ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ার মগনামায় বেড়িবাঁধ সংস্কার কাজ পরিদর্শনে জেলা প্রশাসক মো:আলী হোসেন

20170124_161709_resizedমগনামায় বেড়িবাঁধ সংস্কারের কাজের ব্যয় ১শ ৬৮ কোটি

এম.জুবাইদ. পেকুয়া:

পেকুয়ার মগনামায় চলমান বেড়িবাধঁ সংস্কার কাজ পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মো: আলী হোসেন। গত ২৪ জানুয়ারী বিকাল ৩টায় মগনামায় বেড়িবাধঁ সংস্কার কাজের পরিদর্শনে আসেন। পরিদর্শন কালে তিনি বলেন আগামী বর্ষা মৌসমের আগে কাজ শেষ করতে না পারলে মগনামা উজানটিয়া আর রাজাখালীবাসী খুবই কষ্ট পাবে। মাননীয় প্রধানমন্ত্রী উপকূলবাসীর দুঃখ লাগবে বেড়িবাঁধ সংস্কারে অগ্রাধিকার ভিত্তিতে যেমন বরাদ্ধ দিচ্ছে তেমনি ঠিকাদার ও সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের দ্রুত কাজ বাস্তবায়নে আন্তরিক হতে হবে। আমি কাজ পরিদর্শনে বিশ্বাসী নই দ্রুত কাজ বাস্তবায়নে বিশ্বাসী। কাজে কোন ধরনের ফাক ফোক থাকতে পারবেনা। ঠিকাদার কাজ করবে পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী স্বাধীনভাবে তদারকি করবে। পরিদর্শনে সাথে ছিলেন বান্দারবান ও কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড এর কাজ তদারকির দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলীকে উদ্দেশ্য করে তিনি এসব বলেছেন।

নৌ-বাহিনীর সাব-মেরিন ও বেড়িবাঁধ নির্মানে উচ্ছেদ হওয়ার লোকদের পূর্নবাসন ও কাঁকপাড়া অংশে বেড়িবাঁধের কাজ দ্রুত শুরু করার দাবী জানানো মগনামার ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিমের প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, সরকার মগনামায় ১শত ৬৮ কোটি টাকার বেড়িবাঁধ সংস্কারের কাজ করছে। এ ক্ষেত্রে উচ্ছেদ হওয়া বসতবাড়ির লোকজনকে সরকারের পক্ষ থেকে পূর্নবাসন করা হবে। আপনারা খাস জায়গা বাঁচাই করুন। সরকার তাদের ঘর করে দিবে। এ সরকারের আমলে কোন মানুষ ঘরবাড়ি ছাড়া এবং না খেয়ে থাকবেনা।

প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্ধ থেকে সংস্কার কাজ চলা কাঁকপাড়া বেড়িবাঁধের কাজ দ্রুত শুরু করার জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাকে নির্দেশ দেন। এসময় ওই কাজের ঠিকাদার রুহুল কাদের মানিকের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠায় নতুনভাবে ওই কাজের ঠিকাদার নিয়োগ করে কাজ শুরু করার তাগিদ দেন পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাকে।

পরিদর্শনকালে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবদীন, মগনামার চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম, উজানটিয়ার চেয়ারম্যান শহিদূল ইসলাম চৌধুরী, রাজাখালীর চেয়ারম্যান ছৈয়দনুর, জনপ্রতিনিধি, স্থানীয় গন্যমান্য ব্যক্তি। এসময় জেলা প্রশাসক উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবদীনকে বেড়িবাঁধের কাজ তদারকি করার জন্য অনুরোধ করেন।

মগনামা বেড়িবাধঁ সংস্কার কাজ পরিদর্শনের আগে জেলা প্রশাসক সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত কুতুবদিয়ায় অবস্থান করে বেড়িবাঁধ সংস্কার কাজ, আলী আকবর ডেইল ইউ‌নিয়‌নের কবি জসীম উদ্দিন উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেছেন।

 #################

পেকুয়ায় বসতভিটা দখল করার পাঁয়তারা

স্টাফ রিপোর্টার.পেকুয়্:া

পেকুয়ায় বসত ভিটা দখল করার পায়তারা শুরু করেছে স্থাণীয় দুর্বৃত্তরা। দাবীকৃত চাঁদা না পেয়ে জায়গা দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে ওই সন্ত্রাসীরা। এমনি অভিযোগ তুলেছেন জায়গার প্রকৃত মালিক হাজ¦ী জহিরুল ইসলাম। উপজেলা সদর ইউনিয়নের ১নং ওয়ার্ড গোঁয়াখালী এলাকার বকসুচৌকিদার পাড়ায় এ ঘটনা ঘটে।

জহিরুল ইসলাম জানান, চলিত বছর জানুয়ারী থেকে বসত ভিটায় একটি পাকাঘর নির্মানের কাজ চলতেছে। পাকাঘর নির্মানের প্রয়োজনীয় মালামাল রাখা হয়েছে বসত ভিটার খোলা জায়গার একটি অংশে। এদিকে বেশ কয়েকদিন ধরে চিহ্নিত কিছু দুর্বৃত্ত আমার বাড়ির আশপাশ এলাকায় বেপরোয়াভাবে ঘুরাফেরা করে আসছে। সন্দেহ হইলে তাদের জিজ্ঞাসা করি, প্রশ্নের জবাবে পাকাঘর নির্মান করায় আমার কাছ থেকে চাঁদাদাবী করেন। এতে অপরাগত জানালে এর পর থেকে জায়গাটি তাদের দাবীকরে প্রতিনিয়ত অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আমার বসত ভিটার জায়গা দখল নিতে মরিয়া হয়ে উঠেছে ওই অস্ত্রধারী চাঁদাবাজ দুর্বৃত্তরা। আমি বর্তমানে শারিরিকভাবে অসুস্থ। এ দুর্বলতাকে পুঁজি করে দুর্বৃত্তরা আমার ভোগ দখলীয় জায়গার উপর লোলপ দৃষ্টি দেয়।

প্রাপ্ত সুত্রে জানাযায়, পেকুয়া মৌজার ১নং বিএস ৭৫২৫, ৭৫২৩ দাগের পরিত্যাক্ত খাস জায়গাটি ইজরা নিতে ২০০০সালে ক্ষতিপুরণ মামলা দায়ের করেন হাজ¦ী জহিরুল ইসলাম ও জিন্নাত আরা বেগম। যার মামলা নং ৮/৯৯-২০০০ইং। রাজস্ব আদায়ের মাধ্যমে ভোগ দখলে ছিল। পরে ২০১৩-১৪সালে পুনরায় ক্ষতি পুরণ আদায়ের ইজারা নেয় জহিরুল ইসলাম। অপরদিকে সর্বশেষ ২০১৫সালে পেকুয়া মৌজার আরএস/বিএস অপর ২৫৫২ ও ২৫৫৩ দাগের পাউবোর অধীনস্থ ০.৯৫ একর (কম বেশী) জায়গার ইজরা পাওয়ার জন্য কক্সবাজার নির্বাহী প্রকৌশলী বরাবরে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে পাঁচ বছর মেয়াদে আবেদন কারী গনের পক্ষে ইজরা দেওয়া হয়। বর্তমানে ওই জায়গা হাজ¦ী জহিরুল ইসলাম তার গংদের অনুকূলে দখলে রয়েছে। যে কোন মুহুর্তে জায়গা দখল নিতে হামলা চালাতে পারে।

এ বিষয়ে অবৈধ দখলবাজ চিহ্নিত দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেওয়া হবে বলে জানান জায়গার প্রকৃত মালিক দাবীদার হাজ¦ী জহিরুল ইসলাম।

##############

পেকুয়ায় নসিমন করিমনের চাপায় স্কুল শিক্ষার্থীর করুন মৃত্যু

এম.জুবাইদ. পেকুয়া :::

পেকুয়ায় নসিমন করিমনের চাপায় এক স্কুল ছাত্রের করুন মৃত্যু হয়েছে। গত ২৪ জানুয়ারী দুপুর ২টার দিকে উপজেলার টইটং ইউনিয়নের বটতলী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত স্কুল ছাত্রের নাম কামরুল মাসুদ (১৪)। সে ওই ইউনিয়নের বটতলী জুমপাড়া এলাকার ফরিদুল আলমের পুত্র ও টইটং উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেনীর ছাত্র। স্থানীয়রা ঘাতক ট্রলিটি জব্দ করলেও চালক দ্রুত পালিয়ে যাওয়ায় তাকে আটক করতে পারেনি স্থানীয়রা। প্রত্যক্ষদর্শী সুত্রে জানাযায় ওইদিন কামরুল মাসুদ স্কুল ছুটির পর বাড়ি ফিরছিল। পথিমধ্যে বটতলী আলম মাষ্টারের বাড়ির সামনে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা লাকড়ি ভর্তি একটি ট্রলি তাকে জোরে ধাক্কা দেয়। এ সময় ওই শিক্ষার্থী গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। অবস্থার অবনতি হলে ওই দিন তাকে চকরিয়া ইউনিক হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য আবুল কাসেম জানায় বটতলী খুইন্যাভিটা এলাকার মুন্সিমিয়ার ছেলে বাদশাহর মালিকানাধিন লাকড়ি ভর্তি ট্রলি ধাক্কা দিলে সে গুরুতর আহত হন। পরে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত্যু ঘোষনা করে।

 #################

কক্সবাজার জেলা শিশু একাডেমি’র ক্রীড়া প্রতিযোগিতায়-

পেকুয়ার নন্দীরপাড়া সরঃ প্রাঃ বিদ্যালয়ের মর্জিনা লম্ফ ঝাঁফে চ্যাম্পিয়ন

স্টাফ রিপোর্টার.পেকুয়া:

কক্সবাজারের শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতার লম্ফ ঝাঁফ ইভেন্টে অংশ নিয়ে পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের নন্দীরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণী পড়–য়া শিক্ষার্থী মর্জিনা আক্তার চ্যাম্পিয়ন হয়ে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহনের গৌরব অর্জন করেছেন।

জানা যায়, প্রাথমিক বিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের জাতীয় পর্যায়ের ক্রীড়া ও সাংষ্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহনের সূযোগ নিশ্চিতে কক্সবাজার জেলা শিল্পকলা একাডেমী কর্তৃক শিশু কিশোর ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে। এতে উপজেলা পর্যায়ে বিজয়ী শিক্ষার্থী প্রতিদ্বন্ধীতা করে জেলা পর্যায়ে উত্তীর্ণ হন। পরে, সেখানে অনুষ্টিত লম্ফ ঝাঁফ ইভেন্টের প্রতিযোগিতায় পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের নন্দীরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণী পড়–য়া শিক্ষার্থী মর্জিনা আক্তার প্রতিদ্বন্ধীতায় অবতীর্ণ হয়ে জেলা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহনের সূযোগ লাভ করেছেন। সাফল্যের বিষয়টি নিশ্চিত করে পেকুয়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের (ভারপ্রাপ্ত) টি. ও হাসান মুরাদ চৌধুরী, নন্দীরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার মোঃ নুরুল আলম, এসএমসি’র সভাপতি ছালেহ আহমদ, বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দ এলাকাবাসীর পক্ষে বিজয়ী শিক্ষার্থীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে তার উত্তরোত্তর সাফল্য কামনায় সকলের দোয়া প্রার্থনা করেছেন।

##############

পেকুয়ায় ১টি এল.জি, ৩ রাউন্ড কার্তুজ ও মদ উদ্ধার

এম.জুবাইদ. পেকুয়া:

কক্সবাজারের পেকুয়ায় পরিত্যাক্ত অবস্থায় দেশীয় তৈরী আগ্নেয়াস্ত্র (এল.জি), ৩ রাউন্ড কার্তুজ ও আধা লিটার চোলাই মদ উদ্ধার করেছে পুলিশ। ২৩ জানুয়ারী সোমবার গভীর রাতে উপজেলার সদর ইউনিয়নের জালিয়াখালী ৩ রাস্তার মোড়ে পেকুয়া থানার এস আই কামরুল ইসলাম ও মোহাম্মদ উল্লাহর নেতৃত্বে নিয়মিত টহল অভিযান কালীন সময়ে ভোর রাতে স্থানীয় চৌকিদার নুর মোহাম্মদের বাড়ির অদূরবর্তী স্থান থেকে পরিত্যাক্ত অবস্থায় অস্ত্র, গুলি ও মদ উদ্ধার করে।

এ ব্যাপারে পেকুয়া থানার অফিসার ইনচার্জ(প্রশাসন) জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া উদ্ধারের সত্যতা নিশ্চিত করেছেন।

 ##############

পেকুয়ায় কবরস্থানের জায়গা উদ্ধার ঠেকাতে মরিয়া প্রভাবশালীরা!

স্টাফ রিপোর্টার. পেকুয়া:

কক্সবাজারের পেকুয়ায় বিপুল জনগোষ্টির কবরস্থানের জায়গা উদ্ধার ঠেকাতে প্রভাবশালী মহল মরিয়া হয়ে উঠেছে। এনিয়ে এলাকার সচেতনমহলের মাঝে বিরাজ করছে উত্তেজনা ও চাঁপা ক্ষোভ। ঘটনাটি ঘটেছে, উপজেলার শিলখালী ইউনিয়নের কাঁচারীমুরা ষ্টেশন এলাকায়। স্থানীয়রা জানিয়েছেন, ওই এলাকার লম্বামুরা নামক এলাকায় প্রায় ১০/১৫কানি জায়গায় রয়েছে এলাকার ১, ২ ও ৩নং ওয়ার্ডের কসাইপাড়া, ছৈয়দনগর, আলেকদিয়া, লম্বামুরা, পূর্ব ভারুয়াখালী, কাঁচারীমুরা ও তৎসংগ্লন্ন এলাকার বিপুল জনগোষ্টির পারিবারিক ও সামাজিক কবরস্থান। যেখানে প্রায় অর্ধশত বছর ধরে ওয়ারিশ সূত্রের লোকজনের মৃত্যু পরবর্তী দাফন কার্য সম্পন্ন করা হয়। বিগত সময়ে স্থানীয় কিছু অসাধু প্রভাবশালী ক্ষমতার দাপট ও প্রভাব প্রতিপত্তির জোরে ওই কবরস্থানের জায়গা জবর দখলে নিয়ে গড়ে তোলে নানা স্থাপনা। বর্তমান সরকার ক্ষমতায় আসলে কবরস্থান ভুক্তভুগী সামাজিক লোকজন বিষয়টি নিয়ে স্থানীয় ক্ষমতাসীনদল আওয়ামীলীগের নীতিনির্ধারকদের হস্তক্ষেপে কবরস্থান জবরদখল ঘটনার প্রতিকার কামনা করেন। পরে, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক ও শিলখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী দলীয় ফোরামে বিষয়টি নিয়ে আলোচনা করে লম্বামুরা সামাজিক কবরস্থানের জবর দখলীয় জায়গা উদ্ধারে নামেন। এসময় ওয়াহিদুর রহমান ওয়ারেচীর নেতৃত্বে জবর দখলকৃত কবরস্থানের উল্লেখযোগ্য পরিমানের স্বত্ব উদ্ধার করে বাকি স্বত্ব উদ্ধারেও কৌশলীক অবস্থান নেয়া হয়। এদিকে, স্থানীয় গুটিকয়েক অসাধু দখলবাজ কবরস্থানের জায়গা নিজেদের দখলে রাখতে উদ্ধার তৎপরতা সংশ্লিষ্ট কয়েকজন নেতৃস্থানীয়ের সাথে গোপন আঁতাতের মাধ্যমে কবরস্থানের সুবিধা দাবীদার নিরহ লোকজনদের দমাতে নানা মুখী ষড়যন্ত্র মিথ্যাচারে লিপ্ত হয় বলে জনশ্রুতি উঠে। একপর্যায়ে বিষয়টি নিয়ে গত কয়েকদিন ধরে স্থানীয় কাঁচারীমুরা ষ্টেশনে দেখা দেয় পরস্পর বিরোধী তৎপরতা। যার জের ধরে, ওই ষ্টেশনের কতিপয় ব্যবসায়ী কতিত চুরির নাটকে সাজানো ধর্মঘট নাটক ও কসাইপাড়া এলাকার নিরহ লোকজনদের মিথ্যা মামলা মোকাদ্দমায় ফাঁসানোর পাঁয়তারায় মাতার অভিযোগ উঠে। যা নিয়ে অধিকাংশ স্থানীয় লোকজন এলাকার জনপ্রতিনিধি ও নেতৃস্থানীয়দের নির্বিকারতা এবং রহস্যজনক ভুমিকাকে দায়ী করেন। বর্তমানে যা নিয়ে ওই এলাকার কাঁচারীমুরা ষ্টেশন কেন্দ্রিক চরম চাঁপা উত্তেজনা বিরাজ করছে। শিলখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী, সাধারণ সম্পাদক মোঃ বেলাল উদ্দিন আহমদ, শ্রম বিষয়ক সম্পাদক মোঃ সোনা মিয়াসহ অনেকেই ঘটনার সত্যতা জানিয়ে শিলখালীর লম্বামুরা সামাজিক কবরস্থানের জবর দখলীয় জায়গা পূনরুদ্ধারে দলমত নির্বিশেষে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

##################

মগনামায় জনগুরুত্বপূর্ণ তিন সড়ক সংস্কার

স্টাফ রিপোর্টার. পেকুয়া ::

পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ তিনটি সড়ক সংস্কার করছেন ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম। গত ১৫ দিন পূর্বে থেকে শুরু হওয়া এ সংস্কার কাজ বর্তমানে শেষের পথে।

মঙ্গলবার সরেজমিনে মগনামা ইউনিয়নে গিয়ে দেখা যায়, কালার পাড়া থেকে কইড়া বাজার পর্যন্ত সড়ক মাটি দ্বারা সংস্কার। কাজি মার্কেট থেকে কোদাইল্যাদিয়া সড়ক মাটি দ্বারা সংস্কার ও একইভাবে কাজি মার্কেট থেকে চেপ্টাখালী তিন রাস্তার মাথা পর্যন্ত সংস্কার করা হয়েছে। মগনামা ইউপির চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিমের নিজ উদ্যোগে হচ্ছে এ সংস্কার কাজ।

এ তিনটি সড়ক দিয়ে চলাচলকারী স্থানীয় এলাকাবাসী জয়নাল, নেজাম, আবদুল্লাহসহ অনেকে এ প্রতিনিধিকে বলেন, সড়ক তিনটি অনেক গুরুত্বপূর্ন। এতোদিন বিলীন অবস্থায় থাকা সড়কগুলো সংস্কার না হওয়ায় বেশিরভাগ লবণ বিকল্প সড়ক দিয়ে পরিবহন করা হতো। যাতে অনেক বেশি খরচ পড়তো। এখন সংস্কার কাজ হওয়ায় মানুষ চলাচল করার পাশাপাশি লবণ পরিবহন অনেক সহজ হবে। চেয়ারম্যান নিজ উদ্যোগে সড়ক সংস্কার করায় তাকে অনেক ধন্যবাদ।

স্থানীয় এমইউপি খোরশেদ বলেন, জনগুরুত্বপূর্ণ এ তিনটি সড়কের মধ্যে আমার ওয়ার্ডের কোদাল্যাইয়্যাদিয়া রাস্তাটি ছিল লবণ মাঠের সাথে একাকার। মানুষ হাটাতো দূরের কথা চলাচল করতেও ভয় পেতো। আর সে রকম একটি রাস্তা চেয়ারম্যান নিজ উদ্যোগে সংস্কার করায় আমার ওয়ার্ডের জনগণ অনেক খুশি। তিনি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ হয়েছে এবং হচ্ছে। এরই ধারাবাকিতায় চেয়ারম্যান জনগুরুত্বপূর্ন তিনটি সড়কের সংস্কার করে দেওয়ায় এলাকাবাসী খুব উপকৃত হয়েছে।

এব্যাপারে মগনামা ইউনিয়নের চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম বলেন, আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর সরকার থেকে সহযোগিতায় যেমন গ্রামীন অবকাঠামো সংস্কার কাজ করছি তেমনি নিজ উদ্যোগে বাকি রাস্তার সংস্কার কাজ শুরু করেছি। সবার সহযোগিতা পেলে মগনামায় গ্রামীন অবকাঠামোর উন্নয়ন অব্যাহত থাকবে।

পাঠকের মতামত: