Home » চট্টগ্রাম » ৪০ বছরে চট্টগ্রামে ১০ বর্গ কিলোমিটার ভূমি তলিয়ে গেছে সাগরে

৪০ বছরে চট্টগ্রামে ১০ বর্গ কিলোমিটার ভূমি তলিয়ে গেছে সাগরে

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

চুয়েটে সেমিনারে তথ্য প্রকাশ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিনারে বক্তব্য দেন উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম।

অনলাইন ডেস্ক ::

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে সমগ্র বিশ্ববাসী উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম। তিনি বলেন, ‘বাংলাদেশ ভৌগোলিক অবস্থানগত কারণেই ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে চট্টগ্রাম-কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত বিস্তৃত উপকূলীয় অঞ্চল ঝুঁকিতে। কিন্তু জলবায়ু পরিবর্তন বিষয়ে গবেষণাধর্মী বক্তব্যের চেয়ে জনশ্রুতি নির্ভর আলোচনা অনেক সময় বেশিই হয়ে থাকে। এক্ষেত্রে পুরকৌশলীদের বেশি বেশি গবেষণার মাধ্যমে প্রকৃত চিত্র তুলে আনতে হবে।’

বুধবার বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের আয়োজনে ‘জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চল শনাক্তকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। পুরকৌশল বিভাগের সেমিনারকক্ষে ওই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মো. রিয়াজ আকতার মল্লিক।

বিভাগের প্রধান ড. মো. মইনুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন রেজিস্ট্রার অধ্যাপক ফারুক-উজ-জামান চৌধুরী। এতে গবেষণা সহকারী হিসেবে আরো বক্তব্য দেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রভাষক কে এম আশরাফুল ইসলাম।

সেমিনারে জানানো হয়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ভূমি তলিয়ে যাওয়ার বিষয়ে তেমন বড় ধরনের কোনো পরিবর্তন দেখা যায়নি। বরং ভূমি তলিয়ে যাওয়ার তুলনায় নতুন করে ভূমি অথবা চর জেগে ওঠার হার তুলনামূলক বেশি।

গবেষণায় দেখা যায়, গত ৪০ বছরে চট্টগ্রাম ও চট্টগ্রামের উপকূলীয় অঞ্চলে মাত্র ১০ বর্গ কিলোমিটার ভূমি সমুদ্রে তলিয়ে গেছে। অন্যদিকে কক্সবাজার ও তত্সংলগ্ন উপকূলীয় এলাকায় ১.৭৩ বর্গ কিলোমিটার ভূমি জেগে ওঠেছে। পাশাপাশি ফেনী জেলায় প্রায় ৬৫ বর্গ কিলোমিটার ভূমি জেগে ওঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নুরুল বশর চৌধুরী কক্সবাজার-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন

It's only fair to share...31500কক্সবাজার প্রতিনিধি :: কক্সবাজার জেলা বিএনপি’র সিনিয়র সহ সভাপতি ও সাবেক ...