ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদেরকে দেখতে কাল উখিয়ায় আসছেন খালেদা জিয়া, নেতাকর্মীদের মাঝে প্রাণ চাঞ্চল্য ও উৎসাহ উদ্দীপনা

ফারুক আহমদ, উখিয়া ॥

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে কাল ৩০ অক্টোবর সোমবার সকাল ১১টায় উখিয়ায় আসছেন বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। সাথে ১১০ মেট্টিকটন বিশাল ত্রাণ সামগ্রী ও নিয়ে আসছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আগমনে দলীয় নেতাকর্মীদের মাঝে প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে। সর্বত্র দেখা দিয়েছে আনন্দ উচ্ছ্বাস।

মিয়ানমারে সেনাবাহিনীর বর্বরোচিত নিপড়ন ও হত্যাযজ্ঞের শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া বিপন্ন রোহিঙ্গাদেরকে দেখতে ও তাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করতে কাল সোমবার বিএনপির চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার এ সফর। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আগমন সফল করতে জেলা বিএনপি ও অঙ্গসংগঠন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন বলে জানিয়েছেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী।

এদিকে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া রোহিঙ্গাদেরকে দেখতে ও ত্রাণ বিতরণের নির্ধারিত স্থান ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বিএনপির সাবেক মন্ত্রী মির্জা আব্বাস, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খাঁন, চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় কমিটির সভানেত্রী আফরোজা মির্জাসহ জেলা ও উপজেলা বিএনপির নেতৃবৃন্দরা বালুখালী, হাকিম পাড়া ও ময়নার ঘোনা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। গত শনিবার ১১টায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী, কক্সবাজার সদর আসনের সাবেক সংসদ সদস্য লুৎফুর রহমান কাজল, উখিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোলতান মাহমুদ চৌধুরী।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস জানান, দেশনেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া নির্যাতিত রোহিঙ্গাদের কে সমবেদনা ও সহানুভুতি জানাতে এবং তাদের মাঝে ত্রাণ বিতরণ করতে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শনে আসছেন। এটা কোন রাজনৈতিক সফর নয়। তাই এখানে রাজনৈতিক করার প্রশ্নেই আসে না। স্থায়ী কমিটির অপর সদস্য নজরুল ইসলাম খাঁন বলেন, বিশাল ত্রাণের বহর নিয়ে রোহিঙ্গাদের সাহায্যার্তে বিএনপির চেয়ারপার্সনের এ সফর। বিএনপির পক্ষ থেকে ইতিমধ্যে একাধিকবার রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ সহ টিউবওয়েল ও স্যানেটারি ল্যান্ট্রিন স্থাপন করা হয়েছে।

এদিকে জেলা বিএনপি সহ উখিয়া উপজেলা বিএনপি এবং অঙ্গসংগঠন সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী খালেদা জিয়াকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। পুরো সড়ক জুড়ে রং-বেরংয়ের ব্যানার ফেস্টুন ও বিলবোর্ড টাঙ্গানো হয়েছে। নেতাকর্মীরাও বেশ উজ্জেবিত।

জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী সাংবাদিকদের জানান, ১শত ১০ মেট্টিকটন বিশাল ত্রাণ সামগ্রী নিয়ে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সোমবার সকালে রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শনে আসছেন। এছাড়াও ৩০ হাজারের অধিক পরিবারের জন্য শিশু খাদ্য ও সাথে রয়েছে। উখিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী সাংবাদিকদের বলেন, দেশনেত্রী নির্যাতিত রোহিঙ্গাদেরকে দেখতে এবং তাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করবেন। কোন রাজনৈতিক কর্মসূচী আমরা নেয় নিই।

 

পাঠকের মতামত: