ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে কোচিং সেন্টার বন্ধে মাঠে জেলা প্রশাসনের ৮ টিম

চট্টগ্রাম অফিস:
আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষা চলাকালীন সময়ে সকল ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত কোচিং সেন্টার মালিকদের জানিয়ে দিয়েছেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক। কিন্তু নির্দেশনা উপেক্ষা করে কৌশলে কোচিং চালিয়ে যাচ্ছেন অনেকে। তাই কোচিং সেন্টারগুলো যাতে সম্পূর্ণ বন্ধ থাকে তা মনিটরিং করতে মাঠে নেমেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ৮টি দল। তারা নগরীর বাইরে বিভিন্ন উপজেলা পর্যায়েও কাজ করছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

তিনি গণমাধ্যমকে বলেন, জেলা প্রশাসন থেকে রোববার নির্দেশনা জারি করা হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠ, সুন্দর, ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

গত ২৯ মার্চ থেকে এ নির্দেশনা কার্যকর হয়েছে জানিয়ে তিনি বলেন, পরীক্ষার সময় কোন কোচিং সেন্টার খোলা পাওয়া গেলে বা কার্যক্রম পরিচালনার প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জেলা প্রশাসক বলেন, আমরা সভা করে কোচিং সেন্টার মালিকদের মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম। কিন্তু অনেকেই কৌশলে কোচিং চালিয়ে যাচ্ছে। এ ধরনের অভিযোগ পাওয়ায় মনিটরিং করতে রোববার থেকে ৮টি দল মাঠে কাজ করছে। তিনি বলেন, কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়ার পর অনেকেই সাইনবোর্ড সরিয়েছেন। কিন্তু বিভিন্ন অযুহাতে ভেতরে কার্যক্রম চালু রেখেছেন। আবার অনেকে প্রাইভেট পড়ানোর মতো পরিবেশ সৃষ্টি করে কৌশলে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এসব বিষয় আমাদের নজরে আসাতে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাঠকের মতামত: