ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কতটুকু দালাল মুক্ত হল উখিয়া ভূমি অফিস?

উখিয়া প্রতিনিধি ::

এক সময়ের দালাল প্রতারক বেষ্টিত উখিয়া ভূমি অফিস এখন দালাল মুক্ত হয়েছে। সম্পূর্ণ অনূকূল পরিবেশে ক্লোজ সার্কিট ক্যামরায় নিয়ন্ত্রিত এ ভূমি অফিসে আসা মাত্রই দাপ্তরিক কাজ সম্পন্ন করে খুশি মনে বাড়ি ফিরছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। বিশেষ করে নবাগত সহকারি কমিশনার (ভূমি) একেরামূল ছিদ্দিক উখিয়া ভূমি অফিসে যোগদান করার পর থেকেই সামগ্রীক পরিবেশের আমূল পরিবর্তন এসেছে বলে মনে করছে সচেতন মহল।
সরেজমিন উখিয়া ভূমি ঘুরে জায়গা-জমি সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজ নিয়ে আসা উপকূলের ছোয়াংখালী গ্রামের মাস্টার নুর হোছনের সাথে আলাপ করা হলে তিনি জানান, তার বসতভিটা খানা প্রতিপক্ষ নামজারীর করে ফেলে তার অজানা স্বর্ত্বে। নবাগত এসিল্যান্ড যোগদান করার পর উক্ত ভূঁয়া নামজারী খারিজ করে আমার বসতভিটা খানা নিঃশর্তবান হয়েছে। তিনি আরো বলেন, ভূমি কর্মকর্তা আসার পর থেকেই ভূমি অফিসের কাজের গতি বেড়েছে। কমেছে ঘুষ লেনদেন। চোঁখের আড়াল হয়েছে দালাল চক্র। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের একজন হাজী আব্দুল মান্নান জানান, একসময় এ ভূমি অফিসে দালালের দৌরাত্মার জন্য সাধারণ মানুষ ভূমি অফিসে যেতে পারেনি। ভূমি অফিসের গেইটে অপেক্ষমান দালালচক্র ফরিয়াদীর কাজ থেকে কাগজপত্র কেড়ে নিয়ে সে কাজ সমাধান করে দেওয়ার অজুহাতে টাকা পয়সা হাতিয়ে নিত। এখন আর সেই সুযোগ নাই। ক্লোজসার্কিট ক্যামরার ও তাৎক্ষণিক ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শাস্তি প্রদানের বিধান রাখায় দালাল চক্র ভূমি অফিস ছেড়েছে। এছাড়াও ভূমি অফিসের সার্বিক কাজের গতি সহ যাবতীয় পরিবেশে অসাধারণ পরির্বতন এসেছে বলে প্রত্যক্ষদর্শী সচেতন মহল দাবী করছেন।
এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে উখিয়া সহকারি কমিশনার (ভূমি) একেরামূল ছিদ্দিক সিএনকে জানান, অজ্ঞতার কারনে অধিকাংশ মানুষ দালালচক্রে হাতে প্রতারিত হয়ে মানষিক ও আর্থিক ভাবে হয়রানী হয়েছে। তা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাঠকের মতামত: