Home » উখিয়া » উখিয়ার উপকুলে চলছে নির্বিচারে পোনা নিধন

উখিয়ার উপকুলে চলছে নির্বিচারে পোনা নিধন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

রেরররওমর ফারুক ইমরান, উখিয়া ::

বিভিন্ন হ্যাচারীতে চালানের উদ্দেশ্যে উখিয়ার উপকুলে পোনা নিধন করা হচ্ছে নির্বিচারে। স্থানীয় কতিপয় পোনা ব্যবসায়ীর অর্থায়নে ও প্রত্যক্ষ সহযোগীতায় প্রায় শতাধিক পোনা শিকারি নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল দিয়ে পোনা শিকার করছে। ফলে প্রতিনিয়ত মারা পড়ছে অসংখ্য বিভিন্ন প্রজাতির মাছের পোনা। জেলেদের দাবী, পোনা মারা পড়ার কারণে সাগরে মাছের বংশবিস্তারে বাঁধাপ্রাপ্ত হয়ে মাছের আকাল দেখা দিয়েছে।

জানা গেছে, উপকুলের সোনারপাড়া থেকে মনখালী পর্যন্ত প্রায় ২৮ কিঃমিঃ এলাকাজুড়ে ১০ হাজারেরও অধিক রোহিঙ্গা নাগরিক ঝাউ বাগানের আনাচে, কানাচে ঝুপড়ি বেঁধে অবৈধ বসবাস করছে। গ্রামবাসীর অভিযোগ, এসব রোহিঙ্গারা ঝাউ গাছ কেটে বিক্রি করছে এবং তাদের ছেলেমেয়েরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপকুলে কারেন্ট জাল দিয়ে পোনা ধরে বিক্রি করছে। গতকাল মঙ্গলবার সকালে উপকুলের মাদারবনিয়া ঘুরে দেখা যায়, সাগর তীরে অসংখ্য বাঁশ ও গাছের খুঁটি পুঁতে রাখা হয়েছে। জানতে চাওয়া হলে স্থানীয় ফিশিং বোটের শ্রমিক আশরাফ আলী (রোহিঙ্গা) জানান, এসব খুঁটির সাথে কারেন্ট জাল বেধে রাখা হয়। জোয়ার ভাটা হলে জালে আটকা পড়া চিংড়ি পোনাগুলো পৃথক করে বাদ বাকী মাছের পোনাগুলো ফেলে দেওয়া হয়। এ সময় কারেন্ট জাল নিয়ে উপকুলে ঘুরাঘুরি করছে এমন কয়েকজন ছেলেমেয়ে জানায়, তারা মিয়ানমার থেকে এসে ঝাউ বাগানে আশ্রয় নিয়েছে বেশ কয়েক বছর আগে। পোনা ধরে তারা জীবন জীবিকা নির্বাহ করার কথা অকপটের শিকার করে বলেন, তাদের মত আরো শতাধিক ছেলেমেয়ে সাগরে নিয়মিত পোনা ধরে। ৭ বছর বয়সী আছিয়া খাতুন জানান, তারা ভাইবোন ৩ জনেই দৈনিক ৪/৫ শত টাকা পোনা বিক্রি করে পায়। তা দিয়ে তাদের সংসার চলে।

পাশেই ঝাউ গাছের নিচে অপেক্ষমান পাতিল নিয়ে বসা দুই জন পোনা ব্যবসায়ী রুস্তম আলী ও ইয়াকুব আলী জানায়, তারা একেকটি চিংড়ি পোনা আট আনা দরে ক্রয় করে ৭৫ পয়সায় আড়তে বিক্রি করেন। সোনারপাড়ার পোনার আড়তদার মমতাজ উদ্দিন জানায়, এসব পোনা সাতক্ষীরা সহ বিভিন্ন স্থানে চালান হয়ে থাকে। কারেন্ট জাল ব্যবহার করে মাছের পোনা ধরার ব্যাপারে জানতে চাওয়া হলে মৎস্য অফিসার কে.এম. শাহরিয়ার নজরুল জানান, কোস্ট গার্ডের সহায়তায় উপজেলা মৎস্য বিভাগ বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে প্রায় কয়েক লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ফেলেছে। তিনি বলেন, লোকবল সংকটের কারণে নিয়মিত অভিযান চালাতে না পারলেও উখিয়ার উপকুলে কারেন্ট জাল ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার মনমানসিকতা নিয়ে কাজ করা হচ্ছে।

 #########################

উখিয়ায় সরকারি ওষুধ রাখার দায়ে ফার্মেসী মালিককে জরিমানা

ওমর ফারুক ইমরান, উখিয়া ::

কক্সবাজারের উখিয়ায় সরকারী ওষুধ বিক্রি করার দায়ে এক ফার্মেসীর মালিককে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আজ বুধবার দুপুরে মরিচ্যা বাজার ষ্টেশনে পুস্প ফার্মেসীতে সরকারী ওষুধ বিক্রি করার দায়ে এ জরিমানা আদায় করা হয়েছে। উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন এ প্রতিবেদককে জানান, আমরা গোপন সংবাদের ভিত্তিতে ওই ফার্মেসীতে অভিযান চালালে সরকারী হাসপাতালে সরবরাহকৃত বিক্রি নিষিদ্ধ কিছু ঔষুধ পাওয়া যায়। সরকারি ওষুধ রাখার দায়ে ফার্মেসী মালিক প্রদীপকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উখিয়া উপজেলাকে ভেজালমুক্ত সুস্থ পরিবেশ প্রতিষ্ঠার সংগ্রামে সকলের সহযোগীতায় যেকোন কঠিন পরিস্থিতি মোকাবিলা করার অঙ্গীকার ব্যক্ত করেন। ধারাবাহিক ভাবে উপজেলার বিভিন্ন স্থানে উচ্ছেদ ও ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করা হবে।

###########################

 উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন সাময়িক বহিস্কার

উখিয়া প্রতিনিধি :::

কক্সবাজারের উখিয়ার পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীকে সাময়িক বহিস্কার করা হয়েছে। গত ২৬ জানুয়ারী এ সংক্রান্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শরীফা আহমেদ স্বাক্ষরিত পরিপত্রে জানা গেছে। যার স্মারক নং- ৪৬.০০.২২১৪,০১৭.২৭.০০২.১৫-৭৯, তারিখ: ২৬ জানুয়ারি ২০১৫ খ্রিঃ। উক্ত চেয়ারম্যান এর বিরুদ্ধে উখিয়া থানায় দায়েরকৃত জি.আর মামলা নং- ২৮৮/২০১৩, ষ্পেশাল ট্রাইব্যুনাল মামলা নং- ৭৪/২০১৪, উখিয়া থানার মামলা নং- ৩১, তাং- ১৮/১২/২০১৩, অভিযোগ পত্র নং- ৪২(১) ও একই মামলার অভিযোগপত্র নং ৪২(১), ১১/০৫/২০১৪ ইং তারিখ আদালত কর্তৃক অভিযোগ গৃহিত হয়। উক্ত চেয়ারম্যান এর বিরুদ্ধে ফৌজদারী মামলা বিচারাধীন থাকায় তার দ্বারা কোন প্রকার ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থি বলে সরকার মনে করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ৩৪(১) মোতাবেক সাময়িক ভাবে বরখাস্ত করা হল। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত প্রজ্ঞাপন এখনো পর্যন্ত তার কার্যালয়ে আসেনি স্বীকার করে বলেন, প্রশাসনিক ভাবে এলাকার উন্নয়নের স্বার্থে মন্ত্রণালয়ের যেকোন সিদ্ধান্তকে সরকার স্বাগত জানাবে। অভিযুক্ত গফুর উদ্দিন চেয়ারম্যান এর বহিস্কারাদেশ জারীর বিষয়টি তিনি নিশ্চিত করেন।

#######################

ঘুমধুমে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

ওমর ফারুক ইমরান, উখিয়া ::

উখিয়ার পার্শ্ববর্তী ঘুমধুম উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষার্থীদের (২০১৬) বিদায়ী সংবর্ধনা দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। ২৭ জানুয়ারী সকাল সাড়ে ১০ টায় বিদ্যালয় হলরুমে অনুষ্ঠিত বিদায় সংবর্ধনা সভা প্রধান শিক্ষক খাইরুল বশর এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষক আনোয়ারুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি খালেদ সরওয়ার হারেছ, অভিভাবক প্রতিনিধি সাংবাদিক শ.ম. গফুর, সহকারী প্রধান শিক্ষক মাওঃ শাহ জাহান, শিক্ষক প্রতিনিধি বাবু খোকন কান্তি দাশ, ঘুমধুম সরকারি প্রাঃ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহির আহাম্মদ, স্থানীয় মেম্বার আবদুল করিম, সহকারী শিক্ষক রূপন কান্তি দে, ছৈয়দ করিম, মনজুর আলম, আবদুল গফুর, সাবেক অভিভাবক প্রতিনিধি ডাক্তার শাহ জাহান, প্রাক্তণ ছাত্র ছৈয়দ আলম, সমাজ সেবক জহিরুল ইসলাম সোনালী, শাহ কামাল, মৌঃ অছিয়র রহমান, মৌঃ জয়নাল আবেদীন প্রমূখ। ছাত্র/ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন হামিদুর রহমান, জয়নাব সাদেকা প্রমূখ। আলোচনা সভা শেষে পরীক্ষার্থীদের কল্যাণ কামনা করে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়। পরবর্তী পরীক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫৭-র চেয়ে ৩২ বড়ই থাকল, ডিজিটাল নিরাপত্তা আইন পাস

It's only fair to share...23500নিজস্ব প্রতিবেদক ::  সাংবাদিক ও মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন মহলের আপত্তি থাকলেও ...