ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ার মানবপাচারকারী প্রতারক আলী আকবর অবশেষে ধরা পড়লেন

ali-akbar-chakaria-29-12-2016-461x540-461x540নিজস্ব প্রতিনিধ, চকরিয়া :

চকরিয়ায় দীর্ঘ ৮বছর পর জনতার হাতে ধরা পড়েছে শীর্ষ মানবপাচারকারী প্রতারক আলী আকবর। সে চকরিয়া উপজেলার পূর্ববড়ভেওলা ইউনিয়নের ১নং ওয়ার্ড ঈদমনি পশ্চিম পাড়া গ্রামের মো: গোলাম ছোবহানের পুত্র। সে বর্তমানে সাতকানীয়া-লোহাগাড়ায় আল বারাকা প্রকাশনীর প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ২৯ডিসেম্বর রাত ৮টার দিকে পৌর শহরের চিরিংগা হাসেম মার্কেটের সামনে থেকে মুখে কাপড় ঢাকা অবস্থায় স্থানীয় ভুক্তভোগী জনতা তাকে আটক করে। পরে স্থানীয় পৌর ৮নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে নিয়ে আসে।

স্থানীয় সূত্রে জানাযায়, আলী আকবর প্রতারণার মাধ্যমে সরলতার পরিচয়ে অতি বিশ^াস জন্মিয়ে সহজ সরল মানুষের কাছ থেকে বিদেশে মানুষ পাঠানোর নামে স্ট্যাম্প ও ব্যাংক চেক জমা দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। প্রতারক আলী আকবর চকরিয়া, পেকুয়া, লামা, রামু, ঈদগাও ও মহেশখালী সহ বিভিন্ন এলাকায় তার হাতে প্রতারণার শিকার অসংখ্য ভুক্তভোগী থানা ও আদালতে একাধিক অভিযোগ ও মামলা করেছে।
ভুক্তভোগীরা জানিয়েছেন, বিভিন্ন দেশের ভিসা দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে দীর্ঘ ৮বছর ধরে প্রবাসের ওমান সহ বিভিন্ন দেশে লাপাত্তা ছিল। এধরণের হয়রাণীর শিকার চকরিয়া প্রেস ক্লাবের সভাপতি আবদুল মজিদের ছোট ভাই আবদুল জব্বার। ওমানের ভিসা দেওয়ার কথা বলে তার কাছ লিখিত চেক ও স্ট্যাম্প দিয়ে ২লাখ ৫০হাজার টাকা নিয়ে কোন ধরণের ভিসা না দিয়ে নিরুদ্দেশ হয়ে যায়। পরে দীর্ঘ ২বছর পর ৫০হাজার টাকার পরিশোধ করলেও অবশিষ্ট ২লাখ টাকা না দিয়ে উল্টো নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করে। এধরণের অনেক ভুক্তভোগী প্রতারক আলী আকবরের বাড়িতে গিয়ে গরু-মহিষ-ছাগল বিক্রি করে কিছু কিছু টাকা উদ্ধার করেছে। অনেক ভুক্তভোগী চকরিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা করেছে। কিন্তু মামলা করেও কোন ধরণের পরিত্রাণ পায়নি প্রতারণার শিকার লোকজন। সূত্রে জানাগেছে, প্রতারক আলী আকবর মৌলভী সম্প্রতি সাতকানিয়া-লোহাগাড়ায় আল বারাকা প্রকাশনীতে প্রতিনিধি হিসেবে চাকুরী নিয়েছেন বলে জানাগেছে।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) জহিরুল ইসলাম খান জানান, ভিসা দেওয়ার নামে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার বিষয় প্রমাণিত হলে মানব পাচার আইনে মামলাসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: