ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আজ পরীক্ষামূলকভাবে খুলছে আক্তারুজ্জামান ফ্লাইওভার

flai aktaডেস্ক নিউজ ::::
ঈদের আগে যানজটের দুর্ভোগ কমাতে চট্টগ্রাম নগরীতে নির্মিত আখতারুজ্জামান ফ্লাইওভারটি পরীক্ষামূলকভাবে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী, শুক্রবার (১৬ মে) জুমার নামাজ শেষে নগরীর লালখান বাজার থেকে মুরাদপুর পর্যন্ত নির্মিত এ ফ্লাইওভারটির একটি লেইন খুলে দেওয়া হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) চেয়ারম্যান আব্দুচ ছালাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জুমার নামাজের পর আমরা পরীক্ষামূলকভাবে ফ্লাইওভারের একটি লেইন চালু করবো। র্যা ম্প ও লুপসহ অন্যান্য আনুসাঙ্গিক কাজ শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফ্লাইওভারটি উদ্বোধন করবেন।’ ঈদের আগে যানজটে সৃষ্ট দুর্ভোগ কমাতে পরীক্ষামূলকভাবে এ লেইনটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হচ্ছে হচ্ছে বলে তিনি জানান।
আব্দুচ ছালাম আরও বলেন, ‘গত বুধবার আমি ফ্লাইওভার পরিদর্শন করে দেখেছি। ফ্লাইওভার নির্মাণ কাজ প্রায় শেষ। একটি লেইনে কার্পেটিংয়ের কাজ শেষ, অন্য লেইনে কার্পেটিং চলছে। এরপরই ফ্লাইওভারে সৌন্দর্য বর্ধনের কাজ শুরু হবে।’

এদিকে ফ্লাইওভারের একটি লেইন চালু করা হলেও জানা যায় ওই লেইন দিয়েই উভয়মুখী গাড়ি চলাচল করবে।

সরেজমিনে দেখা গেছে, চালু হতে যাওয়া ওই লেইনের সড়কবাতিগুলো ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। সৌন্দর্য বর্ধনের কাজও চলছে পুরোদমে। বৃহস্পতিবার (১৫ জুন) রাতে নগরীর লালখান বাজার থেকে জিইসি মোড় পর্যন্ত পুরো লেইন জুড়ে সড়ক বাতি জ্বলতে দেখা গেছে।

২০১০ সালের ১ জুন ফ্লাইওভার নির্মাণের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ২০১৪ সালের ১২ নভেম্বর ফ্লাইওভার নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরবর্তী বছরের মার্চ মাসে ফ্লাইওভার নিমার্ণ কাজ পুরোদমে শুরু হয়।
শুরুতে ৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভার নির্মাণের সিদ্ধান্ত থাকলেও পরবর্তীতে জিইসি মোড় এবং ষোলশহর দুই নম্বর গেইট মোড়ে নতুন করে র্যা ম্প নির্মাণের সিদ্ধান্ত হয়। এতে ফ্লাইওভারের দৈর্ঘ আরও ১ দশমিক ৬ কিলোমিটারে বেড়ে যায়। ফ্লাইওভারটি নির্মাণে খরচ হচ্ছে ৬৯৬ কোটি ৩৪ লাখ টাকা।

পাঠকের মতামত: