ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে গণভোট ৯২ ভাগ শিক্ষার্থী রামপালের বিপক্ষে

CTG Lচট্রগ্রাম প্রতিনিধি ::

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আয়োজিত রামপাল বিদ্যুৎকেন্দ্রের পক্ষে-বিপক্ষে প্রতীকী গণভোটে শতকরা প্রায় ৯২ ভাগ শিক্ষক শিক্ষার্থীই ভোট দিয়েছেন রামপাল চুক্তির বিপক্ষে।
পাশাপাশি রামপালের পক্ষে মত দিয়েছেন শতকরা সাত ভাগ শিক্ষক শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার চবির মুক্তমঞ্চে প্রতীকী গণভোটের রায় ঘোষণায় উঠে আসে এ চিত্র।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত ৫ই জানুয়ারি থেকে ২১শে জানুয়ারি পর্যন্ত এ ভোট সংগ্রহ করা হয়। এই গণভোটে চবির মোট ৫ হাজার ১৯৮ জন শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ৪ হাজার ৭৭৭ জন সুন্দরবনের পক্ষে এবং ৩৯২ জন রামপালের পক্ষে ভোট দিয়েছেন। এদরে মধ্যে ২৯টি ভোট বাতিল হয়েছে। প্রতীকী এ গণভোটের রায় প্রকাশ করেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি চট্টগ্রাম জেলার সদস্য সচিব প্রকৌশলী দেলোয়ার মজুমদার। এ সময় তিনি বলেন, রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে যত উন্নত প্রযুক্তিই ব্যবহার করা হোক না কেন বায়ু, পানি ও শব্দ দূষণ কোনোভাবেই ঠেকানো যাবে না। তাই পরিবেশ ধ্বংস করে বিদ্যুৎ কেন্দ্র করা মানে তা আমাদের আত্মহত্যার সামিল। এ জন্যই চবির সচেতন শিক্ষক শিক্ষার্থীরা রামপালের বিপক্ষে মত দিয়েছেন।
তিনি আরো বলেন, জনগণের রায়কে উপেক্ষা করে অতীতেও কোনো সরকার বেশি দিন টিকে থাকতে পারেনি। এ সরকারও পারবে না। আমরা সরকারের বিপক্ষে নই, আমরা উন্নয়নের বিপক্ষে নই। তবে আমরা জনগণের পক্ষে। তাই জনগণের রায় মেনে অবিলম্বে রামপাল চুক্তি বাতিল করুন।
চবি ছাত্র ফ্রন্টের আহ্বায়ক ফজলে রাব্বীর সভাপতিত্বে ও সদস্য আবিদ খন্দকারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) এর চট্টগ্রাম জেলার সদস্য সচিব অপু দাশগুপ্ত ও গণসংহতি আন্দোলন চট্টগ্রাম জেলার সমন্বয়ক কমরেড হাসান মারুফ রুমি, কেন্দ্রীয় ছাত্রফ্রন্টের সহ সভাপতি সত্যজিৎ বিশ্বাস।
বক্তারা এসময় বলেন, গণভোটের মধ্য দিয়ে ছাত্র-শিক্ষকের মত প্রতিফলিত হয়েছে। এই ভোটে প্রাণ প্রকৃতি রক্ষার পক্ষে-রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে রায় দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকেরা। তাই দ্রুত রামপাল চুক্তি বাতিল করে সুন্দরবনকে রক্ষা করুন অন্যথায় ছাত্র ও শিক্ষকসমাজ সুন্দরবন রক্ষায় কঠোর আন্দোলনের করতে বাধ্য হবে।

পাঠকের মতামত: