ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উখিয়ার মরিচ্যায় সরকার ফার্মেসীতে বিক্রি হচ্ছে অনিবন্ধন কোম্পানীর ঔষুধ! অভিযানের দাবী নাগরিক সমাজের

10904_medফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ার মরিচ্যা বাজারে সরকার ফার্মেসীতে অনিবন্ধনকৃত কোম্পানীর ঔষুধ বিক্রির গুরুতর অভিযোগ উঠেছে। উক্ত ফার্মেসীর এসব অবৈধ কর্মকান্ড ও মানবদেহের ক্ষতিকারক ঔষুধ বিক্রির বিরুদ্ধে প্রতিবাদ করায় বিভিন্ন কোম্পানী মেডিকেল রিপ্রেজেন্টেটিভদের কে হুমকি ধমকি দেওয়ায় অনিদিষ্টকালের জন্য ঔষুধ সরবরাহ বন্ধ করে দিয়েছে ফারিয়া নামক সংগঠন।

এদিকে সরকার ফার্মেসী কে নিয়ে কেন্দ্র করে উদ্ধুদ্ধ পরিস্থিতি সমধান কল্পে প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন নাগরিক সমাজ।

খোঁজখবর নিয়ে জানা যায়, উপজেলা মরিচ্যা বাজার ষ্টেশনে মেসার্স সরকার ফার্মেসী নামে একটি ঔষুধের দোকান রয়েছে। ২য় তলা বিশিষ্ট এ ভবনে নিচে ফার্মেসী ও উপরে অনিবন্ধিত প্যাথলজি ল্যাব।

কোর্টবাজার মেডিকেল রিপ্রেজেন্টেটিভ এসোসিয়েশন (ফারিয়া) সভাপতি আরিফুল ইসলাম অভিযোগ করে বলেন, দেশের সনাম ধন্য ঔষুধ কোম্পানীর দায়িত্বরত মেডিকেল রিপ্রেজেন্টেটিভ গণ সরকার ফার্মেসীতে বিলের টাকা কালেকশনের জন্য গেলে মালিক অরূপ সরকার ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে রাখে। এমনকি অশ্লীল দুর্ব্যবহার সহ মারধরের শিকার হতে হয় তার হাতে।

সাধারণ সম্পাদক ছালেহ্ আহমদ জানান, মূলত সরকার ফার্মেসীতে অনিন্ধনকৃত অরবিট ফার্মা, হাটসন, এভারেষ্ট ফার্মা ও ফিলকো নামক বেশকয়েকটি অখ্যাত কোম্পানীর ঔষুধ বিক্রি সহ বাজার জাত করণ করে আসছে। এমনকি উক্ত কোম্পানী গুলোর ঔষুধ গুলো স্থানীয় ভাবে বাজার জাত করণে একমাত্র পরিবেশক হচ্ছে সরকার ফার্মেসী। মরিচ্যা বাজারের সচেতন নাগরিক জানান, সরকার ফার্মেসীতে অভিযান পরিচালনা করলে লক্ষ লক্ষ টাকার বিপুল পরিমান নি¤œ মানের বিক্রি নিষিদ্ধ ঔষুধ জব্ধ করা সম্ভব হবে।

ফারিয়ার সাবেক সভাপতি মোহাম্মদ আমিন উল্লাহ ও সাবেক সাধারণ সম্পাদক শরিফ আজাদ ক্ষুদ্ধ প্রতিক্রিয়ায় বলেন, সরকারী ভাবে বিধি নিষেধ আছে এসব কোম্পানীর নি¤œমানের ঔষুধ বিক্রি না করার জন্য অনুরোধ করলে ফার্মেসীর মালিক অরূপ সরকার সন্ত্রাসী বাহিনী দিয়ে আমাদের উপর হামলার চেষ্টা সহ মিথ্যা মামলার হুমকি ধমকি দিয়ে যাচ্ছে।

এদিকে মানবদেহে ক্ষতিকারক ঔষুধ বিক্রি বন্ধ ও মেডিকেল রিপ্রেজেটিভদেরকে হয়রানী করার প্রতিবাদে গত ০৮ জুন ফারিয়ার উদ্যোগে এক জরুরী সভা সংগঠনের সভাপতি আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় উদ্ধুদ্ধ পরিস্থিতি সমাধান না হওয়ায় পর্যন্ত অনিদিষ্ট কালের জন্য সরকার ফার্মেসীতে ঔষুধ সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় সংগঠনের সাধারণ সম্পাদক ছালেহ্ আহমদ, সাবেক সভাপতি মো: আমিন উল্লাহ, সাধারণ সম্পাদক শরিফ আজাদ, সিনিয়র সহ-সভাপতি ফরহাদ আল-মামুন ও যুগ্ম সম্পাদক নুর হোছন সহ অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন। সভায় সরকার ফার্মেসীর অনৈতিক কর্মকান্ড বন্ধ না হলে মানববন্ধনের কর্মসূচী ঘোষনা দেন।

পাঠকের মতামত: