ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

হাইকোর্টের রায় ফিশারিঘাটে ফিরেছে প্রাণচাঞ্চল্য

figatচট্রগ্রাম প্রতিনিধি ::

হাইকোর্টের আদেশে আবারো প্রাণচাঞ্চল্য ফিরছে নগরীর পাথরঘাটা ফিশারিঘাট মৎস্য আড়তে। হাইকোর্টের আদেশে ৬ মাসের জন্য এ মৎস্য আড়ত থেকে পুলিশ প্রত্যাহার করে স্বাভাবিক ব্যবসা বাণিজ্য পরিচালনার কথা বলা হয়েছে বলে জানা গেছে।

এরই প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিকেলে পুরাতন এ মৎস্য আড়ত থেকে পুলিশ প্রত্যাহার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ জসিম উদ্দিন জানান, হাইকোর্টের আদেশ পেয়ে পুলিশ মৎস্য আড়ত থেকে সরে গেছে।

এদিকে পুরাতন মৎস্য আড়তের নেতারা জানিয়েছেন, আমরা ৬ মাসের আদেশ পেয়েছি এখানে ব্যবসা করার জন্য। এ কারণে আজ ভোর থেকে আবারো মৎস্য ব্যবসায়ীরা এখানে বসবে। আদালতের আদেশের একটির কপি পুলিশকে দেয়ার পর এখান থেকে পুলিশ সদস্যদের প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এদিকে এর আগে চট্টগ্রামের আদালতের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার কারণে আড়তদাররা রাস্তায় বসে মাছ বিক্রি করেছিলেন। আদালতের নিষেধাজ্ঞা থাকায় পুরাতন বাজারের অভ্যন্তরে এতদিন কাউকে ঢুকতে দেয়নি পুলিশ। বাধ্য হয়ে রাস্তার ওপর বসে আড়তদাররা ব্যবসা করেছেন।

সোনালী যান্ত্রিক মৎস্য শিল্প সমবায় সমিতির একাংশের নেতা শামসুল আলম বলেন, আদালতের আদেশ পেয়েছি আমরা। গত ২৪ আগষ্ট হাইকোর্ট উল্লেখিত আদেশ দিয়েছেন। এ আদেশের কপি কোতোয়ালি থানা পুলিশকে দেয়ার পর গতকাল মঙ্গলবার বিকেলে পুলিশ প্রত্যাহার করে নেয়া হয়েছে। এর আগে তারা মৎস্য ব্যবসায় সংশ্লিষ্ট সমস্যার কথা উল্লেখ করে হাইকোর্টে রিটের মাধ্যমে প্রতিকার চাওয়া হয় পুরাতন মৎস্য আড়তের ব্যবসায়ীদের পক্ষ থেকে।

প্রসঙ্গত, পুরাতন মৎস্য আড়তের ওপর চট্টগ্রাম আদালতের দেয়া অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশের কপি পাথরঘাটা ফিশারিঘাট বাজারের মূল ফটকে টাঙিয়ে দেয়ার পর ওই স্থানে পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে।

এর আগে পাথরঘাটা ফিশারিঘাটে ব্যবসা পরিচালনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে বাংলাদেশ জাতীয় মৎস্যজীবী সমবায় সমিতি গত ২১ জুন মামলা করে। মামলায় বিবাদী করা হয় সোনালী যান্ত্রিক মৎস্য শিল্প সমবায় সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে। ২২ জুন চট্টগ্রামের ১ম সিনিয়র সহকারী জজ রুবায়েত ফেরদৌসের আদালত থেকে পাথরঘাটা ফিশারিঘাটে পুরাতন মৎস্য আড়তের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেন। এ অবস্থায় মৎস্য ব্যবসায়ীদের অনেকে কর্ণফুলীর তীরে গড়ে তোলা ফিশারিঘাটে না গিয়ে এখানে রাস্তার উপর বসে ব্যবসা চালাতে থাকেন।

সর্বশেষ হাইকোর্টের আদেশে আজ বুধবার ভোর থেকে আবারো পুরাতন মৎস্য আড়তে বসবেন ব্যবসায়ীরা।

পাঠকের মতামত: