ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উখিয়ায় ১১ বিদেশী নাগরিক আটক

শাহেদ মিজান, কক্সবাজার :
উখিয়া থেকে ১১ বিদেশী নাগরিককে আটক করেছে র‌্যাব কক্সবাজার ক্যাম্পের সদস্যরা। রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার পথে দুপুর সাড়ে ১১টার সময় উখিয়া ডিগ্রী কলেজ সংলগ্ন ত্রাণ কেন্দ্রের সামনে থেকে তাদের আটক করা হয়। প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয় বলে জানিয়েছেন র‌্যাব কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর রহুল আমিন।

আটক বিদেশী নাগরিকদের মধ্যে ইউ কে’র ২ জন, নেদারল্যান্ডেরর ১ জন, তুরস্কে ১ জন, দক্ষিণ কোরিয়া ১ জন, জেনিয়ার ১ জন, ইতালীর ২ জন, ব্রাজিলের ১ জন, বেলজিয়ামের ১ জন ও নরওয়েরের ১ জন নাগরিক রয়েছে।

র‌্যাব কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর রহুল আমিন সিবিএনকে জানান, শুক্রবার সকাল ৮টা থেকে উখিয়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর বিশেষ যৌথ তল্লাশী পোস্ট বসানো হয়। এসময় ওইসব বিদেশীদের কাগজপত্র যাচাই করা হয়। কিন্তু আটককৃতদের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ছিলো না। শুধু পাসপোর্টের ফটোকপি ছিলো। তাই তাদের আটক করা হয়।

তিনি আরো জানান, রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বিদেশি এনজিও কর্মীদের সব সময় বাংলাদেশের প্রচলিত আইন মানার অনুরোধ করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে নিয়ম অনুযায়ী সকল বিদেশি নাগরিককে সব সময় পাসপোর্ট ও ওয়ার্ক পার্মিট সাথে রাখতে নির্দেশনা রয়েছে। কিন্তু তারা বাংলাদেশের কোন নিয়ম বা প্রশাসনের নির্দেশ তোয়াক্কা করছে না। পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট না পাওয়ায় ১১ বিদেশিকে আটক করে যাচাই বাছাইয়ের জন্য আটককৃতদের উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আবুল খায়ের সিবিএনকে জানান, র‌্যাব ১১ জন বিদেশী নাগরিককে থানায় হস্তান্তর করেছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিনি আরো জানান, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তাদের বিষয়ে যাচাই বাচাই চলছে। উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশ পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

পাঠকের মতামত: