ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

লোহাগাড়ায় ইটভাটা স্থাপনে মানা হচ্ছে না নিয়ম

etvhataলোহাগাড়া প্রতিনিধি ।।

লোহাগাড়ার বিভিন্নস্থানে নতুন ইটভাটা স্থাপন অব্যাহত রয়েছে। পাহাড় কেটে ইটভাটা স্থাপন ও ইটভাটায় কৃষি জমির টপ সয়েল ব্যবহারের অভিযোগে গত ২ মে মঙ্গলবার দু’জনকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিচালনা করেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাহবুব আলম।

জানা যায়, চরম্বা নয়াবাজার এলাকায় পাহাড় কেটে ইটভাটা স্থাপন করার অভিযোগে মোঃ পারভেজকে ৫০ হাজার টাকা ও সুখছড়ি বোয়ালিয়া খাল সংলগ্ন এলাকায় কৃষি জমির টপ সয়েল কাটার অভিযোগে মোঃ সাগরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন২০১৩ এর ৫ নং ধারা লঙ্ঘনের দায়ে তাদেরকে এ জরিমানা করা হয়। ইউএনও মোঃ মাহবুব আলম বলেন, বর্তমানে লোহাগাড়া উপজেলায় যেভাবে ইটভাটা চলছে তা থেকে পরিত্রাণ পেতেই হবে। তা না হলে লোহাগাড়ায় স্বাস্থ্য ও পরিবেশের ব্যাপক বিপর্যয় ঘটবে। ইটভাটা স্থাপনে আইন মেনে চলতে হবে। আইন অমান্যকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, ব্যবসা করা ভাল, তবে সেই ব্যবসা যদি জনগণের অকল্যাণের জন্য হয় তাহলে সে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠানের তালিকা করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। ইট প্রস্তুতের ক্ষেত্রে উন্নত প্রযুক্তির ব্যবহার করতে হবে এবং ইট প্রস্তুতকরণে পাহাড়ি মাটি ব্যবহার করা যাবে না।

ইউএনও আরো বলেন, আমার দায়িত্ব পালনকালীন পাহাড় ও কৃষি জমির টপসয়েল কাটা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। পরিবেশ রক্ষার্থে জনসচেতনতার প্রয়োজন আছে। তাই আপনারা বিশেষ করে লোহাগাড়া উপজেলার সচেতন জনসাধারণের প্রতি আমার (ইউএনও) আহবান যে প্রতিষ্ঠান অবৈধভাবে পরিচালনা হচ্ছে তাদের বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করবেন।

 

পাঠকের মতামত: