ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে পরীক্ষার্থী ৯৭ হাজার ৬৮৫ জন এইচএসসি পরীক্ষা

অনলাইন ডেস্ক ::

আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০১৮ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এ পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ৯৭ হাজার ৬৮৫ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪৮ হাজার ১১ জন আর ছাত্রী সংখ্যা ৪৯ হাজার ৬৭৩ জন। হিসেবে গতবারের তুলনায় এবার ১৪ হাজার ৪৯২ জন পরীক্ষার্থী বেড়েছে। গতবার (২০১৭ সালে) মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৩ হাজার ১৯৩ জন। এর মধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র আর ৪১ হাজার ২৬১ জন ছাত্রী এ পরীক্ষায় অংশ নেয়। এবার মোট পরীক্ষার্থীর ৭৩ হাজার ৭০৩ জন নিয়মিত, ২২ হাজার ৩৭২ জন অনিয়মিত, মানোন্নয়নে ১ হাজার ৪২৭ জন ও প্রাইভেটে ১৮৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিকে, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের প্রস্তুতির অংশ হিসেবে কেন্দ্র সচিবদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করেছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। আগামী ২৫ মার্চ সকাল দশটায় বোর্ড মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে। শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলামের সভাপতিত্বে সভায় বোর্ডের সচিব প্রফেসর মো. শওকত আলম ও পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এ তথ্য নিশ্চিত করে বোর্ডের উপ–পরীক্ষা নিয়ন্ত্রক মো. তাওয়ারিক আলম আজাদীকে বলেন, আমাদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ২৫ মার্চ মতবিনিময় সভার পর পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও সিগনেচারশীট অনলাইনে কেন্দ্রগুলোতে পাঠিয়ে দেয়া হবে বলেও জানান তিনি। বোর্ডের তথ্য অনুযায়ী– এবার বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৬৫৪ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৮ হাজার ৮৩৮ জন ও মানবিক বিভাগ থেকে ৩৮ হাজার ১৮৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

গতবার বিজ্ঞানে ১৭ হাজার ৩০৮ জন, ব্যবসায় শিক্ষায় ৩৪ হাজার ২৮৭ জন ও মানবিক বিভাগে ৩১ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। হিসেবে সবকয়টি বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এবার।

বোর্ড সূত্রে প্রাপ্ত তথ্য মতে– বোর্ডের অধীন মোট ২৫৫ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।

চট্টগ্রামের ৫ জেলায় (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ১০০টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরে ২৩টি, চট্টগ্রাম জেলায় ৪০টি, কক্সবাজার জেলায় ১৪টি, খাগড়াছড়ি জেলায় ১০টি, রাঙ্গামাটি জেলায় ৯টি ও বান্দরবান জেলায় ৪টি পরীক্ষা কেন্দ্র রয়েছে এবার। গতবার বোর্ডের অধীন ৯৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পাঠকের মতামত: