ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়ায় জোরপূর্বক রাস্তা তৈরীকে কেন্দ্র করে দু’পক্ষের উত্তেজনা

ফারুক আহমদ, উখিয়া ::

উখিয়ার রতœা পালং ইউনিয়নের রুহুল্লার ডেবা গ্রামে জোরপূর্বক রাস্তা তৈরিকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। উখিয়া থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে এলাকায় শান্তিশৃংখলা রক্ষায় রাস্তা তৈরি কাজ বন্ধ করে দিলেও গভীর রাতে পুনরায় কাজ চালিয়ে যাচ্ছে বলে গুরুতর অভিযোগ উঠেছে।

জানাযায়, উপজেলার রতœা পালং রুহুল্লার ডেবা গ্রামে কয়েক দিন ধরে মাটি দিয়ে রাস্তা তৈরি কাজ শুরু করে। স্থানীয় মেম্বার গত ১৫ জানুয়ারী থেকে এ কাজটি আরম্ভ করে বলে জানান গ্রাম বাসিরা। অভিযোগে প্রকাশ মৃত হাজী নাজিম উদ্দিনের নিজস্ব জমির উপর দিয়ে উক্ত রাস্তা তৈরি নিয়ে শুরু থেকে দ্বন্ধ চলে আসছিল। জিয়াউল হক অভিযোগ করে বলেন, আমাদের পারিবারিক পৈত্রিক নিজস্ব জমির উপর দিয়ে জোরপূর্বক রাস্তা তৈরি করছে। আমরা বাধা দেওয়ার পরও বহিরাগত ভাড়াটিয়া লাটিয়াল বাহিনী এনে ক্ষমতার দাপট দেখিয়ে অবৈধ ভাবে রাস্তা তৈরির কাজ চালিয়ে যায়। এ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিলে জমির মালিক আহমদুল হক বাদী হয়ে গত ১৬ জানুয়ারি উখিয়া থানায় লিখিত এজাহার দায়ের করেন।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয় রুহুল্লার ডেবা গ্রামের মুনু মিয়া, শামশু মিয়া, রফিক আলম ও নুরুল আলমসহ বেশ কয়েক জন চিহ্নিত ব্যক্তি তাদের স্বার্থের জন্য অন্যের নিজস্ব পৈত্রিক জায়গার উপর দিয়ে অবৈধ ভাবে রাস্তা তৈরি করছে। অথচ উক্ত স্থানে ইতি পূর্বে কোন গ্রাম্য রাস্তা আগে ছিলনা।

এদিকে অভিযোগের ভিত্তিতে উখিয়া থানার এস.আই আনিসুল ইসলাম সহ একদল পুলিশ ঘটনাস্থল তদন্ত করেন। এ ঘটনায় আইনশৃংখলা পরিস্থিতি যাতে অবনতি না হয় সে লক্ষে মাটি দিয়ে রাস্তার কাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু ফরিয়াদিরা অভিযোগ করে বলেন, স্থানীয় মেম্বারের নির্দেশে স্থানীয়দের সাথে বহিরাগত ভাড়াটিয়া বাহিনী রাতের আধারে রাস্তা তৈরির কাজ চালিয়ে যাচ্ছে। সচেতন নাগরিক সমাজের অভিমত এ ঘটনা সুষ্ট সমাধান না হলে যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা রয়েছে।

#############

কামারিয়ারবিল স: প্রা: বিদ্যালয়ের পরিচালনা কমিটির নির্বাচন সম্পন্ন

ফারুক আহমদ, উখিয়া ::

উখিয়ার রতœা পালং ইউনিয়নের কামারিয়ার বিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির নির্বাচনে ডাঃ নুরুল ইসলাম ১০ ভোটের মধ্যে ৭ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন। গতকাল শনিবার সকালে তীব্র প্রতিদ্বন্দিতা মূলক নির্বাচনে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা সহকারি শিক্ষা কর্র্মকর্তা মোক্তার আহমদ।

এদিকে পরিচালনা কমিটির নব-নির্বাচিত সভাপতি ডাঃ নুরুল ইসলামকে ফুলের তোরা দিয়ে প্রাণ ঢালা অভিনন্দন জানিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম মাহবুব ও রতœা পালং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: আলমগীর। নেতৃবৃন্দরা আশা প্রকাশ করেন নব-নির্বাচিত সভাপতি ও পরিচালনা কমিটির অন্যান্য সদস্যরা বিদ্যালয়ের সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনা সহ শিক্ষার্থীদের লেখা পড়ার মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাবে।

নির্বাচন উপলক্ষে সকালে এক সভা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মোক্তার আহমদের সভাপতিত্বের অনুষ্টিত হয়। প্রধান শিক্ষকের অফিস কার্যালয়ে অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন মেম্বার মির আহমদ চৌধুরী, সাবেক সভাপতি ও দাতা সদস্য আবদুল জব্বার, দাতা সদস্য নুুরুল আলম, জাবেদ হোসেন, নুরুল হাকিম, মাস্টার মোহাম্মদ আলম, মহিলা সদস্যা খতিজা আক্তার, পারভিন আক্তার কাকলী, ভালুকিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আমির হামজা, শিক্ষানুরাগীদের মধ্যে বক্তব্য রাখেন এডভোকেট আবদুস ছোবাহান, ফারিয়ার সাধারণ সম্পাদক সালেহ আহমদ, আবছার সওদাগর, ছাত্রদল নেতা মাহমুদুল হক ও সাইফুল ইসলাম, পেঠান আলি সওদাগর, যুবদল নেতা সাইফুল, ইসলাম, সালামত উল্লাহ, দিলদার মিয়া। সভাটি পরিচালনা করেন কামারিয়ার বিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কমিটির সদস্য সচিব কাদির হোসেন। উক্ত সভায় বিনা প্রতিদ্বন্দিতায় দাতা সদস্য নুরুল আলম সহ সভাপতি নির্বাচিত হন।

###############

কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিদের চাকুরী রাজস্বকরণের দাবীতে উখিয়ায় অবস্থান কমসূচী পালিত

ফারুক আহমদ, উখিয়া ::

সারা দেশের ন্যায় কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিদের চাকুরী রাজস্বকরণের দাবীতে উখিয়ায় ৩ দিন ব্যাপী অবস্থান ধর্মঘট পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টা থেকে কমিউনিটি হেলথ প্রমোটরগন একযোগে কেন্দ্রীয় কর্মসূচীর আলোকে উখিয়া উপজেলা স¦াস্থ্য কমপ্লেক্স ভবনের সামনে জড়ো হন। পরে উখিয়া উপজেলা সিএইচসিপি এসোসিয়েশনের নেতৃবৃন্দরা প্রধানমন্ত্রী বরাবরে স্বাকরলিপি উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরীর নিকট হস্তান্তর করেন।

উখিয়া কমিউনিটি ক্লিনিকের কর্মরত সিএইচসিপিগন তাদের চাকুরী রাজস্বখাতে অন্তভূর্ক্ত করার দাবিতে ব্যানার, ফেস্টুনসহ বিভিন্ন স্লোাগান সম্মলিত পোস্টার হাতে নিয়ে অবস্থান কর্মসূচী পালন করেন। সোনার পাড়া কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি আবদুল হামিদ খান জানান, ২০১১সাল থেকে আমরা বঙ্গবন্ধুর কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের কমিউনিটি ক্লিনিকে দায়িত্ব পালন করে দোড়গোড়ার দরিদ্র জনগোষ্টিকে স্বাস্থ্য সেবা দিয়ে আসছি। স্বাস্থ্য খাতে সফলতা এবং ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে আমাদের আগ্রনী ভূমিকা রয়েছে।

উখিয়া উপজেলা সিএইচসিপি এসোসিয়েশনের সাধারন সম্পাদক জিয়াউল হক জিয়া বলেন, ২০১৩ সালে আমাদের চাকুরী রাজস্বখাতে অন্তভূর্ক্ত করার উদ্যোগ নিলেও দীর্ঘ কয়েক বছর পরও তা কার্যকর করেনি। এতে আমরা অত্যন্ত হতাশ হয়ে পড়ি। এতে করে আমরা ইনক্রিমেন্ট, বেতন বৃদ্বিসহ অন্যান্য মৌলিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবন- যাপন করছি।

অবিলম্বে চাকুরী রাজস্বখাতে অর্ন্তভুক্ত করে উখিয়া উপজেলায় কর্মরত সিএইচসিপিগন অনিশ্চিত ভবিষ্যৎ এবং হতাশা থেকে মুক্তি দেওয়ার দাবি জানান।

 

পাঠকের মতামত: