ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

মাতামুহুরী নদীর বাগুজারা ব্রীজ পয়েন্টে ড্রেজার বসিয়ে অবৈধ উপায়ে বালু উত্তোলন চলছে!

গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া ও চকরিয়া উপজেলার উপর দিয়ে প্রবাহিত মাতামুহুরী নদীর পেকুয়া ইউনিয়নের মেহেরনামা বাগুজারা ব্রীজ পয়েন্টে ড্রেজার বসিয়ে অবৈধ উপায়ে বালু উত্তোলন করছে প্রভাবশালীরা! গত কয়েক মাস ধরে জেলা প্রশাসনের অনুমতি ছাড়া এভাবে প্রকাশ্যে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করলেও প্রভাবশালীদের বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি সংশ্লিষ্ট প্রশাসন। এ নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

 ৭ জানুয়ারী সকালে সরেজমিনে পেকুয়া সদর ইউনিয়নের বাগুজারা ব্রীজের পূর্ব পার্শ্বে পরিদর্শন করে দেখা গেছে, স্থানীয় গুটকয়েক প্রভাবশালী সংঘবদ্ধ হয়ে গত কয়েক মাস ধরে অবৈধ উপায়ে বালু উত্তোলন করছেন। আর উত্তোলনকৃত বালু বিক্রি করে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। প্রভাবশালীরা মাতামুহুরী নদীর তলদেশ থেকে অবৈধ উপায়ে বালু উত্তোলন করে বিক্রি করলেও রাজস্ব হারাচ্ছে সরকার। আর বাগুজারা ব্রীজের সন্নিকট থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে জনগুরুত্বপূর্ণ ওই ব্রীজটি।

 স্থানীয়রা অভিযোগ করেছেন, প্রভাবশালীরা স্থানীয় প্রশাসনকে কোন ধরনের তোয়াক্কা না করেই প্রকাশ্যে অনুমতি ছাড়া মাতামুহুরী নদী থেকে বালু উত্তোলন করছেন। স্থানীয়রা বালু উত্তোলন বন্ধে উর্দ্ধতন প্রশাসনের হস্থক্ষেপ কামনা করেছেন।

 মাতামহুরী নদী থেকে অবৈধ উপায়ে বালু উত্তোলনের বিষয়ে কক্সবাজার জেলা প্রশাসককে শনিবার (গতকাল) অবহিত করা হলে তিনি এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

পাঠকের মতামত: