ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কক্সবাজার-টেকনাফ সড়কে শিক্ষার্থীদের ২৮ কিলোমিটার জুড়ে মাদক বিরোধী মানববন্ধন

sssfওমর ফারুক ইমরান, উখিয়া :

কক্সবাজারের উখিয়ায় স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা কক্সবাজার টেকনাফ সড়কের ২৮ কিলোমিটার জুড়ে উখিয়ার মরিচ্যা থেকে পালংখালী পর্যন্ত স্বরণ কালের সর্ববৃহৎ মানববন্ধন করেছে। উখিয়া উপজেলা প্রশাসন ও কক্সবাজার মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর কতৃক আয়োজিত মাদক বিরোধী প্রায় ২৮ কিলোমিটার জুড়ে এ মানববন্ধনে স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্রÑছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা অংশগ্রহন করে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত ৩ ঘন্টা ব্যাপী অনুষ্টিত মানববন্ধনে সড়কের পাশে দাড়িঁয়ে ছাত্র ছাত্রীরা প্লেকার্ড ফেস্টুন ব্যানার সহকারে অভিনব প্রতিবাদ জানিয়ে সমাজকে মাদক মুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করেন। এ সময় এলাকার সর্বস্তরের মানুষ ছাত্র ছাত্রীদের দাবীর প্রতি একাতœ প্রকাশ করে মাদক নির্মূল করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানান। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিনের তত্ববধানে পরিচালিত এ মানববন্ধনের ফলে ইয়াবা অধ্যুষিত জনপদ উখিয়া উপজেলাকে মাদক মুক্ত করতে আইনপ্রয়োগকারী সংস্থা তৎপর হবেন বলে আশা প্রকাশ করে ইউ এনও বলেন, উখিয়া উপজেলাকে পরিচ্ছন্ন মাদক মুক্ত উপজেলায় রূপান্তর করে আগামী প্রজন্মের জন্য একটি অনুকুল সমাজ জীবন গড়ে তোলার লক্ষে এ উদ্ধেগ গ্রহন করা হয়েছে। তিনি বলেন, শিক্ষা সংস্কৃতি সহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড নিয়ে জেলায় এ উপজেলা অনেকটা এগিয়ে থাকলেও ভয়াবাহ মাদকের আগ্রসনে উখিয়ার জীবন যাত্রা অনেকটা পিছিয়ে রয়েছে। ছাত্র ছাত্রীদের মাদকমুক্ত সমাজ গঠনের দাবীর প্রেক্ষিতে সর্বস্তরের মানুষ সামাজিক আন্দোলনের মাধ্যমে উখিয়াকে মাদক মুক্ত করতে সক্ষম হবে। তিনি এলাকার পরিচ্ছন্ন পরিবেশ অক্ষুন্ন রেখে মেয়াদ উত্তীর্ণ পন্য সামগ্রী বিক্রি পরিহার করার আহব্বান জানান। স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মানববন্ধন কর্মসূচী পরিদর্শন করে ছাত্র ছাত্রীদের অভিনব প্রতিবাদ সফল করার জন্য শিক্ষকদের ধন্যবাদ জানান। মানববন্ধন কালে উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রায়হানুল ইসলাম মিয়া, একটি বাড়ী একটি খামার প্রকল্পের উপজেলা কর্ডিনেটার আব্দুল করিম, মানববন্ধনে উখিয়ার ১৭ টি মাধ্যমিক ও নিু মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পাশাপাশি উখিয়ার নারী শিক্ষার অন্যতম বিদ্যাপীঠ বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা ও উখিয়ার নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল বিএম স্কুল এন্ড কলেজের ছাত্র ছাত্রীদের স্বতস্পুর্ত অংশ গ্রহনে মরিচ্যা লাল ব্রিজ থেকে পালংখালী পর্যস্ত সাধারন মানুষের মাঝে প্রান চাঞ্চল্যের সৃষ্টি হতে দেখা গেছে। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ মিলন বড়–য়া, প্রধান শিক্ষক আবুল হোছাইন সিরাজী, আবদুল মন্নান, আবদুর রহিম হেলালী সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীবৃন্দ। উক্ত মানব প্রাচীরে ৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

####################

উখিয়া এনআই চৌধুরী স্কুল এন্ড কলেজের এস এস সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান সম্পন্ন

ওমর ফারুক ইমরান, উখিয়া :

কক্সবাজারের উখিয়ার নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল বিএম স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার সময় কলেজ হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মিলন বড়–য়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী। বক্তব্য রাখেন কম্পিউটার বিভাগের প্রভাষক গোপাল কৃষ্ণ ধর। উপস্থিত ছিলেন, উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক দপ্তর সম্পাদক নুরুল হক খান, প্রভাষক জন্নাতুল ফেরদৌস, সহকারী শিক্ষক আবুল হোসেন, কামরুল ইসলাম, ইয়াকুব মামুন, প্রীতি বড়–য়া। দোয়া মোনাজাত পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক নুরুল কবির। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন একাদশ শ্রেণীর শিক্ষার্থী শরফুদ্দিন আল মাহমুদ, ত্রিপিটক পাঠ করেন একাদশ শ্রেণীর শিক্ষার্থী বৈশাখী বড়–য়া, গীতা পাঠ করেন দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী লিমা মঞ্জশ্রী দাশ। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা বিভাগের প্রভাষক শহিদুল ইসলাম। এ সময় প্রধান অতিথি বলেন, দেশকে মাদক মুক্ত করতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহবান জানান। ভবিষ্যত প্রজন্মকে বেশি বেশি করে পড়ালেখায় মনোযোগী হওয়ার আহবান জানান। এ সময় অত্র প্রতিষ্ঠানে ভর্তি হওয়ায় সকল শিক্ষার্থীকে প্রতিষ্ঠাতা পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

#####################

ভালুকিয়া উচ্চ বিদ্যালয়ের নবীন বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

ওমর ফারুক ইমরান, উখিয়া :::

উখিয়ার ভালুকিয়াপালং উচ্চ বিদ্যালয়ের নবীন বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিধায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ জানুয়ারী সকাল ১০ টায় স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত সংবর্ধনা সভার সভাপতিত্ব করেন আবুল মনছুর চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও আজীবন দাতা সদস্য খাইরুল আলম চৌধুরী, বখতিয়ার চেমন, নিু মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আশরাফ জাহান কাজল চৌধুরী, ডাঃ রতœ দর্শী বড়–য়া। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, সমাজ সেবক, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে অতিথি বৃন্দকে ফুলের তোড়া দিয়ে বরণ করেন বিদ্যালয়ের শিক্ষার্থী উম্মে সালমা, নুসরাত জাহান সাফা, হুমাইরা নাসরিন মুক্তা প্রমূখ। নবীন শিক্ষার্থীদের পক্ষে ফুলের তোড়া গ্রহণ করেন, পুলন বড়–য়া, ঐশী। ৬ষ্ঠ শ্রেণী থেকে ফুলের তোড়া অর্পন করেন আয়েশা ছিদ্দিকা।

মোহাম্মদ শোয়াইব এর কোরআন তেলোয়াত ও এনি বড়–য়ার ত্রিপিটক পাঠের মাধ্যমে অনুষ্ঠিত বিদায় সংবর্ধনায় স্বাগত বক্তব্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ লিয়াকত আলী বলেন, আজকে যারা বিদায় নিচ্ছে তারা আগামী দিনের ভবিষ্যত। তাদেরকে আরো উচ্চ আসনে প্রতিষ্ঠিত হলে লেখাপড়া মনোযোগী হতে হবে। নবাগতদের উদ্দেশ্যে তিনি বলেন, বিদ্যালয়ে শান্তি শৃংখলা ও শিক্ষকদের আদেশ নির্দেশ মেনে চলে লেখাপড়ায় মনোযোগী হয়ে সম্মানের সহিত এসএসসি পাশ করায় হবে মূল উদ্দেশ্য। সভায় ছাত্র/ছাত্রীদের বক্তব্য রাখেন, মোঃ শোয়াইব ও তাসমীন সুলতানা। শিক্ষকবৃন্দের পক্ষে বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রফিকুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি খাইরুল আলম চৌধুরী আনুষ্ঠানিক ভাবে বিদ্যালয়ে সাময়িকী অংকুর ২০১৬ এর মোড়ক উম্মোচন করেন। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন শিক্ষক হাবিব উল্লাহ বাহার।

পাঠকের মতামত: