ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়কের চার লেনে উন্নীত, সম্ভাব্যতা যাচাই ও ভূমি অধিগ্রহন সম্পন্ন

েোাাফারুক আহমদ, উখিয়া :::

বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ককে চার লেনের উন্নীত করণে লক্ষ্যে ভূমি অধিগ্রহন ও যৌথ সম্ভাব্যতা যাচাই সম্পন্ন হয়েছে। প্রায় ৮৪কোটি টাকা ব্যয়ে উখিয়ার ঘাট থেকে ঘুমধুম লাল ব্রিজ পর্যন্ত ২ কিলোমিটার ফোর লেনের সড়কটি বাস্তবায়ন করছে ১৬ ইসিবি। এ সড়কটি বাস্তবায়ন হলে পূর্বমূখী মিয়ানমার, থাইল্যান্ড ও চীনের সাথে সরাসরি সড়ক যোগাযোগ সহ অর্থনৈতিক জোন গড়ে উঠবে।

সংশ্লিষ্ঠ সুত্রে জানা যায়, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ক বাস্তবায়ন ও ঘুমধুম পর্যন্ত রেল লাইন স্থাপনে মহা পরিকল্পনা গ্রহন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক নেকের সভায় সীমান্ত সুরক্ষা ও বাংলাদেশ-মিয়ানমার সড়ক বাস্তবায়নে প্রায় ২শ কোটি টাকা বরাদ্দের অনুমোদন হয়। এক নেকের প্রকল্প গৃহিত হওয়ায় পরিবহন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সম্প্রতি ঘুমধুম পয়েন্ট পরির্দশন করেন।

পরিবহন সড়ক ও সেতু মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়কের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। ঘুমধুম পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ ও বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ককে ফোর লেনে উন্নতি করণ ইতিমধ্যে আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দায়িত্বশীল সুত্রে প্রকাশ বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ক ও আন্ত: এশিয়া আঞ্চলিক সড়ক বাস্তবায়নে থাইল্যান্ড,চীন ও বাংলাদেশের মধ্যে ত্রি-পাক্ষিয় সমঝোতা স্মারক সই চুক্তি সম্পন্ন হয়েছে। স্মারক, সইচুক্তি কালে স্ব স্ব দেশের যোগাযোগ মন্ত্রণালয় সহ পরাষ্ট্রমন্ত্রণালয়ের মন্ত্রী ও উচ্চ পদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

কক্সবাজার সড়ক বিভাগ সুত্রে জানা গেছে, বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়কটি ফোর লেনে উন্নীত করণের লক্ষ্যে ভূমি অধিগ্রহন ও যৌথ সম্ভাব্যতা যাচাই কার্যক্রম শুরু করার জন্য সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং-কোর (১৬ ইসিবি) ২০১৫সালের ১৪ ডিসেম্বর জেলা প্রশাসককে অনুরোধ করেন। যার স্মারক নং-৬০৯/প্রজেক্ট। এর প্রেক্ষিতে বাংলাদেশ ভূমি অধিগ্রহন কর্মকর্তা এমএম মাহামুদুর রহমান, অতিরিক্ত ভূমি অধিগ্রহন কর্মকর্তা মুজিবুর রহমান, কানুনগো দিদারুল আলম ও ইসিবির ল্যান্ড বিভাগের সংশ্লিষ্ঠ কর্মকর্তারা যৌথ জরীপ চালিয়ে গত ২০ জানুয়ারী সম্ভব্যতা যাচাই ও ভূমি অধিগ্রহনের তদন্ত শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমদ স্বাক্ষরিত এক প্রতিবেদন দাখিল করেন।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন জানান, উখিয়ার ঘাট মৌজা হতে বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়কের জন্য ৩ একর ৯৪ শতাংশ ভূমি অধিগ্রহন ও সম্ভাব্যতা যাচাই শেষ হয়েছে।

############################

উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন সাময়িক বরখাস্ত

ফারুক আহমদ, উখিয়া :

উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীকে সাময়িক ভাবে বরখাস্ত হয়েছে। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব শরিফা আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারী করেন। যার স্মারক নং-৪৬.০০.২২৬৪.০১৭.২৭.০০২.১৫/৭৯, তারিখ ২৬/০১/২০১৬ইং। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ইপ শাখা হতে জারীকৃত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয় উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে উখিয়া থানায় জিআর মামলা নং-২৮৮/২০১৩ ও স্পেশাল ট্রাইবুন্যাল মামলা নং-৭৪/২০১৪ এ দুটি মামলায় তার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র গৃহিত হয়েছে। তাই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(১) মোতাবেক তাকে সাময়িক বহিস্কার করা হয়।

 ##################################

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় মেধার বিকল্প নেই -উখিয়ায় সরওয়ার জাহান চৌধুরী

ফারুক আহমদ, উখিয়া ::

উখিয়ার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাজাপালং আবুল কাশেম-নুর জাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও নবীনবরণ এবং বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শাহকামাল চৌধুরী সহধর্মিনী শাহিনা আক্তার মুন্নীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী। বক্তব্য রাখেন আবুল কাশেম-নুর জাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর কবির, অধ্যাপক জিয়াউল হক হান্নান, মাষ্টার আবুল ফজল, মাষ্টার আজিজুল হক দুলাল, জাহাঙ্গীর আলম চৌধুরী, নুরুল কবির মেম্বার, সার্জেন মোঃ আহসান উল্লাহ, শফিকুল ইসলাম সিকদার, সহ.প্রধান শিক্ষক বাবুল হোসেন, নুর মুহাম্মদ শাহজাহান প্রমূখ। প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী বলেন, এক বিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করে ছাত্র/ছাত্রীকে মেধার মাধ্যমে দেশ ও জাতি গঠনে এগিয়ে আসতে হবে। পরে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। শুরুতে কোরান তেলাওয়াত করেন বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র হাবিব উল্লাহ। বিদায়ী ছাত্র/ছাত্রীদের পক্ষে মানপত্র পাঠ করেন সুরাইয়া বিন রহিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিদ্যালয়ের শিক্ষক মাষ্টার আব্দুল খালেক।

 

পাঠকের মতামত: