ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়ায় অবৈধ টমটমের বিরুদ্ধে ফুঁসে উঠেছে বিক্ষোব্দ জনগন, দূর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক

ফারুক আহমদ উখিয়া ::

উখিয়ায় বেপরোয়া ভাবে রাস্তায় চলছে অবৈধ টমটম।অদক্ষ ও অপ্রাপ্ত বয়স্ক ড্রাইভারের কারণে প্রতিদিন সড়ক র্দূঘটনায় ছাত্রসহ অসংখ্য যাত্রী প্রাণ হারাচ্ছে। পুুলিশ প্রশাসনের নাকের ডগায় কাগজ পত্র ও লাইন্সেস বিহীন এ সব যানবাহন চললেও রহস্য জনক ভাবে নিবর সংশ্লিষ্টরা।গত ১ বছরে ছাত্র-ছাত্রী সহ অর্ধশতাধিক লোক টমটমের সড়ক দূর্ঘটনায় প্রাণ হারিয়েছে।

এদিকে অনাড়ি ড্রাইভার ও অবৈধ টমটম চলাচল বন্ধের দাবীতে স্থানীয় সচেতন নাগরিক সমাজ কোটবাজার ষ্টেশনে মানববন্ধন সহ বিক্ষোভ সমাবেশ করেছে।সমাবেশে বক্তারা উপজেলা প্রশাসন ও পুলিশের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, প্রতিদিন দূর্ঘটনায় শিকার হয়ে অকালে প্রাণ গেলেও টমটমের বিরুদ্বে কোন ব্যবস্থা নিচ্ছেনা। তাই জীবন বাচাঁতে অভিলম্বে রাস্তায় টমটম চলাচল বন্ধ না করলে বৃহত্তর আন্দোলন ঘোষনা করা হবে বলে হুশীয়ারি উচ্চারন করেন।

খোজ খবর নিয়ে জানা যায, উখিয়া উপজেলায় সর্বত্র ২ হাজারের মত টমটম বা ইজি বাইক রয়েছে। কোটবাজার,উখিয়া সদর,মরিচ্যা,সোনার পাড়া, ভালুকিয়া, থাইংখালী,পালংখালী,ইনানী সহ প্রধান সড়ক এবং আঞ্চলিক ও উপ-সড়কে এ সব টমটম চলাচল করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কোন প্রকার রোড় পারমিট ছাড়াই ও কাগজ পত্র বিহীন টমটম গুলো সড়কে যাতায়ত করছে। এমনকি ড্রাইভারের কোন ড্রাইভিং লাইন্সেস নেই। দুঃখের বিষয় টমটমের ড্রাইভারগন সবাই অপ্রাপ্ত বয়স্ক ও আনাড়ি। কারো দক্ষকতা ও প্রশিক্ষন নেই।

নিহত পরিবারের সদস্যরা জানান রোড় পারমিট ছাড়া অবৈধ এ সব টমটম চললেও উপজেলা প্রশাসন ও পুলিশ দেখেও না দেখার ভান করে থাকে । এমনকি পুলিশ মাসিক মাসোহার নিয়ে অবৈধ টমটম গুলো রাস্তায় চলাচলের সুযোগ করে দিচ্ছে।

সচেতন নাগরিক সমাজ অভিযোগ করে বলেন, আনাড়ি ড্রাইভারের বেপরোয়া টমটম চলানোর কারনে প্রতিদিনই সড়ক দূর্ঘটনায় ছাত্র-ছাত্রী সহ অসংখ্য মানুষের প্রাণ অকালে ঝড়ে যাচ্ছে। পুলিশ অভিলম্বে অবৈধ টমটমের বেপরোয়া চলাচল বন্ধ না করলে শিক্ষার্থী অভিভাবক সহ সাধারন জনগন রাস্তায় আন্দোলনের কর্মসূচী ঘোষনা করতে বাধ্য হবে।

পাঠকের মতামত: