ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় পাঠানোর নামে পেকুয়ার ১৫ যুবকের ৩০ লাখ টাকা হাতিয়ে নিয়ে প্রতারক মানিক উধাও!

মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::xxxxx

কক্সবাজারের পেকুয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের শ্রমিক ও স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়ায় পাঠানোর নামে ১৫ যুবকের কাছ থেকে ৩০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়ে প্রতারক মানিক উধাও হওয়ার খবর পাওয়া গেছে। বিপুল পরিমান টাকা খোঁয়া যাওয়ায় বিপাকে পড়েছে ওই ১৫ যুবক। প্রতারক ও মানব পাচারকারী মানিক পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের ছনখোলার জুম গ্রামের কবির আহাম্মদ প্রকাশ গুইট্টা কবিরার পুত্র বলে জানা গেছে। ১৫ ফেব্রে“য়ারী সন্ধ্যায় মানিকের খোঁজে তার বাড়ীতে সরেজমিনে পরিদর্শণ করেও তাকে পাওয়া যায়নি। তার প্রতিবেশিরাও কেউ নিশ্চিত করে বলতে পারছেনা মানব পাচারকারী মানিকের অবস্থান সম্পর্কে। তবে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে মানিক বর্তমানে কক্সবাজারের রামু অথবা কক্সবাজার শহরে অবস্থান করছে।

 এদিকে গত কয়েক দিন পূর্বে মানব পাচারকারী মানিকের এহেন প্রতারনার খবর এলাকায় চাউর হলে সর্বত্রে তোলপাড় সৃষ্টি হয়েছে। সরকারী একটি গোয়েন্দা সংস্থার লোকজনও মানব পাচারকারী মানিকের খুঁজে মাঠে নেমেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

 ভূক্তভোগীদের অভিযোগের সূত্রে জানা গেছে, গত কয়েক মাস পূর্বে টইটং ইউনিয়নের ধনিয়াকাটা গ্রামের আবদুল্লাহ পাড়া গ্রামের ছমিদুল হকের পুত্র খলিল, ছাবের আহমদের পুত্র আবদুর রশিদ, মো. হোছাইনের পুত্র মো. ফারুক, রাসেল, হোছাইন, রাজাখালী ও পেকুয়া, টইটংয়ের বিভিন্ন গ্রামের আরো ১০ জনের কাছ থেকে মালয়েশিয়ায় শ্রমিক ও স্টুডেন্ট ভিসার নামে পাঠানোর নামে সর্বমোট ৩০ লক্ষাধিক টাকা আদায় করেন। তাদের ১৫ জনকে গত মাসের শুরুতে ঢাকা নিয়ে যান বিমানযোগে মালয়েশিয়া পাঠানোর কথা বলে। সেখানে হোটেলে এক সপ্তাহ থাকার পর প্রতারক মানিক ওই ১৫ জনকে জানান, মালয়েশিয়ায় বিমান ফ্লাইটে সমস্যা হয়েছে। ফেব্রে“য়ারী মাসে শুরুতে ফ্লাইট হবে। এই আশায় প্রতারক মানিকের আশ্বাসে ওই ১৫ জন যুবক বাড়ীতে চলে আসেন। কিন্তু প্রতারক মানিক গত কয়েকদিন পূর্বে এলাকা থেকে উধাও হয়ে গেছে এবং তার ব্যবহৃত মোবাইল নাম্বারটিও বন্ধ করে দিয়েছে।

 মানিকের কাছে প্রতারণার শিকার যুবক খলিল জানান, তারা ১৫ জনকে মালয়েশিয়ায় পাঠানোর নামে প্রতারক মানিক প্রায় ৩০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছেন। গত কয়েক দিন পূর্বে মানিক উধাও হয়ে গেছে। তার খোঁজ খবর পাওয়া যাচ্ছেনা। খলিল আরো জানান, তারা ১৫ জন বাড়ি-ভিটা বিক্রি করে সোনার হরিণের আশায় মালয়েশিয়ায় গিয়ে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনতে তার কাছে ভিসার টাকা দিয়েছিলেন। এখন মানব পাচারকারী মানিকের দূর্দান্ত প্রতারণায় তারা পথে বসেছেন।

এদিকে প্রতারণার শিকার মানিককে খোঁজে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার জন্য প্রতারণার শিকার যুবকরা সরাসরি পুলিশের মহাপরিদর্শকের কাছে জোরালো আবেদন জানিয়েছেন।

 ১৫ ফেব্রে“য়ারী সন্ধ্যায় পেকুয়ার বারবাকিয়া ইউনিয়নের ছনখোলার জুম গ্রামে মানিকের বাড়িতে গিয়ে কাউকে পাওয়া যায়নি। এসময় স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, গত তিন বছর পূর্বে প্রতারক মানিক সাগর পথে মালয়েশিয়ায় গিয়েছিলেন। গত এক বছর পূর্বে সেখানকার পুলিশ তাকে গ্রেফতার করে দেশে ফেরৎ পাঠায়। এরপর দেশে এসেই মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসা ও শ্রমিক ভিসায় লোক পাঠানোর নামে শুরু করে মহা প্রতারণা। তার প্রতারণার ফাঁদে পা দিয়ে বহু যুবক সর্বশান্ত হয়েছে। স্থানীয়রা জানান, মানিকের চাক্যচিক্যময় ও বিলাসবহুল চলাফেরায় প্রথমে এলাকাবাসীদের গভীর সন্দেহ হয়। গ্রামে থাকাকালে মানব পাচারকারী মানিক এলাকার টাউট-বাটপারদের সমন্বয়ে চলাফেরা করতেন।

 প্রতারণার শিকার কয়েকজন যুবক জানান, তারা কয়েক দিনের মধ্যেই প্রতারক ও মানব পাচারকারী মানিকের বিরুদ্ধে মামলা করবেন।

#########################

পেকুয়ার টইটং উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্টান সম্পন্ন

পেকুয়া প্রতিনিধি ::

পেকুয়া উপজেলার টইটং উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতি অনুষ্টান সম্পন্ন হয়েছে। টইটং উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে গতকাল ১৫ ফেব্রে“য়ারী সকাল ধেকে সন্ধ্যা পন্ত টইটং উচ্চ বিদ্যালয় মাঠে দুই পর্বের অনুষ্টিত ক্রীড়া ও সাংস্কৃতি অনুষ্টানের উদ্বোধন করেন, টইটং ইউনিয়নের দুই বারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ শহিদুল্লাহ বিএ। ১ম পর্বের ক্রীড়া অনুষ্টানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু। বিশেষ অথিতিদের মধ্যে উপস্থিত ছিলেন, টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (প্যানেল-০১) কবির আহমদ এমইউপি, টইটং উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি আবদুল খালেক। এদিকে বিকালে ২য় পর্বে অনুষ্টিত সাংস্কৃতি অনুষ্টানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রামের মেরন সান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. লায়ন মো. সানা উল্লাহ। বিশেষ অথিতিদের মধ্যে উপস্থিত ছিলেন, টইটং উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ডা: আবু আহমেদ ও ডা: ফরিদুল আলম প্রমূখ। অনুষ্টানের ১ম পর্বে সকাল থেকে দুপুর পর্যন্ত ওই প্রতিষ্টানের শিক্ষার্থীরা বিভিন্ আইটের ক্রীড়া প্রতিযোগীতায় অংশ নেন। আর দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সাংস্কৃতিক প্রতিযোগীতায় শিক্ষাথীরা অংশ নেন। জানা গেছে, টইটং উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করছেন মো. শহীদুল্লাহ বিএ। তিনি জানান, টইটং উচ্চ বিদ্যালয়ের উন্নয়ন ও শিক্ষার্থীদের পড়ালেখার মানোন্নয়নে তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন। তার দিক নির্দেশনা ও শিক্ষকদের অক্লান্ত চেষ্টার ফলেই প্রতিবছর বিদ্যালয়ে শিক্ষার্থীরা বিভিন্ন পাবলিক পরীক্ষা ও বৃত্তি পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রাখছেন।

পাঠকের মতামত: