ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পেকুয়ায় অসহায় প্রতিবন্ধী কৃষকের বীজতলার সাথে এ কেমন শত্রুতা!

গিয়াস উদ্দিন, পেকুয়া প্রতিনিধি :::  
mail-go
কক্সবাজারের পেকুয়া উপজেলায় এক প্রতিবন্ধীর বীজতলায় লবণ ছিঠিয়ে বোরের ধানের চারা নষ্ট করে দিয়েছে দূর্বূত্তরা। ঘটনাটি ঘটে, গতকাল ২৭ ডিসেম্বর দিবাগত রাতে পেকুয়া সদর ইউনিয়নের মৌলভী পাড়া গ্রামে।
প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে জানা গেছে, পেকুয়া সাবেক গুলদি গ্রামের হাজী সাচী মিয়ার পুত্র প্রতিবন্ধী নুরুল হোছাইন (৪৮) কে সরকার বিগত ২০১১ সালে মৌলভী গ্রামে ৪০ শতক খাস জমি বন্ধোবস্ত দিয়ে রেজিষ্ট্রি করে দেন। এরপর থেকে এলাকার কিছু প্রভাবশালীরা প্রতিবন্ধীর ওই জমি জবর দখলের জন্য চেষ্টা চালাচ্ছে। বেশ কয়েকবার প্রতিবন্ধী নুরুল হোছাইন ও তার পরিবারের উপর হামলাও চালিয়েছে ওই প্রভাবশালী মহল।

প্রতিবন্ধী নুরুল অভিযোগ করেছেন, চলতি শুষ্ক মৌসুমে তার জমিতে বোরো চাষাবাদের জন্য তিনি গত ২০ দিন পূর্বে তিন আড়ি ধান ছিঠিয়ে বীজ রোপন করেন। বীজগুলো ধানের চারায় রূপান্তরিত হয়ে উঠছিল। আর দুই সপ্তাহ পরেই জমিতে চাষ দিয়ে তিনি ধান চারাগুলো রোপনের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। ওই প্রতিবন্ধী নুরুল হোছাইন আরো অভিযোগ করে বলেন, গতকাল ২৭ ডিসেম্বর দিবাগত রাতে মৌলভী পাড়া গ্রামের¡ একদল প্রভাবশালী লোক তার বীজ তলায় লবণ চিঠিয়ে ধানের চারাগুলো নষ্ট করে দিয়েছে। তিনি এ ঘটনায় ওই প্রভাবশালীদের বিরুদ্ধে থানায় মামলা করবেন।

সরেজমিরে গিয়ে দেখা গেছে, প্রতিবন্ধী নুরুল হোছাইন বীজ তলায় লবণ ছিটানোর আলামত দেখা গেছে। বীজ তলায় লবণ ছিটানোর কারনে ধানের চারাগুলো লালচে রূপ ধারন করে মরে যাচ্ছে। স্থানীয় কৃষি বিভাগের একজন মাঠ সহকারী জানিয়েছেন, ধানের বীজতলায় লবণ ছিটালে কয়েক দিনের মধ্যেই বীজ তলার পুরো ধানের চারাই মরে যায়।

স্থানীয়রা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে অসহায় প্রতিবন্ধী নুরুল হোছাইনের চাষাবাদের জমিগুলো জবর দখলের জন্য ওই প্রভাবশালীরা নানান ধরনের অপতৎপরতা চালাচ্ছে। প্রতিবন্ধীর বীজ তলায় লবণ ছিটিয়ে বীজ তলা নষ্ট করে দেওয়ার ঘটনায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

পাঠকের মতামত: