ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বাংলায় ইন্টারনেট ব্রাউজিং চালু করল ইউসি ব্রাউজার

image_149168_0নিজস্ব প্রতিবেদক :::

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে বিশ্বে প্রথমবারের মত বাংলায় ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা চালু করল ইউসি ওয়েব। ১৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সেবাটির উদ্বোধন করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ব্রাউজার- (স্ট্যাটকাউন্টার তথ্যানুসারে, যার মার্কেট শেয়ার ১৯ দশমিক ৯৭ শতাংশ) ইউসি ব্রাউজার’র নির্মাতা কোম্পানিটি।

সংবাদ সম্মেলনে ইউসি ওয়েব এর ইমার্জিং মার্কেট এর মার্কেটিং ডাইরেক্টর ক্যাথরিন হং ইউসি ব্রাউজার এর বাংলা সংস্করণটি চালু করেন। ইউসি ওয়েব এর উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
এ সময় ক্যাথরিন হং বলেন, “আমরা ২০১৫ সালের ডিসেম্বরে বিশ্বে প্রথমবারের মত বাংলায় পরীক্ষামূলকভাবে মোবাইল ব্রাউজার চালু করি। পরীক্ষামূলক সংস্করণ চালুর দুই মাস পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপহার হিসেবে বাংলাদেশীদের জন্য আমরা ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করলাম। এদেশের ব্যবহারকারীদের চাহিদা ও পছন্দের বিষয়টি মাথায় রেখে নতুন এ সেবাটি চালু করেছে ইউসি ব্রাউজার এবং এই বাজারের প্রতি আমরা কতটা প্রতিশ্রুতিবদ্ধ এ পদক্ষেপ তারই প্রমাণ।”

ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করার বিষয়টি গুরুত্বের সাথে নেয়া হয় ২০১৫ সালের জুন মাসে পরিচালিত একটি জরিপে প্রাপ্ত তথ্যে উপর ভিত্তি করে। জরিপে দেখা যায়, ইন্টারফেস হিসেবে প্রথম ভাষা ব্যবহারকারীদের মোট জনসংখ্যার ৯৮ শতাংশের মধ্যে ৩৭ শতাংশ ব্যবহারকারী বাংলা ভাষাকে পছন্দ করে। জরিপে প্রাপ্ত এই তথ্যকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে ইউসি ব্রাউজার টিম কাজ শুরু করে এবং ২০১৫ সালের ডিসেম্বরে প্রথমবারের মত ইউসি ব্রাউজার ১০.৭.৮ সংস্করণ চালু করে।
সম্প্রতি জরিপে অংশগ্রহনকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণটিকে সাদরে গ্রহন করেছেন। আহসানউল­াহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী করিবুল হাসনাৎ এর মতে, ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ আমার দারুণ পছন্দ হয়েছে। বাংলাকে গুরুত্ব দেয়ার আমি ইউসি’র প্রতি কৃতজ্ঞ। ইউসি ব্রাউজারে আমি এখন আমার মাতৃভাষায় আরো সহজেই তথ্য খুজতে পারি।

ইউসি ওয়েব ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজিং ডিরেক্টর কেনি ইয়ে  বলেন, “বিশ্বের ৪ টি বিকাশমান মার্কেট চীন, ভারত, ইন্দোনেশিয়া ও পাকিস্তানে ইউসি ব্রাউজার ১ নং মোবাইল ব্রাউজার হিসেবে ব্যবহৃত হয়। বাংলাদেশের এই ব্রাউজারের জনপ্রিয়তা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০১৫ সালে ইউসি ব্রাউজারের দৈনিক সক্রিয় ব্যবহারকারি ১০৯.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই জনপ্রিয়তা বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে, এ দেশীয় বিষয়বস্তুতে প্রাধান্য দিয়ে কন্টেন্ট ও সেবার উন্নয়ন করা। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ অতি গুরুত্বপূর্ণ একটি মার্কেট। বাংলা সংস্ককরণ চালু হল আরো বেশি সংখ্যক বাংলাদেশীর সাথে বিশ্বের সাথে যোগাযোগ স্থাপন করর প্রথম পদক্ষেপ। বাংলা ভাষায় আরো বেশি কন্টেন্ট ও সেবা প্রদনের জন্য আমরা আমাদের পণ্যের ক্রমাগত উন্নয়ন করে চলেছি।

পাঠকের মতামত: