ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চট্টগ্রামের আওয়ামী লীগের ৪৮ প্রার্থীর তালিকা কেন্দ্রে, গোয়েন্দা সংস্থার প্রতিবেদন

CTG Lচট্রগ্রাম প্রতিনিধি ::

চট্টগ্রামের ১৬টি আসনে আওয়ামীলীগের প্রায় অর্ধশত সম্ভাব্য এমপি প্রার্থীর নাম কেন্দ্রে গেছে। গোয়েন্দা সংস্থার মাধ্যমে এই তালিকা তৈরি করা হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, হাটহাজারী আসনে উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, নগর আওয়ামীলীগের সহসভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উত্তর জেলার যুগ্ম সম্পাদক ইউনুস গণি চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ইসমাইল এবং জসিম উদ্দিন শাহ-এর নাম রয়েছে বলে জানা গেছে। তবে জোটের কারণে আওয়ামীলীগের প্রার্থীকে গত দুই নির্বাচনে জাতীয় পার্টিকে এই আসন ছেড়ে দিতে হয়েছে। এই আসনে মহাজোটের প্রার্থী আছেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। রাউজান আসনে বর্তমান সাংসদ ফজলে করিম চৌধুরী, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর স্ত্রী এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটনের নাম রয়েছে বলে জানা গেছে। ওই প্রতিবেদনে রাঙ্গুনিয়া আসনে শুধুমাত্র ড. হাছান মাহমুদের নাম পাঠানো হয়ে বলে জানা গেছে।
ফটিকছড়ির আসনে সাবেক উপজেলা চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, মরহুম রফিকুল আনোয়ারের ছোট ভাই ফখরুল আনোয়ার এবং মেয়ে খাদিজাতুল আনোয়ার সনির নাম রয়েছে। গত নির্বাচনের জোটের কারণে সনি মনোনয়ন পেয়েও নজিবুল বশর মাইজভা-ারীকে ছেড়ে দেন। এর আগে এটিএম পেয়ারুল ইসলাম এই আসন থেকে নির্বাচন করেছিলেন। অভিযোগ রয়েছে দলীয় কিছু সিনিয়র নেতার অসহযোগিতার কারণে তিনি সেই নির্বাচনে হেরেছিলেন।
বোয়ালখালী আসনে কুয়েতের রাষ্ট্রদূত এসএম আবুল কালাম, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ এবং নুরুল ইসলাম বিএসসি’র ছেলে মজিবর রহমানের নাম রয়েছে। তবে জোটের কারণে এই আসনেও আওয়ামী লীগের প্রার্থীদের জন্য ঝামেলা আছে। গত দুই নির্বাচনে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম মনোনয়ন পেয়ে মঈনুদ্দিন খান বাদলকে ছেড়ে দিয়েছিলেন। জোট অটুট থাকলে এবারো সেই ধরনের কিছু ঘটার সম্ভাবনা রয়েছে। তাতে আওয়ামীলীগ নেতাদের কপাল পুড়বে।
কোতোয়ালী আসনে নগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী, তার পুত্র এবং বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিডিএ চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক আবদুচ ছালাম এবং প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র নাম রয়েছে। এই আসনের মহাজোটের প্রার্থী এবং জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু বর্তমান এমপি। জোট না ভাঙলে এই আসনে তিনি জোটের প্রার্থী হতে পারেন।
ডবলমুরিংয়ে সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীন এমপি, সাবেক মেয়র এম মনজুর আলম মঞ্জু স্বতন্ত্র হিসাবে, নগর যুবলীগের যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ এবং সাইফুদ্দিন খালেদ বাহারের নাম রয়েছে বলে জানা গেছে।
বন্দর আসনে এমএ লতিফ এমপি, নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু এবং রোটারিয়ান ইলিয়াসের নাম আছে।
পটিয়ায় সামশুল হক চৌধুরী এমপি, যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম এবং শিল্পপতি এস আলমের ছোট ভাই আবদু সামাদ লাভুর নাম পাঠানো হয়েছে বলে জানা গেছে।
বাঁশখালীতে মোস্তাফিজুর রহমান এমপি, দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা আবদুল্লাহ কবির লিটন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মো. মুজিবুর রহমান সিআইপি এবং সুলতান আহমদ চৌধুরীর পুত্র চৌধুরী মো. গালিবের নাম রয়েছে। আনোয়ারা আসনে শুধুমাত্র ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি’র নাম পাঠানো হয়েছে।
মিরসরাইয়ে বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এবং উত্তর জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিনের নাম পাঠানো হয়েছে বলে জানা গেছে।
সন্দ্বীপে মাহফুজুর রহমান মিতা এমপি এবং জাফরুল্লাহ টিটু। সীতাকু-ে উপজেলা চেয়ারম্যান এসএম আল মামুন, মো. দিদারুল আলম এমপির পাঠানো হয়েছে বলে জানা গেছে।
সাতকানিয়া লোহাগাড়ায় আসনে কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা আমিনুল ইসলাম আমিন, ড. আবু রেজা মো. নেজাম উদ্দিন নদভী এমপি, আবদুল মোতালেব চৌধুরী সিআইপি, মাঈনুদ্দিন হাসান চৌধুরী, চন্দনাইশে নজরুল ইসলাম এমপি, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং ইঞ্জিনিয়ার আফসার উদ্দিনের পুত্র ব্যারিস্টার আসিফ উদ্দিনের নাম তালিকায় রয়েছে বলে জানা গেছে।

পাঠকের মতামত: