প্রকল্পের টেকনিক্যাল এক্সপার্ট কৃষিবিদ শেখ মো. নাজিম উদ্দিন। পরে মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।

বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে আমরা এই অঞ্চলের পাহাড়ি বাঙ্গালী জনগণকে আধুনিক চাষাবাদের পদ্ধতি শিখিয়ে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে সহায়তা করব। এছাড়া যে কোন ধরনের পশু ও মৎস্য চাষ খামার সৃষ্টিতে আর্থিক, কারিগরি সহযোগিতা করা হবে।

পাঠকের মতামত: