ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

পেকুয়ায় ৮ম শ্রেণীর ছাত্রীর সাথে প্রবাসীর বাল্য বিয়ে!

মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলায় ৮ম শ্রেনীর এক ছাত্রীর সাথে প্রবাসীর বাল্য বিয়ে আয়োজনের ঘটনায় এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে।
সরেজমিনে এলাকায় গিয়ে খোঁজ খবর নিয়ে জানা গেছে, রাজাখালী ইউনিয়নের বদি উদ্দিন পাড়া গ্রামের প্রবাসী মোস্তাক আহমদের মেয়ে ও রাballo-bi-naজাখালী এয়ার আলী খান আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী নার্গিছ আকতার (১৩) এর সাথে একই ইউনিয়নের উলু দিয়া পাড়া গ্রামের হাজী শফিউল আলমের পুত্র প্রবাসী বেলাল উদ্দিনের বাল্য বিয়ের জন্য আজ ১২ ডিসেম্বর দিনক্ষণ দিনক্ষণ নির্ধারন করেছে উভয়ের পরিবার। এ জন্য ১১ ডিসেম্বর মেয়ের বাড়ীতে মেহেদী সন্ধ্যারও আয়োজন করা হয়েছে।

স্থানীয়রা জানান, প্রবাসী পাত্র পাওয়ায় মেয়ের দাদা সমাজ সর্দার নুরুল হক অনেকটা জোর করেই তার নাতী নার্গিছ আক্তারকে বাল্য বিয়ে দিচ্ছে।
বাল্য বিয়ের বিষয়ে প্রবাসী বর বেলাল উদ্দিনের ব্যক্তিগত মুঠোফোনে ১১ ডিসেম্বর রাত ৮টা ১৬ মিনিটে  যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে জানান, মেয়ের উপযুক্ত বয়স হওয়ায় তিনি বিয়ে করছেন। বিয়ের কাবিনানামাও হয়েছে। এ গুলো নিয়ে আপনাদের বাড়াবাড়ি করার দরকার কী উল্টো প্রশ্ন ছুঁড়ে দেন এ প্রতিবেদকের কাছে।
রাজাখালী এয়ার আলী খান আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার সাইফুল ইসলাম জানান, নার্গিছ আকতার তার বিদ্যালয় থেকে এবারে জেএসসি পরীক্ষা অংশ নিয়েছে। ওই ছাত্রীর এখনো বিয়ের বয়স হয়নি। তিনি ওই বাল্য বিয়েটি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পেকুয়া ইউএনওকে অবহিত করেছেন।

এদিতে স্থানীয় মানবাধিকার কর্মীরা বাল্য বিয়ের সাথে জড়িত প্রবাসী বর ও মেয়ের পরিবারের সদস্যদের ভ্রাম্যমান আদালতের আওতায় এনে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসের প্রতি জোর দাবী জানান।

পাঠকের মতামত: