ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পেকুয়ায় গলাকাটা সেই লাশটি উজানটিয়ার মানিকের

নাজিম উদ্দিন, পেকুয়া:

পেকুয়ায় গলাকাটা অবস্থায় উদ্ধার করা সেই লাশটি উজানটিয়া ইউনিয়নের কিশোর মানিকের বলে নিশ্চিত হওয়া গেছে। লাশ উদ্ধারের ৩ দিনের ব্যবধানে এর সন্ধান মিলেছে। গতকাল শনিবার ২৮ অক্টোবর দুপুরে লাশ উদ্ধারের ঘটনায় জট খোলেছে। ওই দিন পেকুয়া থানায় লাশ উদ্ধারের পর লাশটির পরিচয় নিয়ে অমিমাংসিত বিষয়টি নিষ্পত্তি হয়েছে। মিলছে লাশটির পরিচয়। ওই দিন উজানটিয়া ইউনিয়নের সুতাচোরা ঠান্ডারপাড়া এলাকার মোক্তার আহমদের স্ত্রী জিঘারা বেগম নিশ্চিত করেছেন উদ্ধার হওয়া গলাকাটা এ লাশটি তার ছেলে মানিকের। এ খবর জানাজানি হলে পেকুয়ায় সর্বত্রে তোলপাড় সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় ধানক্ষেত থেকে উদ্ধার লাশটির ছবি ছডিয়ে দেওয়া হয়। ওই ছবি দেখে নিশ্চিত হয়েছেন লাশটি হতভাগা এ মায়ের একজন সন্তানের। এ সময় ওসির কক্ষে ওই মহিলার উপস্থিতি ছেলে নিখোঁজ ও লাশ উদ্ধারের বিবরণ দিতে গিয়ে হৃদয় ভেঙ্গে যায় এ জননীর। ছেলের এমন নির্মম পরিনতির কথা জানাতে গিয়ে অশ্রু গড়িয়ে পড়ছিল দু’নয়নে চোখের জল। এ সময় তার আর্তনাথ ও বিলাপে এক হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। জিঘারা বেগম পুলিশকে জানায়, উদ্ধার হওয়া লাশটি আমার ছেলে মানিকের। কেন তাকে এ ভাবে নির্মম ও নিষ্টুরভাবে খুন করা হয়েছে এ সম্পর্কে কোন বক্তব্য দিতে পারেননি এ নারী। জানা গেছে, চলতি বছরের ঈদুল ফিতরের কয়েকদিন পর থেকে নিখোঁজ হন কিশোর মানিক। তার আনুমানিক বয়স হতে পারে ১৪-১৫ বছর। তিনি উজানটিয়া ইউনিয়নের সুতাচোরা এলাকার মোক্তার আহমদের কনিষ্ট ছেলে। জানা যায়, মানিক পেকুয়া সদর ইউনিয়নের জালিয়াখালী এলাকায় তার খালা দিলোয়ারার বাড়িতে থাকতেন। সেখানে খালুর সাথে মাছ শিকারের কাজ করতেন। বাড়ি থেকে আসার ১৫ দিন পর থেকে মানিক নিখোঁজ হন। গত ২৬ অক্টোবর বারবাকিয়া ইউনিয়নের পশ্চিম পাহাড়িয়াখালী বিলের ধান ক্ষেত থেকে দুপুরে পেকুয়া থানা পুলিশ গলাকাটা অবস্থায় লাশ উদ্ধার করে। এক রাখাল বিলে ঘাস কাটতে গিয়েছিল। সেখানে লাশটি জমিতে দেখতে পান। মস্তক বিচ্ছিন্ন ছিল। খোঁজাখোজি করে অল্প দুরে ধানক্ষেত থেকে মাথাও উদ্ধার হয়েছে। সুরতহাল রিপোর্ট হয়েছে। মর্গে প্রেরন করা হয়েছে। জানা গেছে, লাশটি মাটি চাপা দেওয়া হয়েছে। সনাক্ত না হওয়ায় সেটিকে বেওয়ারিশ লাশ হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছিল। এ দিকে লাশটি মানিকের নিশ্চিত হওয়ায় বিষয়টি নিয়ে ধু¤্রজাল তৈরী হয়েছে। স্থানীয়রা জানায়, মানিকের বড় ভাই সেকান্দর কক্সবাজার জেলে অন্তরীন রয়েছে। গত ২ বছর ধরে সেকান্দর কারাগারে। তার আপন চাচা শফিউল আলম বাদী হয়ে একটি মামলা করে। জানা গেছে, শফিউল আলমের মেয়ে শেকু বেগম গর্ভবতী হন। ওই মহিলা দাবী করেছেন তার ভূমিষ্ট সন্তানের পিতা এ সেকান্দর। বিয়ের প্রলোভনে তার সাথে সম্পর্ক করে। সেখানে গর্ভবতী হয়েছেন। পরবর্তীতে বিয়ের দাবীতে অনড় ছিল মেয়ে ও তার পিতা-মাতা। সেকান্দর বিষয়টি অস্বীকার করছিলেন। এ নিয়ে তাদের মধ্যে মামলা মোকদ্দমা জেল ও বিরোধ চরম আকার ধারন করে। সেকান্দরের মা জানায়, শেকুর সাথে তার খালাত ভাইসহ আরও কয়েকজনের সম্পর্ক ছিল। সেকান্দর নির্দোষ ছিল। মোক্তার আহমদের স্ত্রী জিগারা বেগম জানায়, ফাসিয়াখালী এলাকায় শেকু বেগমের খালার বাড়ি রয়েছে। সেখানে ধানক্ষেত থেকে মানিকের লাশ উদ্ধার করা হয়েছে। পেকুয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মনজুর কাদের মজুমদার জানায়, লাশটি ছেলের বলে দাবী করছে ওই মহিলা। বিষয়টি অধিক নিশ্চিত করতে কক্সবাজার পাঠানো হয়েছে। ক্লু উদঘাটনের কাজ করছে পুলিশ। এখনও লিখিত এজাহার পাওয়া যায় নি।

#########

পেকুয়ায় কমিনিউটি পুলিশিং সভা

নাজিম উদ্দিন, পেকুয়া:

পেকুয়ায় কমিউনিটি পুলিশিং সভা অনুষ্টিত হয়েছে। গতকাল ২৮ অক্টোবর শনিবার সকাল ১০ টার দিকে পেকুয়া থানা কম্পাউন্ডে অনুষ্টিত হয়। থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলামের সভাপতিত্বে ও এস,আই বিপুল চন্দ্র রায়ের সঞ্চালনায় অনুষ্টিত উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া-পেকুয়ার সংসদ সদস্য হাজী মোহাম্মদ ইলিয়াছ। বিশেষ অতিথি ছিলেন কমিউনিটি পুলিশিং এর পেকুয়া উপজেলার আহবায়ক মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন, পেকুয়া উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহনেওয়াজ চৌধুরী বিটু, উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক আবুল কাসেম, কমিউনিটি পুলিশের সদস্য সচিব নুরুল ইসলাম বিএসসি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মাষ্টার ছাবের আহমদ, যুবলীগের সাধারন সম্পাদক মোহাম্মদ বারেক, উজানটিয়া ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম, টইটং ইউনিয়নের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, টইটং ইউনিয়নের দফাদার নুরুচ্ছবি, ছাত্রদের পক্ষে বক্তব্য রাখেন জিএমসি উচ্চ বিদ্যালয়ের কেবিনেট সদস্য জাহেদুল ইসলাম প্রমুখ। এ সময় আইন শৃংখলা পুলিশের দায়িত্ব ও কর্তব্যবোধ এমনকি কমিউনিটি পুলিশিং কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে। কমিউনিটি পুলিশিং কার্যক্রমে প্রশংসনীয় অবদানের জন্য এর সাথে সংশ্লিষ্টদের কৃতিত্ব স্বরুপ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সাহসিক ভূমিকা ও প্রশংসনীয় কাজের জন্য পেকুয়া থানার এস,আই বিপুল চন্দ্র রায় ও পেকুয়ার খ্যাতিমান রাজনীতিবিদ এডভোকেট কামাল হোসেনের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়েছে। বক্তারা বলেন, দেশের মাতৃকার স্বাধীকার আন্দোলন ও প্রতিটি গৌরব উজ্জল ভূমিকায় পুলিশ জনগনের সেবক হিসেবে অতন্দ্র প্রহরী হিসেবে কাজ করে চলছে। পুলিশ দেশের আইন শৃংখলা রক্ষা ও নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে ঝুঁকি নিয়ে ন্যায় ও নিষ্টার সাথে কাজ করে।

############

পেকুয়ায় মগনামায় জাপার সম্মেলন আজ

নাজিম উদ্দিন, পেকুয়া:

পেকুয়ায় মগনামা ইউনিয়ন জাতীয় পার্টির সম্মেলন আজ রবিবার ২৯ অক্টোবর। দ্বি বার্ষিক কাউন্সিল ও সম্মেলনকে ঘিরে হোসাইন মোহাম্মদ এরশাদের জাতীয় পার্টি মগনামায় উজ্জীবিত ভাব দেখা দিয়েছে। বিকেল ৩ টার দিকে মগনামা উচ্চ বিদ্যালয়ে এ সম্মেলন অনুষ্টিত হওয়ার কথা রয়েছে। চকরিয়া-পেকুয়ার সাংসদ হাজী মোহাম্মদ ইলিয়াছ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। জেলা পরিষদ সদস্য আসমাউল হুসনা, নারী সদস্য রেহেনা খানম রাহু, জাপা নেত্রী আমাতুর রহিম হীরাসহ জাপা নেতৃবৃন্দ এ সময় বক্তব্য রাখবেন বলে নিশ্চিত হওয়া গেছে। সভাপতি, সাধারন সম্পাদকসহ বেশ কয়েকটি মূল দলের সাংগঠনিক পদের জন্য জাতীয় পার্টির বেশ কিছু স্থানীয় নেতা কাউন্সিলে প্রতিদ্বন্দিতা করবেন। ২শত ৫৫ জন কাউন্সিলার সরাসরি ব্যালট প্রদান করে ভবিষ্যত নেতৃত্ব নির্ধারন করবেন। মগনামা ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি আলমগীর সওদাগর জানায়, আমরা প্রত্যেক ওয়ার্ড কমিটি শেষ করেছি। ইউনিয়ন কমিটির জন্য আজ সম্মেলন হচ্ছে। এমপি মহোদয় আসার সম্মতি রয়েছে। হোসাইন মোহাম্মদ এরশাদের জাতীয় পার্টি বিশ্বাস করে ক্ষমতার বিকেন্দ্রীকরন হচ্ছে রাষ্ট্রের মৌলিক বিষয়। গ্রাম উন্নয়ন হলে সমষ্টিক ও সুষম উন্নয়ন নিশ্চিত হয়। সাবেক রাষ্ট্রপতির হাতকে শক্তিশালী করতে আজকের এ সম্মেলন ভবিষ্যত নেতৃত্বের জন্য সুদুর প্রসারী কাজ করবে বলে আমরা বিশ্বাস করি।

পাঠকের মতামত: